NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

রবীন্দ্র জয়ন্তী, ভাষাশহিদ দিবস থেকে সরানো হল গুণোৎসবকে
Gunotsav rescheduled in 3 districts of Barak

ওয়েটুবরাক, ৫ এপ্রিলঃ অসম শিক্ষা বিভাগের শৈক্ষিক ক্যালেন্ডারে ৯ মে বরীন্দ্র জয়ন্তী এবং ১৯ মে ভাষা শহিদ দিবস উদযাপনের নির্দেশ দেওয়া হয়েছে।  ওই দুই দিন রবীন্দ্রনাথ ঠাকুর এবং মাতৃভাষা নিয়ে আলোচনার জন্য বিদ্যালয় কর্তৃপক্ষকে আগেই নির্দেশ দেওয়া হয়েছিল।  কিন্তু এবার গুণোৎসবের সূচি তৈরি করতে গিয়ে ওই দুই দিনই উদযাপন থেকে সরে দাঁড়ায় শিক্ষাবিভাগ। দুটো দিনই  গুণোৎসবের জন্য বরাদ্দ করা হয়। প্রতিবাদে আওয়াজ তোলে বিভিন্ন সংস্থা-সংগঠন। মঙ্গলবার সিদ্ধান্ত থেকে সরে আসে শিক্ষা দফতর।  জানানো হয়েছে, করিমগঞ্জে ৯ মের বদলে গুণোৎসব হবে ১২, ১৩ ও ১৪ মে।  হাইলাকান্দি জেলায় ১৯ মের বদলে হবে ২৩, ২৪ ও ২৫ মে। কাছাড়ে গুণোৎসবের তারিখ চূড়ান্ত হয়েছে ২, ৩ ও ৪ জুন।

শিক্ষা দফতরের এই সিদ্ধান্তবদলকে বিভিন্ন মহল থেকে সাধুবাদ জানানো হয়।  বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন গত ২৩ মার্চ মিশন ডিরেক্টরের কাছে রবীন্দ্রজয়ন্তী ও ভাষাশহিদ দিবসে গুণোৎসবের প্রতিবাদে স্মারকলিপি পাঠায়। এর পরই গুণোৎসব পিছিয়ে নতুন তারিখ চূড়ান্ত করা হয়। বঙ্গ সাহিত্য এই দাবি করে বলে, উপযুক্ত সময়ে তৎপর হওয়াতেই সাফল্য মিলেছে।

অসম উচ্চ মাধ্যমিক শিক্ষক ও কর্মচারী সংস্থাও এগিয়ে এসে এই দাবি নিয়ে জোরালো অভিমত ব্যক্ত করে। হাইলাকান্দি জেলা প্রশাসনের কাছে এ নিয়ে স্মারকলিপিও প্রদান করা হয় । এরপরই দুই বিধায়ক কমলাক্ষ দে  পুরকায়স্থ ও বিজয় মালাকার সরকারের দরবারে  বিষয়টি নিয়ে যান । সরকারের এই সিদ্ধান্ত ঘোষণার পর  দুই বিধায়ক উপত্যকার দাবি যথাযথভাবে দিসপুর পৌঁছে দেওয়ার জন্য তাঁদের অভিনন্দন জানিয়েছেন বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের  সাধারণ সম্পাদক গৌতমপ্রসাদ দত্ত । সঙ্গে সঙ্গে তিনি শিক্ষা বিভাগের সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষকেও ধন্যবাদ জানিয়েছেন।

কংগ্রেসের পক্ষ থেকেও এ ব্যাপারে কৃতিত্ব দাবি করা হয়েছে৷ প্রদেশ সম্পাদক সঞ্জীব রায় বলেন, কংগ্রেস ক্রমাগত দাবি করে আসছে যে গুণোৎসবের তারিখ ১৯ মে থেকে অন্য কোনও তারিখে পুনঃনির্ধারণ করার জন্য ক্রমাগত দাবি করছিল৷ কারণ মর্যাদাপূর্ণ ভাষাশহিদ দিবসে গুণোৎসব হলে বহু ছাত্র-শিক্ষক শহিদদের শ্রদ্ধাজ্ঞাপন থেকে বঞ্চিত হবে৷ তাঁর অনুরোধ, পরবর্তী সময়ে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগ্রহণের আগে ১৯ মে পবিত্র দিনটির কথা যেন মাথায় রাখা হয়৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker