Barak UpdatesHappeningsBreaking News

এ-ই বুঝি বরাক-ব্রহ্মপুত্র সমন্বয়? দয়ানন্দকে বরখাস্তের দাবি জানাল রূপম

ওয়েটুবরাক, ২৪ এপ্রিল: গত ১৯ এপ্রিল বৈদ্যুতিন মাধ্যমে আসাম হায়ার সেকেন্ডারি এডুকেশন কাউন্সিল-এর চেয়ারম্যান হুমকি দিয়েছেন, অসমিয়া ভাষা না শিখলে বরাক উপত্যকা আসাম থেকে বেরিয়ে যাক। তার এই বক্তব্যকে উগ্র জাতীয়তাবাদী বলে আখ্যায়িত করে বিরোধিতায় সরব হয়েছে রূপম সামাজিক সাংস্কৃতিক ও ক্রীড়া সংস্থা। তাঁদের বক্তব্য, বরাক উপত্যকার জনগণকে এভাবে হেয় করার এত স্পর্ধা তিনি কোথা থেকে পেলেন? তাঁকে অবিলম্বে চাকরি থেকে বরখাস্ত করার  দাবি করে সাধারণ সম্পাদক নিখিল পাল বলেন, তিনি সমস্ত সীমা লংঘন করে এ ধরনের মন্তব্য করেছেন। এর জন্য চেয়ারম্যানকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে।

মুখ্যমন্ত্রী যে সব সময় বরাক ও ব্রহ্মপুত্র উপত্যকার সমন্বয়ের কথা উচ্চারণ করেন, এর উল্লেখ করে নিখিলবাবু শোনান, তাঁরই অধীনস্থ  একজন উচ্চপদস্থ কর্মচারী যদি এভাবে বক্তব্য রেখে দুই শ্রেণীর মধ্যে বিভাজন সৃষ্টি করেন তাহলে এর থেকে দুঃখজনক ব্যাপার আর কিছুই হতে পারে না।

রূপমের পক্ষ থেকে সংস্কৃতিপ্রেমী অসমিয়াদেরও এ ব্যাপারে প্রতিবাদ করার জন্য আহবান জানানো হয়েছে। তাদের কথায়, “এভাবে বিদ্বেষ ছড়িয়ে কাউকে জোর করে অন্যের ভাষা চাপিয়ে দেওয়া যায় না, কখনও যাবেও না। বরাক উপত্যকায় বিভিন্ন ভাষার জনগোষ্ঠীকে নিয়ে আমরা দীর্ঘদিন ধরে সৌভ্রাতৃত্বের সঙ্গে বসবাস করে আসছি , একে-অন্যের মাতৃভাষাকে সমমর্যাদা দিয়ে থাকি। আমরা আগেও বলেছি কোনও ভাষা শিখতে আমাদের কোনও আপত্তি নেই, কিন্তু জোর করে চাপিয়ে দিলে তা মেনে নেবে না।”

রূপমের দাবি, ১৯ মে ভাষাশহিদ দিবসে পরীক্ষা  বাতিল করা হোক। অন্যথায় ২৬ এপ্রিল সমস্ত বরাক উপত্যকায় বনধ পালন করা হবে৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker