NE UpdatesBarak Updates

এনআরসি মামলা থেকে সরলেন রঞ্জন গগৈ
Ranjan Gogoi to no longer judge the NRC case

১৮ অক্টোবরঃ এনআরসি মামলা থেকে সরে দাঁড়ালেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। এ অবশ্য তাঁর স্বেচ্ছায় সরে দাঁড়ানো বা সরিয়ে দেওয়াও নয়। আসলে প্রধান বিচারপতি পদে গগৈ আগামী ১৭ নভেম্বর অবসর গ্রহণ করবেন। এর আগে শুক্রবার ছিল এনআরসি সংক্রান্ত মামলার তারিখ।

এ দিন বে়ঞ্চ বসতেই এনআরসি-র স্টেট কো-অর্ডিনেটর প্রতীক হাজেলা মুখবন্ধ খাম তুলে দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈর হাতে। তাতে কী লেখা রয়েছে, সে প্রসঙ্গে না গিয়েই প্রধান বিচারপতি গগৈর নেতৃত্বাধীন বেঞ্চ প্রতীক হাজেলাকে মধ্যপ্রদেশে ডেপুটেশনে পাঠাতে নির্দেশ দেওয়া হয়। সাতদিনের মধ্যে এই নির্দেশ পালনের জন্য তাঁরা সরকারকে বলে দিয়েছেন। অন্য কোনও বিষয়ে এ দিন আর চর্চার সুযোগ মেলেনি। ওই রায়েই জানিয়ে দেওয়া হয়েছে, এনআরসি সংক্রান্ত মামলার পরবর্তী তারিখ ২৬ নভেম্বর। ততদিনে রঞ্জন গগৈ বিচার ব্যবস্থা থেকে অবসর গ্রহণ করবেন।

এ দিকে, রঞ্জন গগৈকে সাতদিনের মধ্যে মধ্যপ্রদেশ পাঠানোর জন্য প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নির্দেশ দেওয়ায় রাজ্য বিজেপির পক্ষ উষ্মা প্রকাশ করা হয়েছে। তাদের দাবি, এনআরসি-র জন্য কেন্দ্রের মঞ্জুর করা ১৬০০ কোটি টাকার পুঙ্খানুপুঙ্খ হিসেব ছাড়া হাজেলাকে অসম থেকে ছাড়া যাবে না। তাঁরা হাজেলার দিকে আর্থিক নয়ছয়েরই ইঙ্গিত প্রদান করেন।

এ দিকে, হাজেলাকে মধ্যপ্রদেশে পাঠানোর নির্দেশে মহিলা কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি সুস্মিতা দেব বিস্ময় প্রকাশ করেন। তিনি বলেন, তার মানে এনআরসি প্রকাশের পর হাজেলা অসমে নিরাপদবোধ করছেন না। তাঁর জিজ্ঞাসা, কার দিক থেকে হুমকি? এনআরসি থেকে যারা বাদ পড়লেন নাকি বাদ পড়াদের সংখ্যা কম হয়েছে বলে যারা মনে করেন, কার দিক থেকে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker