NE UpdatesHappeningsBreaking News

আসন যাই হোক, মেঘালয়-নাগাল্যান্ডে রাশ বিজেপির হাতেই

ওয়েটুবরাক, ৭ মার্চ : মেঘালয়ে ইউডিপির ১১ ও পিডিএফের ২ বিধায়কও জোট সরকারকে সমর্থন জানানোয় এখন তাদের শক্তি বেড়ে দাঁড়িয়েছে ৪৫। তার মধ্যে ২৬ আসন পেয়ে একক বৃহত্তম দল এনপিপি। ২ বিধায়ক বিজেপির৷ বিধায়কদের শপথ গ্রহণের পরে  মুখ্যমন্ত্রী কনরাড সাংমা জানিয়ে দেন, নতুন মন্ত্রিসভায় এনপিপির ৮, ইউডিপির ২, বিজেপি ও এইচএসপিডিপির ১ জন করে বিধায়ক থাকতে চলেছেন।

মঙ্গলবারে মেঘালয় ও নাগাল্যান্ডে নতুন সরকারের শপথগ্রহণে থাকতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির জাতীয় সভাপতি জে পি নাড্ডা। প্রদেশ বিজেপি সভাপতি আর্নেস্ট মাওরি জানান, এই প্রথম মেঘালয় সরকারের শপথ গ্রহণে হাজির থাকবেন দেশের প্রধানমন্ত্রী।

রাজ্যে বিরোধী দল বলতে রয়েছে কংগ্রেস (৫), তৃণমূল (৫) ও ভিপিপি (৪)। কংগ্রেসের বক্তব্য, ভোটের প্রচারে যারা একে অন্যকে সবচেয়ে বেশি সমালোচনা করল, ভোটের পরে ক্ষমতার লোভে তারাই সবার আগে নির্লজ্জের মতো হাত মেলালো। তথাকথিত মোদি ম্যাজিক কাজ করেনি মেঘালয়ে। তারপরেও প্রভাব খাটিয়ে, মাত্র ২ বিধায়ক নিয়ে সরকার নিয়ন্ত্রণ করছে বিজেপি। সেই নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতেই প্রধানমন্ত্রী সদলবলে মেঘালয়ে শপথ গ্রহণে আসছেন।
কংগ্রেসের রাজ্য সভাপতি ভিনসেন্ট পালা বলেন, “জোট সরকারের শরিক থেকেও মোদি, শাহ, নড্ডারা মেঘালয়কে দেশের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত রাজ্য বলে দাগিয়ে এনপিপিকে কাঠগড়ায় তুলেছিলেন। এখন মাত্র দু’টি আসন পেয়েও বিজেপি সরকারে যোগ দিতে চলেছে। আঞ্চলিক দলগুলিকে তাদের সঙ্গে যোগ দেওয়ার জন্য বিজেপি হুমকি দিচ্ছে। প্রধানমন্ত্রী মেঘালয়ে শপথ গ্রহণে এসে গোটা দেশের কাছে মিথ্যে বিপণন করতে চাইছেন যে, বিজেপি উত্তর-পূর্বের একটি রাজ্যে সরকার গড়েছে।’’
কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন, “বিজেপির ওয়াশিং মেশিন জোর গতিতে চলছে।’’
নাগাল্যান্ড ২৫ আসন পেয়ে একক বৃহত্তম হয়েছে এনডিপিপি। তাদের সঙ্গে বিজেপির প্রাক-নির্বাচনী মিত্রতা ছিল। কিন্তু সরকার গড়া নিশ্চিত হওয়ার পরেও বিজেপি হাইকম্যান্ডের অনুমতি ছাড়া আনুষ্ঠানিকভাবে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে নেফিউ রিওর নাম ঘোষণা করতে পারেনি দল। নেডা জোটের আহ্বায়ক হিমন্তবিশ্ব শর্মার তত্ত্বাবধানে রিওকে সদলবদলে দিল্লি গিয়ে শাহ, নাড্ডার কাছ থেকে সবুজ সঙ্কেত নিয়ে আসতে হয়েছে। এনডিপিপির অনেক নেতাই এ ভাবে বিজেপির হাতের পুতুল হয়ে থাকাকে মন থেকে মানতে পারছেন না। বিরোধীদের দাবি, এনডিপিপি নিজেদের আত্মসম্মান ও নাগাদের আত্মমর্যাদা দুইই বিকিয়ে দিচ্ছে দিল্লির কাছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker