India & World UpdatesBreaking News

পশ্চিমবঙ্গে এনআরসি আতঙ্কে ৪ জনের মৃত্যু !
NRC phobia: 4 dies in West Bengal

২১ সেপ্টেম্বরঃ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে এনআরসি আতঙ্কে চার জনের মৃত্যু হয়েছে ! উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জে ৫২ বছরের আমেনা বেওয়ার শুক্রবার প্রাণ হারিয়েছেন। পারিবারিক সূত্রে জানা গিয়েছে, এনআরসির চিন্তায় পুরনো দলিল খুঁজতে বাঁকুড়ায় বাপের বাড়ি গিয়েছিলেন আমেনা। কিন্তু প্রয়োজনীয় নথি খুঁজে পাননি। তার পরেই অসুস্থ হয়ে পড়েন। এত দিন বিড়ি বেঁধে সংসার চলত। পড়শিরা বলছেন, আমেনা ভয় পাচ্ছিলেন, সেই সংসারই হয়তো আর থাকবে না।

এর আগে মঙ্গলবার মুর্শিদাবাদের মিলন মণ্ডল (২৭) আত্মঘাতী হন। তার পরিবারের লোকেরাও ভিটে হারানোর ভয়ের কথাই বলেছিলেন। শুক্রবার জলপাইগুড়ির ময়নাগুড়ির বাসিন্দা ৩৯ বছরের অন্নদা রায়ের আত্মহননের পরেও একই অভিযোগ তুলেছেন তাঁর আত্মীয়েরা। তাঁরা জানাচ্ছেন, চার বিঘে জমি বন্ধক দিয়ে চাষের জন্য ধার নিয়েছিলেন অন্নদা। এনআরসি নিয়ে আলোচনা শুরু হওয়ায় তাঁর মনে হয়, কাগজ তো বন্ধক দিয়েছেন, প্রমাণ দেখাবেন কী করে! পরিজনেরা বলছেন, এই কথাই বারবার ঘুরেফিরে বলতেন। শেষে এ দিন নিকটবর্তী স্টেশনে ওভারব্রিজ থেকে তাঁকে ঝুলতে দেখা যায়।

একই উদ্বেগে শুক্রবার বালুরঘাটে রেশন কার্ড ডিজিটাল করানোর লাইনে দাঁড়িয়েছিলেন ৫২ বছরের মন্টু সরকার। ঠা ঠা রোদে কয়েকশো লোকের পিছনে ছিলেন তিনি। দীর্ঘক্ষণ সেখানে দাঁড়িয়ে মাথা ঘুরে পড়ে যান। সঙ্গে সঙ্গে বালুরঘাট হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

ইটাহারের সোলেমান সরকার ওপার বাংলা থেকে এসেছিলেন ১৯৬৫ সালে। এনআরসি শোনার পর থেকেই ভিটে হারানোর উদ্বেগে ছিলেন। এ দিন হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান তিনিও। ছেলেরা বলছেন, গত ক’দিন সমানে প্রমাণপত্র নিয়ে খোঁজ করছিলেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker