India & World UpdatesAnalytics

আনলক ঘোষণা করেও সিদ্ধান্ত থেকে সরে এল মহারাষ্ট্র

৪ জুন : বুধবার আনলক ঘোষণা করেছিল মহারাষ্ট্র সরকার। কিন্তু ২৪ ঘণ্টার আগেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে মহারাষ্ট্র। কোভিড মোকাবিলায় গত এপ্রিল থেকে কঠোর বিধিনিষেধ জারি করা হয় মহারাষ্ট্রে। বৃহস্পতিবার রাজ্যের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী বিজয় ওয়াদ্দেত্তিয়ার ঘোষণা করেন, পাঁচ দফায় রাজ্যে কড়াকড়ি শিথিল করা হবে। রাজ্যের কোনও কোনও এলাকাকে চিহ্নিত করা হবে ‘লেভেল ওয়ান’ হিসাবে। সেখানে লকডাউন পুরোপুরি তুলে নেওয়া হবে।

অন্যদিকে রাজ্যের যে এলাকাগুলি লেভেল ফাইভ হিসাবে ঘোষণা করা হবে, সেখানে পুরোপুরি জারি থাকবে লকডাউন। কোনও অঞ্চলের পজিটিভিটি রেট ও অক্সিজেন বেডে থাকা রোগীর সংখ্যা অনুযায়ী রাজ্যকে বিভিন্ন জোনে ভাগ করা হবে। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠকের পরে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী ঘোষণা করেন, ১৮টি জেলাকে লেভেল ওয়ান হিসাবে ঘোষণা করা হয়েছে। তার মধ্যে আছে থানে। মুম্বইকে লেভেল টু হিসাবে চিহ্নিত করা হয়েছে।

তবে শহরের লাইফ লাইন বলে পরিচিত লোকাল ট্রেন এখনই চালু হচ্ছে না। মুখ্যমন্ত্রীর অফিস থেকে বিবৃতি দিয়ে বলা হয়, লকডাউন শিথিল করার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। আমরা এখনও করোনা সংক্রমণ পুরোপুরি বন্ধ করতে পারিনি। গ্রামাঞ্চলে কোনও কোনও জায়গায় এখনও সংক্রমণ বাড়ছে। করোনার নতুন নতুন স্ট্রেনের সন্ধান পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিতে রাজ্যে বিধিনিষেধ তোলা হচ্ছে না। বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ সরকারকে কটাক্ষ করে বলেন, মন্ত্রীর সাংবাদিক বৈঠককে কি বিশ্বাস করা যাবে না? রাজ্যে এখন লকডাউন চলছে না আনলক করার প্রক্রিয়া চালু হয়েছে? সামগ্রিকভাবে দেশে করোনা সংক্রমণ কমেছে।

শুক্রবার স্বাস্থ্যমন্ত্রকের যে বুলেটিন প্রকাশিত হয়েছে, তাতে দেখা যায়, তার আগের ২৪ ঘণ্টায় দেশে সংক্রামিত হয়েছেন ১ লক্ষ ৩২ হাজারের কিছু বেশি নাগরিক। যা বৃহস্পতিবারের তুলনায় সামান্য কম। অন্যদিকে গত একদিনে দেশে মারা গেছেন ২ হাজার ৭১৩ জন আক্রান্ত। সংক্রামিতের মতো এই গ্রাফেও পতন লক্ষ করা গেছে। গতদিনের তুলনায় নেমেছে মৃতের হার। পাশাপাশি আশার আলো দেখাচ্ছে সক্রিয় রোগীর সংখ্যাও। অ্যাকটিভ কেস কমেছে প্রায় ৭০ হাজার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker