Barak UpdatesHappeningsFeature Story

ভিএইচপি-র ১০ দিনের প্রান্তীয় কার্যকর্তা প্রশিক্ষণবর্গ মাধবধামে

ওয়ে টু বরাক, ২৩ জুন : শ্রীগৌরীর মাধবধামে বিশ্ব হিন্দু পরিষদ দক্ষিণ অসম প্রান্তের ১০ দিনের প্রান্তীয় কার্যকর্তা প্রশিক্ষণ বর্গ সমাপন কার্যক্রম অনুষ্ঠিত হল। শনিবার দুপুর তিনটায় প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। অংশগ্রহণ করা শিক্ষার্থীরা শারীরিকভাবে ও সৎসঙ্গ প্রদর্শনের মাধ্যমে বর্গের সমারোপ হয়।

এ দিন বিশ্ব হিন্দু পরিষদের কেন্দ্রীয় সহ সেবা প্রমুখ স্বপন মুখার্জি বৌদ্ধিক প্রদান করেন এবং সাংগঠনিক বিষয়ে আলোকপাত করেন। তাছাড়া সমারোহ অনুষ্ঠানের প্রধান বক্তা শংকর মঠের স্বামী বিজ্ঞানানন্দ মহারাজ বক্তব্যের মাধ্যমে মার্গদর্শন করেন। বক্তব্য প্রদান করেন অনুষ্ঠানের সভাপতি করিমগঞ্জ জেলার বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবী প্রদীপ পাল। প্রতিবেদন পাঠ করেন বর্গের মুখ্য শিক্ষক গোপীব্রত গোস্বামী। বর্গের মুখ্য শিক্ষক রতিশ দাস মঞ্চে উপস্থিত অতিথিদের উত্তরীয় দিয়ে বরণ করেন। ধন্যবাদসূচক বক্তব্য প্রদান করেন পরিষদের দক্ষিণ অসম প্রান্ত সভাপতি শান্তনু নায়েক। পরিশেষে সংঘের প্রার্থনার মাধ্যমে ১০ দিনের বর্গের সমাপন হয়।

উল্লেখ্য, শ্রীগৌরীর মাধবধামে গত ১২ জুন থেকে এই পরিষদ বর্গ শুরু হয়। এতে দক্ষিণ অসম প্রান্ত ও ত্রিপুরা প্রান্তের অধীন মোট ৫২ জন শিক্ষার্থী অংশ নেন। প্রত্যেক দিন সকাল ৯টা থেকে সোয়া দশটা পর্যন্ত জানকারী সত্ৰ, সকাল পৌনে ১১টা থেকে পৌনে ১২টা পর্যন্ত কৃতি সত্ৰ, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বৌদ্ধিক সত্ৰ, দুপুর পৌনে ৩টা থেকে পৌনে ৪টা পর্যন্ত চর্চা সত্ৰ, সন্ধ্যা ৬টা থেকে পৌনে ৭টা পর্যন্ত প্রবচন এবং এরপর সন্ধ্যা ৭টা থেকে ৮টা পর্যন্ত সৎসঙ্গ অনুষ্ঠিত হয়।

বিভিন্ন সত্রের বিষয় ছিল ‘ব্রত ও পর্বের পিছনে বিজ্ঞান’, ‘আয়াম ও গতিবিধি’, ‘সাংস্কৃতিক ভারত দর্শন’, ‘সৎসঙ্গ’, ‘মঠ মন্দির সাধু সন্তদের দৃষ্টিকোণ’, ‘মিডিয়া ও প্রচার’, ‘গুরুজী ব্যক্তি ও কাজ’, ‘ভারতের ইতিহাস, পরাক্রম ও সংঘর্ষময়’, ‘সামাজিক সমরসতা’, ‘শ্রীকৃষ্ণ ও তাঁর জীবনালেখ্য’, ‘স্বামী বিবেকানন্দ’, ‘ছত্রপতি শিবাজী’, ‘বিশ্ব হিন্দু পরিষদের সেবা কাজের সংকল্পনা ও আত্মনির্ভর ভারত’, ‘হিন্দু সংস্কৃতির বিশেষতা’ সহ আরও বিভিন্ন বিষয়ে শিক্ষা দেওয়া হয়। এ দিনের সমারোহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ আসাম প্রান্ত ও ত্রিপুরা প্রান্তের ও জেলার কার্যকর্তা সহ দুই প্রান্তের আমন্ত্রিত বিশিষ্টজনরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker