NE UpdatesAnalyticsBreaking News

ডিলিমিটেশন : ১৫ আগস্টের মধ্যে প্রক্রিয়া শেষ করার লক্ষ্য কমিশনের

গুয়াহাটি, ২৫ জুন ঃ আসামের বিধানসভা কেন্দ্র পুনর্নির্ধারণের জন্য নির্বাচন কমিশনের প্রকাশ করা খসড়া নিয়ে রাজ্যজুড়ে প্রতিক্রিয়া অব্যাহত রয়েছে। বিভিন্ন দল ও সংগঠন এর বিরোধিতা করে আসছে। এর মধ্যেই নির্বাচন কমিশন কেন্দ্র পুনর্নির্ধারণের সমগ্র প্রক্রিয়াটি আগামী ১৫ আগস্টের মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারণ করেছে। কমিশন এই তালিকায় চূড়ান্ত সিলমোহর দেওয়ার পরই রাজ্যের বিধানসভা কেন্দ্র অনুসারে ভোটার তালিকা তৈরির কাজ শুরু হবে।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের প্রকাশ করা খসড়া সম্পর্কে পরামর্শ বা আপত্তি দাখিল করার জন্য সময়সীমা নির্ধারণ করা হয়েছে ১১ জুলাই। এরপর ২০ জুলাই দু’দিনের কর্মসূচি নিয়ে আসামে আসবে কমিশনের এক প্রতিনিধি দল। এই দলটি খসড়া সম্পর্কিত সবার পরামর্শ ও আপত্তি গ্রহণ করবে। বিভিন্ন দল সংগঠন বা জনগণের শুনানি গ্রহণের পরেই কমিশন খুব দ্রুত নতুন কেন্দ্র অনুযায়ী ভোটার তালিকা প্রস্তুত করবে।

উল্লেখ্য, সারা দেশে ২০২৬ সালে বিধানসভা কেন্দ্র পুনর্নির্ধারণ করা হবে। কিন্তু আসামে সে সময় তা করা হবে না। ফলে এখনই যে নতুন তালিকা তৈরি হবে, তা দিয়ে আগামী দু’দশক নির্বাচন প্রক্রিয়া অনুষ্ঠিত হবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে নির্বাচন কমিশন বুথ লেভেল অফিসারদের ভোটার তালিকায় নতুন ভোটারের নাম অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে। এই অফিসার অর্থাৎ বিএলও-রা ২১ জুলাই থেকে ২১ আগস্ট পর্যন্ত এক মাস ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তি বা কর্তনের জন্য মানুষের ঘরে ঘরে যাবেন। ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তি করার বিষয়টি যেমন তারা দেখবেন, তেমনি মৃতদের নাম তালিকা থেকে বাদ দেওয়া হচ্ছে কি না, তাও নিশ্চিত করবে কমিশন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker