NE UpdatesHappeningsBreaking News

জাগি রোডে টাটার সেমি কন্ডাক্টর প্রকল্পের ভূমিপূজন মুখ্যমন্ত্রীর

গুয়াহাটি, ৩ আগস্ট : শনিবার জাগীরোডে সম্পন্ন হল টাটার সেমিকন্ডাক্টর প্রকল্পের ভূমিপূজন। এই প্রকল্পের ভূমিপূজন করে রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা নিজের ভাষণে টাটা গ্রুপকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

মুখ্যমন্ত্রী বলেন, টাটা গ্রুপ অসমে বড় ধরনের বিনিয়োগ করেছে। টাটা সনসের সঞ্চালকের অসম সম্পর্কে একটি সুন্দর ধারণা রয়েছে। মুখ্যমন্ত্রী আরও বলেন ১৫ বছর আগে থেকেই চন্দ্রশেখরন অসমের হয়ে কাজ করছেন। এই সেমি কন্ডাক্টার প্রকল্প অসমের জন্য একটি মাইলফলক। হিমন্ত বলেন, টাটা গ্রুপ ১০০০ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণের পর এই শিক্ষার্থীদের প্রকল্পে সংস্থাপন করা হবে। সেমি কন্ডাক্টর প্রকল্প অসমের ইতিহাসে সর্ববৃহৎ বিনিয়োগ।

মুখ্যমন্ত্রী শর্মা আরও বলেছেন, অসমে একটি শিল্প বিপ্লবের প্রয়োজন ছিল। এখানে বেসরকারি কোম্পানিগুলো এগিয়ে আসছিল না। নগাঁও কাগজ কল বন্ধ হলেও নিরাশ হওয়ার মত কিছু নেই। এর মাধ্যমে নতুন সৃষ্টির পরিকল্পনা করা হয়েছে। অসমের ইতিহাসে এটি এক সোনালি মুহূর্ত।

উল্লেখ্য, অসমের জাগীরোডে টাটা গ্রুপ সেমি কন্ডাক্টার প্রকল্পটি নির্মাণ করবে। এই প্রকল্প নির্মাণে ব্যয় হবে ২৭ হাজার কোটি টাকা। টাটা গ্রুপকে ৬০ বছরের জন্য লিজ দেওয়া হয়েছে ৫১৭.২৭ বিঘা জমি। ২০২৬ সালের মধ্যে এই প্রকল্প সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। প্রকল্পটি সম্পূর্ণ হয়ে গেলে প্রতিদিন ৪৮ নিযুত চিপস উৎপাদন হবে। এই প্রকল্পে নিয়োগ লাভ করবে ত্রিশ হাজার বেকার যুবক-যুবতী। এটি অসমের ইতিহাসে টাটা গ্রুপের সর্ববৃহৎ বিনিয়োগ হিসেবে বিবেচিত হবে।

প্রসঙ্গত, গত ১৩ মার্চ এই সেমি কন্ডাক্টর প্রকল্পের ভিত্তিপ্রস্তর ভার্চুয়ালি স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।ওই সময় প্রধানমন্ত্রী আশা ব্যক্ত করে বলেছিলেন, এই প্রকল্পটি ভারতকে সেমি কন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং এর বৃহৎ গ্লোবাল হাব করে তুলতে সহায়তা করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker