Barak UpdatesBreaking News

মানবাধিকার কমিশনের দ্বারস্থ কাগজ কল কর্মচারীদের স্ত্রী-কন্যারা
Paper Mill employees family appeals to Human Rights Commission

২৪ জানুয়ারিঃ সরকারের গড়া হিন্দুস্তান পেপার করপোরেশনে ২৪ মাস ধরে কর্মচারীদের বেতন নেই। জমা পড়ছে না প্রভিডেন্ট ফান্ডের অর্থ। তাতে তীব্র সংকটে কর্মচারীদের পরিবারগুলি। গত ২ বছরে ৩৯জন সদস্যকে হারিয়েছেন তাঁরা। অধিকাংশ অর্থের অভাবে বিনা চিকিতসায় প্রাণ হারিয়েছেন। বহু ছেলেমেয়ে পড়াশোনা বন্ধ করে দিয়েছে। অধিকাংশ বেসরকারি স্কুল ছেড়ে সরকারি স্কুলে নাম লিখিয়েছে। মাধ্যম বদলের দরুন তাদের এখন পাশ করা দায় হয়ে দাঁড়িয়েছে। বেতন তো নেইই, জরুরি প্রয়োজনে প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলবেন, সে সুবিধেও মিলছে না। যারা অবসর নিচ্ছেন, একটি টাকাও হাতে পাচ্ছেন না। সব মিলিয়ে তাঁরা এখন মানুষের মত বেঁচে নেই। তাই দিল্লি গিয়ে জাতীয় মানবাধিকার কমিশনে স্মারকলিপি জমা দিয়েছেন তাঁরা। মানুষের মত বাঁচার অধিকারটুকু আদায় করে দিতে কাতর আর্জি জানান তাঁরা।

কিছুদিন আগে তাঁদের ১৫জনের একটি দল দিল্লি গিয়ে সাড়া ফেলে। তাঁরা ঘুরে ঘুরে কথা বলেন ভারি শিল্প প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, ডোনার মন্ত্রী জিতেন্দ্র প্রসাদ ও রেল প্রতিমন্ত্রী রাজেন গোঁহাইর সঙ্গে। দেখা করেন করিমগঞ্জের এআইইউডিএফ সাংসদ রাধেশ্যাম বিশ্বাসের সঙ্গেও।এ ছাড়া, রাষ্ট্রপতি ভবনে তাঁরা স্মারকলিপি পাঠান। নিজেদের সমস্যা নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রীর সচিবালয়ের প্রিন্সিপাল সেক্রেটারি নৃপেন্দ্র মিশ্র, উত্তর-পূর্বের দায়িত্বে থাকা যুগ্মসচিব সত্যেন্দ্র গর্গ ও সেন্ট্রাল প্রভিডেন্ট ফান্ড কমিশনারের সঙ্গে। ফিরে এসে তাঁরা জানান, মিলদুটি বেসরকারি হাতে চলে যাচ্ছে, এটা মোটামুটি বোঝা গিয়েছে। তবে এতেও বেশ কিছুদিন সময় লাগবে। এর মধ্যে কর্মচারীদের বেতন মিটিয়ে দেওয়ার আশা রয়েছে। সবাই তাঁদের আশ্বাস দিয়েছেন, বেতন পাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। বিশেষ করে, ৯০ কোটি টাকা সরকার মঞ্জুর করেই রেখেছে। দেওলিয়া সংক্রান্ত বিবাদে সেটি আটকে রয়েছে।

বৃহস্পতিবার দিল্লি দরবারের নানা কথা সাংবাদিকদের জানান ফ্যামিলি মেম্বারস অ্যান্ড সিটিজেনস ফোরামের সচিব সন্তোষ ভট্টাচার্য, সর্বজয়া বিশ্বাস, উতপল দত্তচৌধুরী, ডলি দে ও সুজাতা নাথ। সবাই একসুরে বলেন, আমরা বাঁচতে চাই। এখন দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। তাই আগামী বাজেট অধিবেশন পর্যন্ত তাঁরা বেতনের জন্য অপেক্ষা করবেন। এর মধ্যে না হলে তাঁরা আমরণ অনশনে বসবেন হুঁশিয়ারি দেন। ফ্যামিলি মেম্বাররা বলেন, এমনিতেই তাঁরা না খেয়ে মরার অবস্থায়। তাই এর পরে অনশনে বসেই মৃত্যু বরণ করবেন।

English text here

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker