NE UpdatesHappeningsBreaking News

ভোটের মুখে ত্রিপুরায় কর্মচারীদের একসঙ্গে ১২ শতাংশ মহার্ঘ ভাতা

ওয়েটুবরাক, ২৭ ডিসেম্বর: একসঙ্গে ১২ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করল ত্রিপুরা সরকার। এতে প্রায় ১ লক্ষ ৯৪ হাজার শিক্ষক-কর্মচারী ও পেনশন ভোগীরা উপকৃত হবেন৷  মঙ্গলবার মহাকরণে আয়োজিত সাংবাদিক বৈঠকে এই কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মানিক সাহা। অর্থমন্ত্রী জিষ্ণু কুমার দেববর্মা, মুখ্যসচিব জিতেন্দ্র সিনহা এব্য অর্থ সচিব ব্রিজেশ পান্ডেও উপস্থিত ছিলেন।

মুখ্যমন্ত্রী সাহা বলেন, ১ ডিসেম্বর থেকে এই ১২ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর হবে। অর্থাৎ জানুয়ারির বেতনের সঙ্গে শিক্ষক-কর্মচারীরা তা পাবেন।

ত্রিপুরায় বর্তমানে ১ লক্ষ ৪ হাজার ৬০০ জন নিয়মিত কর্মচারী এবং ৮০ হাজার ৮০০ জন পেনসনার্স রয়েছেন। তাঁদের সকলের অতিরিক্ত মহার্ঘ ভাতার জন্য বছরে আরও ১৪৪০ কোটি টাকা ত্রিপুরা সরকারকে বহন করতে হবে।

একইসঙ্গে সরকার অনিয়মিত কর্মচারীদের মাসিক ভাতা বৃদ্ধিরও সিদ্ধান্ত নিয়েছে। মানিক বলেন, ত্রিপুরায় প্রায় ৮৬০০ জন অনিয়মিত কর্মচারী রয়েছেন৷ তাদেরও মাসিক ভাতা বৃদ্ধি পাবে। তাঁর কথায়, তাঁদের ভাতা প্রায় দ্বিগুণ হারে বৃদ্ধি পাবে।
উপমুখ্যমন্ত্রী তথা অর্থমন্ত্রী জিষ্ণু দেববর্মা বলেন, আর্থিক প্রতিকূলতা সত্বেও ত্রিপুরার শিক্ষক-কর্মচারীদের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
অর্থ দফতরের সচিব ব্রিজেশ পান্ডে বলেন, কেন্দ্রীয় সরকার বর্তমানে ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা কর্মচারীদের প্রদান করছে। ত্রিপুরা সরকারের অধীনে কর্মচারীদের মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়িয়েছে ২০ শতাংশ। তাই, আজকের সিদ্ধান্তের ফলে ত্রিপুরায় সরকারি কর্মচারীদের এখনও ১৮ শতাংশ মহার্ঘ ভাতা বকেয়া থাকবে৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker