Barak Updates

সরকারি সামগ্রী বিতরণে প্রতিবন্ধী চিহ্নিতকরণ শিবির ৩-৪ সেপ্টেম্বর

২৭ জুলাইঃ শিলচরে দুদিনের প্রতিবন্ধী চিহ্নিতকরণ শিবির করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সামাজিক ন্যায় মন্ত্রকের অধীনস্ত ন্যাশনাল ইনস্টিটিউট ফর লোকোমোটর ডিজঅ্যাবিলিটিজ (এনআইএলডি)। সে জন্য সামগ্রিক দায়িত্ব অর্পণ করা হয়েছে সক্ষম-কে। শনিবার সংগঠনের দক্ষিণ অসম শাখার সম্পাদক মিঠুন রায়কে চিঠি পাঠিয়ে জানানো হয়েছে, ৩ ও ৪ সেপ্টেম্বর এই শিবির অনুষ্ঠিত হবে। এনআইএলডি-র পক্ষ থেকে এক প্রতিনিধি দল ওই দুইদিন প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষা করবে। এই বিরাট কর্মযজ্ঞ সম্পন্ন করতে সক্ষম-এর সম্পাদককে সমাজ কল্যাণ বিভাগের স্থানীয় কর্মকর্তা, বিডিও, চিফ মেডিক্যাল অফিসার এবং জনপ্রতিনিধিদের জড়িত করতে বলা হয়েছে।

সেই সঙ্গে জানানো হয়েছে, শিবিরে অংশগ্রহণকারীদের অবশ্যই দুই কপি ফোটো, বসবাসের প্রমাণপত্র, ডিজঅ্যাবিলিটি সার্টিফিকেট, ইনকাম সার্টিফিকেট ইত্যাদির ফোটোকপি সঙ্গে রাখতে হবে। ভোটার আইডি, রেশন কার্ড বা আধার কার্ড বসবাসের প্রমাণপত্র হিসেবে গৃহীত হবে। ইনকাম সার্টিফিকেট আনতে হবে এমএলএ, এমপি, জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক, এসডিও, বিডিও, কাউন্সিলর, গ্রাম প্রধানের কাছ থেকে। এমজিএনরেগা কার্ড এবং ডিজঅ্যাবিলিটি পেনশন কার্ডও ফোটোকপি সহ সঙ্গে রাখতে হবে। মাসিক আয় ১৫ হাজার টাকার কম হলে এনআইএলডি ১০০ শতাংশ ছাড়ে প্রয়োজনীয় সামগ্রী প্রদান করবে। ২০ হাজার টাকার মধ্যে হলে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। ২০ হাজার টাকার বেশি মাসিক রোজগার হলে অবশ্য কোনও ছাড় মিলবে না।

তাদের সামগ্রী পাওয়ার অবশ্য আরও একটি শর্ত রয়েছে, গত তিন বছরের মধ্যে কোনও সংস্থা থেকে কোনও সামগ্রী পেয়ে থাকলে এ বার দেওয়া হবে না। তবে ১২ বছরের কমবয়সীদের ক্ষেত্রে এই সময়সীমা ১ বছর।

প্রসঙ্গত, শিলচরে এমন একটি শিবির করার জন্য মিঠুনবাবুই এনআইএলডি-কে অনুরোধ জানিয়ে চিঠি পাঠিয়েছিলেন।

English text here

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker