AnalyticsBreaking News

নাগরিকত্ব/৩৮ঃ এনআরসি-তে নাম না উঠলে ৬ মাসের মধ্যে ট্রাইব্যুনালে আপিল জানাতে হবে
Citizenship/38: If name not included in NRC then one should appeal before the Tribunal within 6 months

২৩ মার্চঃ ৫.১৭ দীর্ঘকালীন ভিসা নিয়ে যে সব সংখ্যালঘু জনগোষ্ঠীর মানুষ ভারতে বসবাস করছেন, তারা কী কী সুবিধে পান, তা জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রক নিম্নলিখিত তালিকা দেয়ঃ

১. ছয় মাসের জন্য একটি এনআরও অ্যাকাউন্ট খোলা হয় এবং দীর্ঘকালীন ভিসা বিচারাধীন অবস্থায় তার মেয়াদ ছয় মাস পরপর বৃদ্ধি পায়।

২. ২০১৬ সালের ১৯ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রকের ইস্যু করা চিঠির শর্ত মেনে থাকার ছোটখাটো  ইউনিট কেনার অনুমতি মেলে।

৩. স্বরোজগারেরও অনুমতি মেলে।

৪. ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, আধার কার্ড হয়।

৫. স্বরাষ্ট্র মন্ত্রক দীর্ঘকালীন ভিসা মঞ্জুর করলে রাজ্যের মধ্যে অবাধে ঘোরাফেরা করা যায়।

৬. এক রাজ্য থেকে অন্য রাজ্যে দীর্ঘকালীন ভিসার কাগজপত্র স্থানান্তর করা যায়।

৭. স্বল্পকালীন ভিসা বা দীর্ঘকালীন ভিসা সময়মত মেয়াদ বৃদ্ধি না করানো হলে যে জরিমানা দিতে হয়, তা থেকেও অব্যাহতি পাওয়া যায়।

৮. যে ঠিকানায় দীর্ঘকালীন ভিসা মঞ্জুর হয়েছে, সেখান থেকে বিনা অনুমতিতে অন্যত্র চলে গেলে বর্তমান ঠিকানায় দীর্ঘকালীন ভিসার জন্য আবেদন করা যায়।

৯. জেলাশাসক ছাড়াও শপথ গ্রহণ করানোর দায়িত্ব এসডিএমদেরও দেওয়া হয়েছে।

১০. পাকিস্তান থেকে আসা হিন্দু সহ অন্যান্য সংখ্যালঘুদের রেজিস্ট্রেশন ফি ১৫ হাজারের জায়গায় মাত্র ১০০ টাকা নেওয়া হয়।

 

৫.১৮ এনআরসি প্রসঙ্গে এক বেসরকারি স্বাক্ষী জানালেন, স্যার, দ্বিতীয় যে প্রসঙ্গটি আমরা উত্থাপন করতে চাই, সেটি হল এনআরসি। এই সময়ে অসমে এর নবায়ন চলছে। সে জন্য বিশেষ নিয়মনীতি প্রণয়ন করা হয়েছে। এই সংশোধনী মেনে ১৯৭১ সালের পরের যাদের নাগরিকত্ব মিলুক, সে ৫-৭ বা ১০ বছর পরের, যাই হোক, তাদের নাম কিন্তু এনআরসি-তে থাকবে না। কারণ এনআরসিতে বলা হয়েছে, ১৯৭১ সালের আগের বৈধ নথিপত্র যাদের রয়েছে, তারাই শুধু বৈধ নাগরিক হিসেবে এনআরসি-তে নাম নথিভুক্ত করাতে পারবেন। তাই আমাদের সনির্বন্ধ প্রস্তাব, সংশোধনীতে বিশেষ ব্যবস্থা রাখা হোক যে, আবেদনের মাধ্যমে যারা ভারতের নাগরিকত্ব পাবেন, স্বাভাবিক প্রক্রিয়ায় তার নাম নিজের রাজ্যের এনআরসি-তে অন্তর্ভুক্ত হবে।

৫.১৯ আরেক বেসরকারি সাক্ষ্য, সুপ্রিম কোর্টের নির্দেশে এনআরসি-র নবায়ন চলছে। জানি না, কবে সেটি প্রকাশিত হবে। ঘরে ঘরে গিয়ে তা চূড়ান্ত হতে চলেছে। আমাদের অনুরোধ, এনআরসিতে যেন হিন্দু, মুসলমান, খ্রিস্টান নির্বিশেষে বাঙালিদের নাম অন্তভুক্ত হয়। এখানে কারও প্রতি যেন কোনও অন্যায় না হয়। এখন আমরা পত্রপত্রিকায় দেখছি, আদি বাসিন্দা বা ওআই এবং আদি বাসিন্দা নয় বা এনআইও লেখা হচ্ছে। এনআরসি প্রকাশের পর কী হতে চলেছে, আমরা কিছুই বুঝতে পারছি না। যাই হোক, এটা সরকারের সিদ্ধান্ত এবং সবশেষে যা বলার সুপ্রিম কোর্টই বলবে। আমরা যৌথ সংসদীয় কমিটির চেয়ারম্যান এবং সদস্যদের কাছে এটাই অনুরোধ করছি, আমরা যেন আপনাদের কাছ থেকে, সরকারের কাছ থেকে কোনও অবিচার না পাই।

৫.২০ দুই বেসরকারি স্বাক্ষী ও অন্যান্য সংস্থা-সংগঠনের উদ্বেগ এবং ২০১৮ সালের ৩০ জুলাই এনআরসি-র খসড়ায় ৪০ লক্ষ লোকের নাম বাদ পড়ার ঘটনায় কমিটি বাদ পড়া মানুষগুলির ভবিষ্যত সম্পর্কে জানতে চায়। স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, ২০১৮ সালের ৩০ জুলাই এনআরসি-র সম্পূর্ণ খসড়া প্রকাশিত হয়েছে। যাদের নাম তাতে ওঠেনি, তাঁরা এনআরসিতে নাম অন্তর্ভুক্তির জন্য আবার দাবি জানাতে পারবেন। এই সব দাবি-আপত্তির ফয়সলা হওয়ার পরই চূড়ান্ত এনআরসি প্রকাশিত হবে। চূড়ান্ত এনআরসি প্রকাশ হওয়ার পর দাবি-সম্পত্তি সম্পর্কীত সিদ্ধান্তে সন্তুষ্ট হতে না পারলে তাঁরা ১৯৬৪ সালের ফরেনার্স (ট্রাইব্যুনাল) অর্ডার অনুসারে গঠিত ট্রাইব্যুনালে গিয়ে ৬০ দিনের মধ্যে আপিল জানাতে পারবেন। ট্রাইব্যুনালের রায়ের প্রেক্ষিতেই তাঁদের নাম অসমের এনআরসি-তে নাম উঠবে বা কাটা যাবে।

৫.২১ স্বরাষ্ট্র মন্ত্রক আরও জানায়, ২০১৮ সালের ২৫ সেপ্টেম্বর তারিখে দাবি-আপত্তি জানানো শুরু হয়ে গিয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশে ৬০ দিন চলবে। দাবি-আপত্তি পর্ব শেষ হলে যখন চূড়ান্ত এনআরসি প্রকাশিত হবে, তখনই বোঝা যাবে, কত মানুষের নাম প্রকৃতপক্ষে বাদ পড়ল। ২০০৩ সালের সিটিজেনশিপ রুলসেও বলা হয়েছে, দাবি-আপত্তি নিষ্পত্তি সংক্রান্ত সিদ্ধান্তে কোনও ব্যক্তি সন্তুষ্ট হতে না পারলে ৬০ দিনের মধ্যে ১৯৬৪ সালের ফরেনার্স (ট্রাইব্যুনাল) অর্ডার অনুসারে গঠিত ট্রাইব্যুনালে গিয়ে আপিল জানাতে পারবেন। রাজ্য সরকার, রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়া এবং এনআরসি কো-অর্ডিনেটরের সঙ্গে আলোচনা করে স্বরাষ্ট্রমন্ত্রক দাবি-আপত্তি নিষ্পত্তির জন্য এসওপি তৈরি করেছে। সেই এসওপি সু্প্রিমকোর্টের বিবেচনা ও অনুমোদনের জন্যও পেশ করা হয়েছিল।

চোখ রাখুন——–নাগরিকত্ব/৩৯ঃ ভারতের কোনও শরণার্থী নীতি নেই, আছে শুধু এসওপি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker