India & World UpdatesBreaking News

রাষ্ট্রপতি শাসন জারি মহারাষ্ট্রে
Maharashtra goes under President’s rule

১ নভেম্বরঃ রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। ভারতীয় সংবিধানের ৩৫৬ ধারা অনুযায়ী বিজ্ঞপ্তিতে সই করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কিন্তু এনসিপি-কে দেওয়া নির্ধারিত সময়সীমার আগেই কী ভাবে রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশ করলেন রাজ্যপাল ভগৎ সিংহ কেশিয়ারি, তা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। অন্য দিকে সরকার গঠনের জন্য মাত্র এক দিন সময় দেওয়ার সিদ্ধান্তে ক্ষুব্ধ শিবসেনা আদালতের দ্বারস্থ হয়েছে।

কোনও দলই সরকার গঠন করতে না পারায় সাংবিধানিক ভাবে প্রথমে রাজ্যপাল কেন্দ্রকে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করেন। এর পরেই ব্রাজিল সফর বিলম্বিত করে জরুরি পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাতে রাষ্ট্রপতি শাসনের পক্ষে সায় দিয়ে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করার জন্য রাষ্ট্রপতি ভবনকে সুপারিশ করে মন্ত্রিসভা। সেই বিজ্ঞপ্তিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সই করার পরেই সাংবিধানিক ভাবে মহারাষ্ট্রে কার্যকরী হল ৩৫৬ ধারা, অর্থাৎ রাষ্ট্রপতি শাসন।

স্বরাষ্ট্রমন্ত্রকের দাবি, মহারাষ্ট্রের রাজ্যপাল গত ১৫ দিন ধরে আলোচনা করেছেন। কিন্তু কোনও দলই সরকার গঠন করতে পারেনি। তাই রাষ্ট্রপতি শাসনই সবচেয়ে ভাল বিকল্প বলে মনে করেছেন রাজ্যপাল। বিজেপি সরকার গঠনে দাবি না জানানোয় দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে শিবসেনাকে সরকার গঠনের জন্য ডাকেন রাজ্যপাল। তাঁদের সময় ছিল সোমবার সন্ধে সাড়ে আটটা পর্যন্ত। কিন্তু সেই সময়ের মধ্যে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক বিধায়কের সমর্থনপত্র দিতে না পারায় এনসিপি-কে ডাকেন রাজ্যপাল। এনসিপির সময় ছিল মঙ্গলবার রাত সাড়ে আটটা পর্যন্ত। কিন্তু তার আগেই রাষ্ট্রপতি শাসন জারি হয়ে গেল মহারাষ্ট্রে।

কংগ্রেস নেতা অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, রাজ্যপালের আরও সময় দেওয়া উচিত ছিল। কারও উদ্দেশ্য সাধন করতেই রাজ্যপাল এই তাড়াহুড়ো করেছেন। অন্য দিকে সিপিএম পলিটব্যুরোর তরফে বিজ্ঞপ্তি জারি করে এই সিদ্ধান্তের নিন্দা করা হয়েছে। মহারাষ্ট্র রাজভবনের অতি সক্রিয়তা নিয়ে প্রশ্ন তুলেছে তারাও।

November 12: All sorts of political permutations and combinations failed in Maharashtra. State Governor Bhagat Singh Koshyari finally submitted report to the centre that no political party was in a position to form the government. Finally, on the recommendation of the Union Cabinet, President Ram Nath Kobind signed the declaration of President’s rule in Maharashtra.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker