NE UpdatesIndia & World UpdatesBreaking News

পিএম স্বনিধি প্রকল্পে দেশে শীর্ষস্থানে আসাম

গুয়াহাটি, ৩ সেপ্টেম্বর ঃ প্রধানমন্ত্রী স্ট্রিট ভেন্ডারের আত্মনির্ভর নিধি (পিএম স্বনিধি) প্রকল্প রূপায়নের ক্ষেত্রে দেশে শীর্ষস্থান দখল করেছে আসাম। তথ্য অনুযায়ী এই প্রকল্পের অধীনে আসামের ঋণ বিতরণের হার ৯০.৮৪ শতাংশ। এই পরিসংখ্যান দেশের ভেতরে সর্বাধিক। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর প্রদেশ এবং তৃতীয় স্থান অধিকার করেছে মধ্যপ্রদেশ।

উল্লেখ্য, কোভিড-১৯ মহামারি ও লকডাউনের ফলে আর্থিকভাবে ভেঙে পড়া ফুটপাত বিক্রেতা, হকার ও ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তা করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০২০ সালের ১ জুন এই প্রকল্পটি চালু করেছিলেন। যার লক্ষ্য ছিল, এই অসহায় লোকদের সুদ ছাড়া মূলধনী ঋণ প্রদান করা এবং ব্যাঙ্কিং ব্যবস্থায় জড়িত করে তাঁদের অর্থনীতির মূলস্রোতে শামিল করা। এই প্রপকল্পের অধীনে তিনটি কিস্তিতে ক্রমে ১০ হাজার, ২০ হাজার ও ৫০ হাজার টাকা প্রদান করার পাশাপাশি ডিজিটাল লেনদেনের প্রসারের ক্ষেত্রে এই ব্যবসায়ীদের অনুপ্রাণিত করা হয়।

এই ব্যতিক্রমী প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে চলতি বছরের ১ জুন নতুন দিল্লির বিজ্ঞান ভবনে পিএম স্বনিধি প্রকল্পের তৃতীয় বর্ষপূর্তি উদযাপনের সময় মন্ত্রক পাহাড় ও উত্তর পূর্বাঞ্চল শাখায় সর্বোত্তম প্রদর্শ্ন করা রাজ্য হিসেবে অসমকে পুরস্কৃত করা হয়েছিল। এ বার গোটা দেশের মধ্যে শীর্ষস্থান দখল করেছে আসাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker