Barak UpdatesHappeningsBreaking News

শুক্র-শনিবার করিমগঞ্জে দুদিনের মুজতবা আলি সাহিত্য উৎসব

ওয়েটুবরাক, ১২  সেপ্টেম্বর : করিমগঞ্জে জন্মগ্রহণ করা বরাক উপত্যকার সুসন্তান, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলা কথা সাহিত্যিক সৈয়দ মুজতবা আলির সাহিত্য চর্চাকে উৎসাহ দিতে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সন্মেলনের উদ্যোগে শুক্রবার থেকে করিমগঞ্জে শুরু হচ্ছে দুদিনের ‘মুজতবা আলি সাহিত্য উৎসব ‘ । করিমগঞ্জের বিপিনচন্দ্র পাল ভবনে শুক্রবার সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে উৎসবের আনুষ্ঠানিক  উদ্বোধন করবেন সন্মেলনের কেন্দ্রীয় সভাপতি রাধিকা রঞ্জন চক্রবর্তী।
২০১৩ সাল থেকে বরাকবঙ্গ বরাক উপত্যকা জুড়ে পর্যায়ক্রমে মুজতবা আলি স্মরণ ও সাহিত্য উৎসবের আয়োজন করে আসছে। এবছর সন্মেলনের কেন্দ্রীয় সাহিত্য বিভাগের উদ্যোগে ও করিমগঞ্জ জেলা সমিতির ব্যবস্থাপনায় মুজতবা আলি সাহিত্য উৎসব করিমগঞ্জে আয়োজন করা হয়েছে।
উদ্বোধনী কার্যক্রমের পর অনুষ্ঠিত হবে মুজতবা আলির জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।  ১৪ সেপ্টেম্বর শনিবার একই মঞ্চে বেলা ১১ টায় ‘ মুজতবা আলির অখন্ড বাঙ্গালী চেতনা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য, বিশিষ্ট লেখক তপোধীর ভট্টাচার্য । অন্যতম আলোচক হিসাবে থাকবেন লেখক ও ইতিহাস গবেষক বিবেকানন্দ মোহন্ত । সম্মেলনের তরফে মুজতবা আলীর পরিচয় উপস্থাপন করবেন মাশুক আহমেদ । সঞ্চালনায় থাকবেন বিশিষ্ট লেখক-গবেষক সঞ্জীব দেব লস্কর । আলোচনা সভা শেষে মুজতবা আলির নির্বাচিত রচনা পাঠ, মুজতবা আলি সম্পর্কে নির্বাচিত রচনা ও কবিতা পাঠের কর্মসূচি রয়েছে । দুদিনের গোটা অনুষ্ঠানে কবি, গল্পকার ও সাহিত্য অনুরাগীদের উপস্থিত থাকতে বরাকবঙ্গের কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক দীপক সেনগুপ্ত ও করিমগঞ্জ জেলা সমিতির সম্পাদক নন্দকিশোর বণিক আবেদন জানিয়েছেন।এদিকে, কাল শুক্রবার মুজতবা আলির জন্মদিনে বরাকবঙ্গের কাছাড়, করিমগঞ্জ ও হাইলাকান্দি জেলা সমিতির তত্ত্বাবধানে সংগঠনের আঞ্চলিক সমিতিগুলো নানা কর্মসূচি হাতে নিয়েছে। শিলচরে বঙ্গভবনেও কাল সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে মুজতবা আলি শ্রদ্ধাঞ্জলি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভায় মুখ্যবক্তা হিসেবে মুজতবার সাহিত্য নিয়ে আলোচনা করবেন আসাম বিশ্ববিদ্যালয়ের প্রবীণ অধ্যাপক বিশ্বতোষ চৌধুরী। এই অনুষ্ঠানে সবার উপস্থিতি কামনা করেছেন বরাকবঙ্গের শিলচর শহর  সমিতির সম্পাদক সুশান্ত কুমার সেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker