Barak UpdatesHappeningsBreaking News

হাইলাকান্দিতে ১৫০টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সংযুক্তিকরণ, স্থানান্তর ১২৭টির

ওয়েটুবরাক, ৫ জানুয়ারি : হাইলাকান্দি জেলায় ১৫০টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সংযুক্তিকরণ করা হবে এবং ১২৭টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের স্থানান্তর করা হবে। বুধবার হাইলাকান্দিতে অনুষ্ঠিত জেলা উন্নয়ন কমিটির এক সভায় এই তথ্য জানানো হয়। ডিডিসি এলডার্ড ফারহিনের পৌরোহিত্যে অনুষ্ঠিত সভায় জেলার ১৩৭৪টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পরিষেবা পর্যালোচনা করা হয়৷ এর পরই এই সংযুক্তিকরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় বিভিন্ন বিভাগের কাজকর্মের অগ্রগতি খতিয়ে দেখা হয়৷ শিক্ষা বিভাগ থেকে জানানো হয়, জেলায় ৫৪টি শিক্ষা প্রতিষ্ঠানের সংযুক্তিকরণ সম্পন্ন হয়েছে এবং আরও ৬১টি শিক্ষা প্রতিষ্ঠানের সংযুক্তিকরণ প্রক্রিয়া এগিয়ে চলেছে। সংখ্যালঘু ছাত্র বৃত্তির জন্য জেলায় এ বছর ২৭,৪৯৭টি দরখাস্ত অনলাইনে জমা পড়েছে এবং এর মধ্যে ২৩,৭৩০টি পরীক্ষা করার কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

কৃষি বিভাগ থেকে জানানো হয়, জেলায় এফসিআইর মাধ্যমে ৪ হাজার মেট্রিক টন ধান সরকারিভাবে সংগ্রহের  লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। জেলায় ৩৫৬ মেট্রিক টন ইউরিয়া মজুত রয়েছে এবং সরকার নির্ধারিত লাইসেন্স প্রাপ্ত ৫৯ জন রিটেইলারের মাধ্যমে এগুলি বিক্রি করা হচ্ছে। পূর্ত সড়ক বিভাগ থেকে জানানো হয়, বক্রিহাওরে ধসে যাওয়া ধলেশ্বরী- হাইলাকান্দি জাতীয় সড়কের অংশের মেরামতির কাজ আগামী ২০দিনের মধ্যে শেষ হবে। পাশাপাশি ধলেশ্বরী বাইপাসে রেল লাইনের উপর নির্মীয়মান সেতুটির কাজও আগামী মাসে শেষ হবে বলে পূর্ত বিভাগ থেকে  জানানো হয়। পূর্ত বিভাগ থেকে আরও জানানো হয়েছে, মিজোরাম সীমান্তবর্তী এলাকায় চারটি সড়কের কাজ এবং প্রধানমন্ত্রী গ্রামীণ সড়কের এলাকার আরও চারটি সড়কের সংস্কার জেলায় দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এছাড়া, জেলায় আরআইডিএফের অধীনে পাঁচটি এবং এসওপিডির অধীনে আরও তিনটি সড়কের সংস্কার কাজ জোরগতিতে এগিয়ে চলছে।

এপিডিসিএল থেকে জানানো হয়, জেলায় বাকি থাকা ১২৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩১ মার্চের মধ্যে বৈদ্যুতিকরণ সম্পন্ন হবে। পিএইচই বিভাগ থেকে জানায়, ১১০টি পানীয় জল প্রকল্পের পরিচালন ব্যবস্থা পঞ্চায়েত গ্রাম উন্নয়ন বিভাগের হাতে তুলে দেওয়া হয়েছে। এছাড়া ২৮৮টি প্রকল্পের মধ্যে ১৫৩টির সংস্কারের কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। আরও ১৩৫টি প্রকল্পের কাজ এগিয়ে চলছে। জেলার সব বিভাগীয় শীর্ষ আধিকারিকদের উপস্থিতিতে অনুষ্ঠিত জানুয়ারি মাসের বুধবারের পর্যালোচনা সভায় সভাপতির ভাষণে ডিডিসি ফারহিন বর্ষা মরসুম শুরু হবার আগে সব চলতি প্রকল্পগুলির কাজ শেষ করার জন্য ব্যবস্থা নিতে বিভাগীয় আধিকারিকদেরকে নির্দেশ দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker