Barak UpdatesBreaking News

হিন্দু বাঙালির সুরক্ষা চেয়ে গণআওয়াজ, তিন জেলা কাঁপাল নেলেক
Mass voice raised in support of protection of Hindu Bengalis, NELECC rock the streets of 3 districts

Demand raised to implement Gazette Notification of 7 September, 2015

২৪ সেপ্টেম্বর : বিশাল সংখ্যায় জমায়েত হওয়ার প্রেক্ষাপট আগে থেকেই তৈরি ছিল। আর তা দেখাও গেল মঙ্গলবার বরাকের তিন জেলাতেই। হাজার হাজার মানুষ প্লে-কার্ড হাতে নিয়ে বেরিয়ে পড়লেন রাস্তায়। আওয়াজ উঠল, নাগরিকত্ব সংশোধনী বিল আসামে চালু করে হিন্দু বাঙালিদের সুরক্ষা দিতে হবে। নাগরিক পঞ্জিতে বৈধ ভারতীয়দের নাম অন্তর্ভুক্ত করতে হবে।

এ দিন বরাকের তিন জেলায় দাবি-দাওয়া নিয়ে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছিল নেলেক। সকাল ১১টা থেকে বেলা ২টা পর্যন্ত একই সময়ে তিন জেলাতেই চলে এই আন্দোলন কর্মসূচি। তিন জেলাতেই সংশ্লিষ্ট জেলাশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ ও ধর্নায় সামিল হন কয়েক হাজার মানুষ। হাতে হাতে প্লে-কার্ড নিয়ে পুরুষদের সঙ্গে সমানতালে ছিলেন মহিলারাও।

শিলচরে এ দিন বেলা ১১টার আগেই দেখা গেল রংপুরে বিভিন্ন স্থান থেকে এসে জমায়েত হচ্ছেন মানুষ। কিছুক্ষণের মধ্যেই কয়েক হাজার মানুষের উপস্থিতি আন্দোলনের ব্যাপকতাকেই বুঝিয়ে দেয়। এরপর রংপুর থেকে আন্দোলনমুখী মানুষেরা মিছিল করে গিয়ে পৌছান অফিস পাড়ায়। সেখানে নেলেকের কয়েকজন কর্মকর্তা জনতার উদ্দেশে বক্তব্যও রাখেন। এরপর নেলেকের এক প্রতিনিধি দল যান জেলাশাসকের কার্যালয়ে। সেখানে জেলাশাসকের মাধ্যমে তারা স্মারকপত্র দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়ালের উদ্দেশে। জেলাশাসক লায়া মাদ্দুরি না থাকায় স্মারকপত্র গ্রহণ করেন অতিরিক্ত জেলাশাসক রাজীব রায়।

এ দিন দাবি দাওয়া নিয়ে সংবাদ মাধ্যমের প্রতিনিধির সঙ্গে কথা বলতে গিয়ে শুভ্রাংশু শেখর ভট্টাচার্য বলেন, কাশ্মীরে গেজেট নোটিফিকেশন জারি করে চটজলদি ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫ (এ) তুলে দেওয়া হয়েছে। কিন্তু আসামে উদ্বাস্তুদের সুরক্ষায় ২০১৫ সালে যে গেজেট নোটিফিকেশন জারি করা হয়েছিল, তা আজ পর্যন্ত কার্যকর করা হয়নি। এতে স্পষ্ট বলা হয়েছে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ধর্মীয় কারণে যারা এ দেশে এসেছেন, তাদের নাগরিকত্ব দেওয়া হবে।

এটি দেশের অন্যান্য রাজ্যে কার্যকর হলেও আসামে হয়নি। এতে হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ সহ ৬টি জাতিগোষ্ঠীর কথা বলা হয়েছে। এ দিন বক্তব্য রাখতে গিয়ে বিবেক পোদ্দার বলেছেন, এনআরসির নামে হিন্দু বাঙালিদের নানাভাবে হয়রানি করা হয়েছে। একই পরিবারের এক সদস্যের নাম থাকলেও আরেকজনের নেই। তিনি এনআরসি ছুট হিন্দু বাঙালিদের নাম বিনাশর্তে তালিকায় অন্তর্ভুক্ত করার দাবি জানান। নেলেকের কর্মকর্তারা এও বলেছেন, তাদের দাবি মানা না হলে আরও বড় ধরনের আন্দোলন শুরু হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker