Barak Updates

পরম্পরা মেনেই শিশু দিবস পালিত মালুগ্রাম সর্বোদয়ে
Malugram Sarvodaya celebrates Children’s Day as per their tradition

২৩ জানুয়ারিঃ ‘শিশু নষ্ট তো জাতি নষ্ট’। প্রয়াত স্বাধীনতা সংগ্রামী শচীন্দ্রমোহন দত্তের(লাকু দা) এই বাণীকে সামনে রেখেই এবারও শিশু উৎসব উদযাপন হল মালুগ্রাম সর্বোদয় বিদ্যালয়। আলোচনা, ক্যুইজ, খেলাধুলা, যেমন খুশি সাজো, যোগাসন প্রদর্শনী, পুরস্কার বিতরণী ইত্যাদি নিয়ে ছিল এক পরিপূর্ণ অনুষ্ঠানমালা।ব্যবস্থাপনায় সর্বোদয় ট্রাস্ট। পরম্পরা মেনে নেতাজির জন্মদিনে, বুধবার সকালে এক বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে হয় ৩৫ তম শিশু উৎসবের সূচনা। মধুরাঘাট অটো স্ট্যান্ড, ঘনিয়ালা হয়ে শোভাযাত্রা ভৈরবসরণি, মালুগ্রাম, দেবী প্রসাদ স্কুলের সামনে দিয়ে ফের সর্বোদয় বিদ্যালয়ে এসে শেষ হয় এই পথ পরিক্রমা। কচিকাঁচা পড়ুয়ারা অংশ নেয় এতে। সামিল ছিলেন ট্রাস্টের কর্মকর্তা ও শিক্ষক-শিক্ষিকারা।


পরে বিদ্যালয় প্রাঙ্গনে বিশিষ্টজনেদের উপস্থিতিতে মূল পর্বের উদ্বোধন হয়। সমবেত সঙ্গীত পরিবেশন করেন শিক্ষিকারা। পুষ্পার্ঘ অর্পণ করা হয় নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতিকৃতিতে। তবে, এর আগে উৎসবের পরম্পরা মেনে নতুন শিশু সভানেত্রী শুভাঙ্গনা বসুর হাতে প্রদীপ তুলে দিয়ে দায়িত্বভার সমঝে দেন বিদায়ী সভানেত্রী দীপশিখা আচার্য। প্রয়াত লাকু-দা’র আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন নবনিযুক্ত  শিশুসভানেত্রী।

স্বাধীনতা সংগ্রামী শচীন্দ্র মোহন দত্ত শিশুদের বিকাশ নিয়ে  স্বপ্ন  দেখেছিলেন। সম্মিলিত প্রয়াসেই তাঁর এই স্বপ্ন সফল বাস্তবের রূপ নিতে পারে, অভিমত প্রকাশ করেন বক্তারা। ট্রাস্টের সভাপতি ড. সুখময় ভট্টাচার্য লাকু দা’র উদ্ধৃতি দিয়ে বলেন,  জন্মদিন পালনের মধ্যেই সীমাবদ্ধ রয়ে গেছেন স্বামীজি, নেতাজির মতো মহাপুরুষরা। তাঁদের আদর্শ নিজেদের জীবনে গ্রহণ করছি কই। তাই ব্যক্তিত্ব বিকাশ হচ্ছে না। সঠিকভাবে গড়ে উঠছে না মনুষ্যত্ব।


আইনজীবী শান্তনু নন্দন ভট্টাচার্য বলেন, অখণ্ড ভারতের স্বপ্ন দেখেছিলেন বীর সেনানী নেতাজি সুভাষচন্দ্র বসু। অথচ, স্বাধীনতার সাত দশক পেরিয়ে গিয়েও জাতি, ধর্ম, বর্ণ ভেদের উর্দ্ধে নেতাজির দেশপ্রেম ও আত্মত্যাগকে তুলে ধরা হয় না।


অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শেখর পালচৌধুরী, অতনু চৌধুরী, এন সোম চৌধুরী,অমিত নাগ, রঞ্জিত নাগ প্রমুখ। নানাভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় শিলচর রোটারি ও রোটারি ক্লাব গ্রেটার। পুরো অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অশোক কুমার দেব।


English text here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker