India & World UpdatesHappeningsBreaking News

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াতের ইস্তফা

৩ জুলাই : জল্পনা চলছিলই, অবশেষে ইস্তফা দিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। শুক্রবার রাতে রাজ্যপাল বেবি রানী মৌর্যকে নিজের পদত্যাগপত্র তুলে দেন তিরথ। গত ১০ মার্চ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন তিনি। এ বার মুখ্যমন্ত্রী পদে বসার ৪ মাসের মধ্যেই পদত্যাগ করলেন রাওয়াত। প্রসঙ্গত, তিরথ সিং রাওয়াতের পদত্যাগ নিয়ে বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছিল। জল্পনাকে সত্যি করে শুক্রবার রাতেই মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালেন তিনি। সাংবিধানিক সংকট এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

এ প্রসঙ্গে তিরথ সিং রাওয়াত বলেন, ‘‌কোভিড অতিমারীর জন্য এখন উপনির্বাচন সম্ভব নয়। সাংবিধানিক সংকট তৈরি হতে পারে। তাই নৈতিকতার দিক থেকে ভেবে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলাম।’‌ উত্তরাখণ্ডে বিজেপির অভ্যন্তরীণ গোষ্ঠীদ্বন্দ্ব থামানোর জন্যই মুখ্যমন্ত্রী করা হয়েছিল রাওয়াতকে। কিন্তু সে কাজে ব্যর্থ তিনি। আগামী বছর উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনকে মাথায় রেখেই আপাতত সরিয়ে দেওয়া হল তাঁকে।

দলের তরফে উত্তরাখণ্ডের কেন্দ্রীয় পর্যবেক্ষকের দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে। শনিবারই দেরাদুনে যাচ্ছেন তোমর। দলের বিধায়কদের নিয়ে বৈঠকে বসবেন তিনি। সংবিধান অনুযায়ী ৬ মাসের মধ্যে বিধানসভায় জিতে আসতে হত তিরথকে। সেই সময়ের আগেই সরে গেলেন তিরথ। তিনি  পউরি গরওয়াল লোকসভা কেন্দ্রের সাংসদ হিসাবেই কাজ করে যাবেন। গত কয়েকদিন ধরে দিল্লিতেই ছিলেন তিনি। বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে চলে দফায় দফায় বৈঠক। তারপরই দলের তরফে সিদ্ধান্ত হয় তাঁর পদত্যাগের কথা। আর উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পদে অন্য কাউকে বসানো হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker