India & World UpdatesHappeningsBreaking News

তৃণমূল কংগ্রেস আর জাতীয় দল নয়, ঘোষণা কমিশনের

ওয়েটুবরাক, ১০ এপ্রিল : তৃণমূল শিবিরে বড় ধাক্কা। নির্বাচন কমিশন সোমবার জানিয়েছে, জাতীয় দল হিসাবে আর গণ্য করা যাবে না তৃণমূল কংগ্রেসকে। বিষয়টি নিয়ে আইনি পথে লড়াইয়ের বার্তা দিচ্ছে ঘাসফুল শিবির৷ বিজেপি থেকে কটাক্ষ করছেন পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সহ অনেকে৷

সেই সঙ্গে সিপিআই এবং এনসিপি-ও আর জাতীয় দল থাকল না। দিল্লির পর পঞ্জাবে সরকার গড়েছে আম আদমি পার্টি। তারা পেল সর্বভারতীয় দলের তকমা।

জাতীয় দল হতে গেলে যে মানদণ্ডের নানান শর্ত পূরণ করতে হয়, সেই সমস্ত শর্ত তৃণমূলের কাছে নেই বলেই এদিন তৃণমূলের কাছ থেকে জাতীয় দলের তকমা ছিনিয়ে নেওয়া হয়৷

জাতীয় দল হওয়ার জন্য তিনটি শর্ত রয়েছে। এর মধ্যে একটি পূরণ করা জরুরি। প্রথমত, লোকসভা নির্বাচনে অন্তত তিনটি রাজ্যে প্রার্থী দিতে হবে একটি দলকে। সেই সঙ্গে জিততে হবে দেশের মোট লোকসভা আসনের ২ শতাংশে। দ্বিতীয়ত, লোকসভা বা বিধানসভা নির্বাচনে অন্তত ৪টি রাজ্যে ৬ শতাংশ করে ভোট পেতে হবে। এবং  এক বা তার বেশি রাজ্যে পেতে হবে ৪টি লোকসভা আসন। তৃতীয়ত, ৪টি বা তার বেশি রাজ্যে রাজ্যদলের তকমা। উপরোক্ত তিন শর্তের যে কোনও একটি পূরণ করলেই মেলে জাতীয় দলের তকমা। যার কোনওটাই মানদণ্ডই মমতা বন্দ্যোপাধ্যায়ের দল পূরণ করতে পারেনি। ফলে জাতীয় দলের তকমা হারাল তারা।

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, এই দলগুলিকে জাতীয় দলের মর্যাদা দেওয়া হলেও তারা সেই অনুযায়ী ফল করতে পারেনি। তাই এই মর্যাদা প্রত্যাহার করা হয়েছে। তাদের ২টি লোকসভা নির্বাচন এবং ২১টি রাজ্য বিধানসভা নির্বাচনে যথেষ্ট সুযোগ দেওয়া হয়েছিল।

ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) এবং রাষ্ট্রীয় লোক দলের (আরএলডি) থেকে আঞ্চলিক দলের মর্যাদা প্রত্যাহার করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সময়ে সময়ে জাতীয় এবং রাজ্য রাজনৈতিক দলগুলির অবস্থান পর্যালোচনা করে। ২০১৯ সাল থেকে নির্বাচন কমিশন ১৬টি রাজনৈতিক দলের মর্যাদা উন্নীত করেছিল। ৯টি জাতীয়/রাজ্য রাজনৈতিক দলের তকমা কেড়ে নেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker