Barak UpdatesCulture

বঙ্গসাহিত্যও এ বার উদযাপন করল কবিতা দিবস, বসন্ত উৎসব

২৩ মার্চঃ শুধু বাংলা নয়, বরাক উপত্যকায় মণিপুরি, বিষ্ণুপ্রিয়া মণিপুরি, ডিমাসা সহ বিভিন্ন ভাষার কবি-রা কবিতা লিখছেন। একইভাবে বসন্ত ঋতুতে নানা অনুষ্ঠানে মেতে ওঠেন তাঁরা। নাচ-গানের মধ্য দিয়ে সব জনগোষ্ঠী তাঁদের সংস্কৃতিকে তুলে ধরে। এইসব বিভিন্ন ভাষার কবিতা, নৃত্যগীতকে বিকশিত করার দায়িত্ব নিতে হবে বরাক উপত্যকা বঙ্গসাহিত্য ও সংস্কৃতি সম্মেলনকে।

কোনও বিশেষ জনগোষ্ঠী নয়, এই অঞ্চলের ভাষা-সংস্কৃতি নিয়ে আরও বেশি করে কাজ করতে হবে। বঙ্গ সাহিত্যের কাছাড় জেলা সমিতি আয়োজিত বিশ্ব কবিতা দিবস এবং বসন্ত উতসবে এই বার্তাই ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেন আয়োজকরা। সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক গৌতমপ্রসাদ দত্ত, জেলা কমিটির সহসভাপতি দীপক সেনগুপ্ত বা শিলচর শহর আঞ্চলিক সমিতির সভাপতি সঞ্জীব দেবলস্কর—সবার বক্তব্যেই ওই এক সুর ধ্বনিত হয়। বক্তব্য রাখেন অনিল পাল, অমিত সিকিদার, সীমান্ত ভট্টাচার্য, উত্তমকুমার সাহা, হরিপদ দাস, শৈবাল গুপ্তও।

এ বারই প্রথম এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করে বঙ্গ সাহিত্যের কাছাড় জেলা সমিতি। তাতে নিজের লেখা কবিতা পড়েন কবি আদিমা মজুমদার, মৌপ্রিয়া চৌধুরী ও হাসনা আরা শেলি। আবৃত্তি করেন ড. স্বরূপা ভট্টাচার্য, শৈবাল গুপ্ত, সব্যসাচী পুরকায়স্থ, কমলিকা নাগ, দেবযানী ভট্টাচার্য, শ্রাবণী সরকার, পদ্মজা সিনহা, শিপ্রা দে, দেবলীনা রায়, লুতফা আরা চৌধুরী, সুহান আহমেদ স্বপ্নিল ও সাবর্ণি রায়চৌধুরী। বাদ যায়নি নাচগানও।

একক সঙ্গীত পরিবেশন করেন তাপসী দত্ত, বাপি রায় ও মনোজিত দত্ত। একক নৃত্য পরিবেশনায় ছিলেন নবনীতা দাস ও প্রীতম ভট্টাচার্য। উপস্থিত সকলের সমবেত সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়। এই ধরনের উদ্যোগ গ্রহণের জন্য সবাই বঙ্গ সাহিত্যের জেলা কমিটির সাহিত্য সম্পাদিকা লুতফা আরা চৌধুরীকে সাধুবাদ জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker