India & World UpdatesAnalyticsBreaking News

চাঁদের দেশে চন্দ্রযান-৩, লিখেছেন হিমাদ্রি শেখর দাস

বুধবার ২৩ আগস্ট সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে চলেছে চন্দ্রযান-৩ এর বিক্রম ল্যান্ডার। কিছু গুরুত্বপূর্ণ আপডেট তাহলে জেনে নেওয়া যাক-

১) চন্দ্রযান-৩ এর ল্যান্ডারে রয়েছে উচ্চতা এবং গতি মাপার যন্ত্র। চন্দ্রযান-২ এ শুধু উচ্চতা মাপার ব্যবস্থা ছিল। এই দু’টি যন্ত্র থাকার জন্য এ বার বিক্রম ল্যান্ডার বেশ শক্তিশালী, বিজ্ঞানীরা অন্তত: তাই বলছেন। ল্যান্ডারের পক্ষে গতি এবং উচ্চতা মেপে স্বয়ংক্রিয়ভাবে অবতরণ করতেও এবার অনেকটাই সুবিধে হবে। চন্দ্রযান-২ এর ব্যর্থতার কাহিনী অধ্যয়ন করেই চন্দ্রযান-৩ মিশনের রূপরেখা তৈরি করা হয়। ইসরোর বিজ্ঞানীরা এবারের মিশন সফল হবার ব্যাপারে অনেকটাই আত্মবিশ্বাসী।

২) ২৩ আগস্ট চন্দ্রপৃষ্ঠ থেকে বিক্রম ল্যান্ডারের উচ্চতা যখন ৩০ কিলোমিটার হবে তখন সেটি চাঁদে নামার প্রস্তুতি নেবে। যানের গতি তখন দাঁড়াবে প্রতি সেকেন্ডে ১.৬৮ কিলোমিটার। ইসরোর বিজ্ঞানীরা চেষ্টা করবেন যাতে ল্যান্ডারের গতি আরও কমানো যায়। তাহলে সফট ল্যান্ডিং-এ সুবিধে হবে।

৩) চন্দ্রযান-২ মিশনে ‘অরবিটার’ এবং ‘ল্যান্ডার’ দু’টিই ছিল। ল্যান্ডার মিশন অসফল হলেও অরবিটার কিন্তু এখনও চাঁদের কক্ষপথে পাক লাগাচ্ছে। আর এটিই গত তিন বছর ধরে চাঁদের নানা অঞ্চলের ছবি তোলে ইসরোর বিজ্ঞানীদের পাঠিয়েছিল। এই ছবিগুলো পর্যালোচনা করে চন্দ্রযান-৩ এর ল্যান্ডারের অবতরণের সঠিক স্থান নির্বাচিত করা হয়। তাই চন্দ্রযান-২ মিশনকে কখনোই অসফল মিশন বলা যেতে পারে না। উল্লেখ্য যে চন্দ্রযান-৩ মিশনে অরবিটার নেই, রয়েছে শুধু ল্যান্ডার।

৪) আমেরিকা, রাশিয়া এবং চীনের পর ভারত চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটিতে ল্যান্ডার অবতরণ করাতে চলেছে। বিক্রম ল্যান্ডার চাঁদে সফট ল্যান্ডিং করলেই ভারত নতুন ইতিহাস গড়বে। সবথেকে উল্লেখযোগ্য ব্যাপার হচ্ছে, আজ পর্যন্ত কোনও দেশ চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডার নামাতে পারেনি। সম্প্রতি রাশিয়ার লুনা-২৫ এর ল্যান্ডারও দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করতে পারেনি। তাই সারা বিশ্বের লোক সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষা করছেন।

আগামীকাল বিক্রম ল্যান্ডার চাঁদে সফলভাবে অবতরণ করুক এই কামনা করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker