Barak UpdatesHappeningsBreaking News

বরাক পৃথক করে পূর্বাচল রাজ্য গঠনের দাবি বিডিএফের

ওয়েটুবরাক, ২৯ নভেম্বর : আসাম থেকে বিচ্ছিন্ন হয়ে কাছাড়, করিমগঞ্জ ও হাইলাকান্দি জেলাকে নিয়ে নতুন রাজ্য ‘পূর্বাচল’ গঠনের দাবি জানাল বরাক ডেমোক্র্যাটিক ফ্রন্ট (বিডিএফ)৷  দিল্লিতে প্রেস ক্লাব অফ ইন্ডিয়ায় আয়োজিত সাংবাদিক সম্মেলনে তাঁরা জানান, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এই দাবি নিয়ে তাঁরা স্মারকলিপি পেশ করেছেন৷

কেন এই দাবি, তা যেমন স্মারকলিপিতে বিস্তৃত উল্লেখ করা হয়েছে, তেমনি সাংবাদিকদেরও বুঝিয়ে বলা হয়৷ মুখ্য আহ্বায়ক প্রদীপ দত্তরায় বলেন, ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে দেখলে ‘বরাক’ অববাহিকার তীরে অবস্থিত উপত্যকার অধিবাসীদের স্বতন্ত্র জনসংখ্যাগত, ভাষাগত, সাংস্কৃতিক পরিচয়ের দরুণ একটি ইউনিট হিসাবে বিবেচনা করা হয়। ২০১১ সালের আদমশুমারি ধরে অনুমান, এই অঞ্চলের বর্তমান জনসংখ্যা হল ৪২ লক্ষ, যার মধ্যে ৮৫ শতাংশ বাঙালি এবং চা উপজাতি, ডিমাসা, মণিপুরি, বিষ্ণুপ্রিয়া, কুকি, খাসি, মার ইত্যাদি অন্যান্য সম্প্রদায়ের সাথে রয়েছে।

তাঁর কথায়, বরাক উপত্যকার জনগণের সঙ্গে বঞ্চনা শুরু হয়েছিল দেশটির স্বাধীনতার ঠিক পরপরই৷ উপত্যকার জনগণের প্রতি বিমাতৃসুলভ মনোভাব এবং বৈষম্য সরকার নির্বিশেষে আজ অবধি অব্যাহত রয়েছে।

প্রদীপ দত্তরায় বলেন, ঐতিহাসিকভাবে ‘বরাক উপত্যকা’ কখনই আসামের অংশ ছিল না, ছিল পূর্ববর্তী বেঙ্গল প্রেসিডেন্সির অবিচ্ছেদ্য অঙ্গ।  ১৮৭৪ সালে বরাকের জেলাগুলিকে ব্রিটিশ মুকুটের আদেশে বেঙ্গল প্রেসিডেন্সি থেকে বিচ্ছিন্ন করা হয়৷

১৯৬০ সালে বিল পেশ করা হয়েছিল যে, অসমিয়া ভাষাই হবে রাজ্যের একমাত্র সরকারি ভাষা৷ রাজ্য জুড়ে বিশাল অ-আসামী জনগোষ্ঠীর উপর অসমিয়া ভাষা চাপিয়ে দেওয়া হয়েছিল। এই পদক্ষেপে রাজ্য জুড়ে তোলপাড় ও ক্ষোভের সৃষ্টি হয়। কাছাড় গণ সংগ্রাম পরিষদের নেতৃত্বে বরাক উপত্যকায় প্রতিবাদ আন্দোলন শুরু হয়। ১৯৬১ সালের ১৯ মে একটি শান্তিপূর্ণ ‘হরতাল’ চলাকালীন শিলচরের রাস্তায় একটি বিপথগামী ঘটনার পরে পুলিশ কোনও উসকানি ছাড়াই শিলচর রেলওয়ে স্টেশনে শান্তিপূর্ণ পিকেটারদের উপর গুলি চালায়৷ ১০ যুবক ও এক যুবতী প্রাণ হারান। প্রশাসনের পক্ষ থেকে এই ধরনের অযৌক্তিক নিষ্ঠুর ও কঠোর পদক্ষেপের বিরুদ্ধে উপত্যকার জনগণ মর্মাহত ও গভীরভাবে শোক প্রকাশ করেছে এবং ১১ জন বাঙালি যুবকের এই শাহাদাত শেষ পর্যন্ত আসাম সরকারকে বাধ্য করেছে আসাম সরকারী ভাষা আইন-১৯৬০-এ একটি সংশোধনী আনতে বাংলা ভাষা প্রদানের জন্য। বরাক উপত্যকায় ভাষা একটি অফিসিয়াল ভাষার মর্যাদা। এখানে উল্লেখ করা দরকার যে আসামের উচ্ছৃঙ্খল নেতাদের পক্ষ থেকে এই ধরনের প্রচেষ্টা নাগা উপজাতি, খাসি, মিজোস এবং উপজাতি অরুণাচল প্রদেশকে আসাম থেকে আলাদা করে এবং 1963 সালে নাগাল্যান্ড, 1972 সালে মেঘালয় এবং মিজোরাম এবং অরুণাচল প্রদেশ থেকে নতুন রাজ্যে পরিণত করতে পরিচালিত করেছিল 1987 সালে।

জয়দীপ ভট্টাচার্য, কল্পর্নাব গুপ্তদের পাশে বসিয়ে দত্তরায় বলেন, বরাক উপত্যকার রাজত্ব গত 70 বছর ধরে একটি জনপ্রিয় এবং দীর্ঘস্থায়ী দাবি ছিল। 1948 সালে, মণিপুর এবং ত্রিপুরার কংগ্রেস কমিটি কাছাড় কংগ্রেস কমিটির সাথে বরাক উপত্যকা এবং মণিপুর এবং ত্রিপুরা এবং মিজো পাহাড়ের অঞ্চলগুলিকে অন্তর্ভুক্ত করে পূর্বাচলের একটি পৃথক রাজ্য গঠনের দাবি উত্থাপনের জন্য হাত মিলিয়েছিল। 1961 সালে বরাক উপত্যকার বর্তমান কংগ্রেস সাংসদ দ্বারিকানাথ তিওয়ারি অসম থেকে বিচ্ছিন্ন হওয়ার দাবি আবার উত্থাপন করেছিলেন। 1967 সালে, কাছাড় জনমঙ্গল পরিষদ এবং কাছাড় জনসম্মেলন নামে দুটি ভিন্ন সংগঠন স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে স্মারকলিপি পেশ করেছিল, সরকারের কাছে। . বরাক উপত্যকা থেকে আসাম থেকে বরাক উপত্যকাকে আলাদা করে একটি নতুন রাজ্য তৈরি করার জন্য বরাক উপত্যকা থেকে তিনজন সংসদ সদস্য স্বাক্ষরিত একটি নতুন রাজ্য তৈরির জন্য প্রয়োজনীয় কাজ করার অনুরোধ সহ ভারতের। 1971 সালে মিঃ পরিতোষ পল চৌধুরীকে আহ্বায়ক হিসাবে কেন্দ্রশাসিত অঞ্চলের দাবি কমিটি নামে একটি নতুন সংগঠন গড়ে ওঠে এবং আসাম থেকে বরাক উপত্যকাকে আলাদা করার দাবিতে উপত্যকায় আলোড়ন তোলে। মহিতোষ পুরকায়স্থ, বরাকের বর্তমান রাজ্যসভার সাংসদ এই দাবির প্রতি তার সমর্থন প্রসারিত করেছিলেন এবং 1972 সালে তাদের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীর সাথে দেখা করেছিলেন, দীর্ঘ রাজনৈতিক কারণে বরাক উপত্যকার মানুষের দুর্ভাগ্য সম্পর্কে তাকে অবহিত করেছিলেন। এবং অর্থনৈতিক বঞ্চনা এবং আসাম থেকে এই অঞ্চলকে আলাদা করার জন্য প্রার্থনা করেছেন। দাবির জনপ্রিয়তার কারণে মিসেস গান্ধী রাজ্যের মন্ত্রী মিঃ কে সি পান্থকে বিষয়টিকে দীর্ঘ ও দীর্ঘস্থায়ীভাবে দেখার জন্য নির্দেশ দেন। যাইহোক, রাজ্যের বরাক বিরোধী লবি রাজনৈতিক কারসাজির দ্বারা এই ধরনের সমস্ত পদক্ষেপকে প্রতিহত করার জন্য যথেষ্ট শক্তিশালী ছিল এবং বিষয়টি প্রতিবারই কার্পেটের নীচে ঠেলে দেওয়া হয়েছিল যদিও এই সংগঠনটি 2013 সাল পর্যন্ত বরাক উপত্যকার মানুষের দীর্ঘ লালিত স্বপ্নকে নিরলসভাবে মেটারিয়ালাইজ করার চেষ্টা করেছিল।

রাজনৈতিক দৃষ্টিভঙ্গির উল্লেখ করে তাঁরা জানান, 1. বরাক উপত্যকায় অসমীয়া ভাষা জোরপূর্বক চাপিয়ে দেওয়া 1960-এর পরেও 1972 সালে মধ্যবর্তী স্তরে শিক্ষার বাধ্যতামূলক মাধ্যম হিসাবে অসমিয়াদের জন্য ভাষা বিল এবং 1986 সালে ভাষা সার্কুলার পাসের সাথে অব্যাহত ছিল। প্রতিবাদ আন্দোলন বরাক উপত্যকার আরও তিনটি তরুণ আত্মাকে নিয়ে আসে . তবে বৈষম্য অব্যাহত ছিল। 19শে মে, 1960 সালের এগারো মাইটার এখনও সরকারীভাবে স্বীকৃত হয়নি। দিসপুরে শাসকদের নিষ্ক্রিয়তার কারণে শিলচর রেলওয়ে স্টেশনের নামকরণের জনপ্রিয় দাবি, ‘ভাষা শহীদ স্টেশন’ হিসাবে 11 মাইটারের জায়গাটি এখনও অমীমাংসিত ছিল যদিও কেন্দ্রীয় সরকার এবং রেল মন্ত্রক অনেক আগেই এই প্রস্তাবে সবুজ সংকেত দিয়েছে। বাংলা ভাষা তখনও সহযোগী সরকার হিসেবে স্বীকৃতি পায়নি। রাজ্যের ভাষা যদিও বাঙালিরা আসামের জনসংখ্যার এক তৃতীয়াংশ (1.2 কোটি) গঠন করে যখন BODO ভাষা আসামের একটি সহযোগী ২য় ভাষা এবং আসামের প্রথম ভাষা হিসেবে BODO উপজাতিরা আসামের জনসংখ্যার মাত্র 5%।

2. নাগরিকত্বের প্রশ্নে বরাক উপত্যকার বাঙালিদের পাশাপাশি সমগ্র রাজ্যের বাঙালিরা বৈষম্যের শিকার হয়েছিল এবং মিথ্যাভাবে জড়িয়েছিল। এখানে বাঙালিদের বিদেশি, ‘বাংলাদেশি’, কোনো বৈধ কারণ ছাড়াই অনুপ্রবেশকারী হিসেবে সন্দেহ করা হতো। দরিদ্র, প্রান্তিক বাঙালিদের ‘সন্দেহজনক ভোটারের নোটিশ’ পরিবেশন করা হয়েছিল এবং নিরক্ষরতা এবং অর্থনৈতিক কারণের কারণে তারা তাদের নাগরিকত্বের প্রমাণ হিসাবে নথি উপস্থাপন করতে ব্যর্থ হয়েছিল বলে আবাসিকদের ডিটেনশন ক্যাম্পে নিক্ষেপ করা হয়েছিল।
অবৈধ বিদেশীদের সনাক্ত করতে রাজ্যে 2013 থেকে 2019 পর্যন্ত ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেন (NRC) আপডেট করা হয়েছিল। বরাক উপত্যকার বাঙালি এবং রাজ্যের অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়গুলি শুধুমাত্র ভাল জন্য সন্দেহভাজন বিদেশীদের ট্যাগ থেকে পরিত্রাণ পেতে বিশাল অর্থনৈতিক ও মানসিক যন্ত্রণা বহন করে এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছিল। কিন্তু চূড়ান্ত তালিকা প্রকাশের আগেই সরকারি কোষাগারে 1600 কোটি টাকা ব্যয়ের প্রক্রিয়াটি বন্ধ করে দেওয়া হয়েছিল সম্ভবত কারণ এখনও পর্যন্ত যে পরিমাণ বিদেশি শনাক্ত করা হয়েছে তা ক্ষমতাসীন সরকারের উচ্ছৃঙ্খল নেতাদের প্রত্যাশার চেয়েও কম। যেমন 19 লাখ মানুষের নাগরিকত্ব, বেশিরভাগই বাঙালি। বরাক উপত্যকা এবং অন্যান্য অংশ যাদের নাগরিকত্ব এই ধরনের অনুশীলন বন্ধের কারণে যাচাই করা হয়নি তাদের আধার কার্ড আজ অবধি স্থগিত করা হয়েছে এবং এইভাবে সমস্ত সরকারী অনুদান এবং নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হয়েছে।

3. বরাক উপত্যকার মানুষ যারা এক সময় আসাম সিভিল সার্ভিস, আসাম সচিবালয় এবং নিম্ন পদে সরকারি চাকরিতে উচ্চ পদে অধিষ্ঠিত ছিল তারা এতটাই বৈষম্যের শিকার হয় যে আজকাল তারা স্থানীয় তৃতীয় বা চতুর্থ স্থানেও চাকরি পেতে পারে না। গ্রেড পোস্ট। কেন্দ্রীয় সরকার সত্ত্বেও বরাক উপত্যকার স্থানীয় প্রার্থীদের স্থানীয় তৃতীয় ও চতুর্থ শ্রেণীর চাকরির জন্য নিয়োগের জন্য বর্তমান মুখ্যমন্ত্রীর নির্দেশ ও নির্বাচনী প্রতিশ্রুতি, নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের বেশিরভাগই ব্রহ্মপুত্র উপত্যকার। বিগত সময়ে নিম্ন সরকারে ৮৬,০০০ নিয়োগ। সরকারি তথ্য অনুযায়ী নির্বাচিত মোট প্রার্থীর মাত্র 1.5% পদ বরাক উপত্যকার। এই ধরনের কম নির্বাচনের হার অযৌক্তিক এবং অবাস্তব বলে মনে হয় এবং আমরা আসাম সরকারের ইচ্ছাকৃত বৈষম্য সন্দেহ করি।

4. স্বাধীনতার পর থেকে উপত্যকাটি এখন পর্যন্ত সরকারী অবহেলার শিকার হয়েছিল যাতে উপত্যকায় শিল্প কার্যক্রম নগণ্য। এমনকি সুগার মিল, বদরপুর টেক্সটাইল এবং কাছাড় পেপার মিলের মতো বড় সরকারী শিল্প রাজ্য সরকারের নিষ্ক্রিয়তা এবং অবহেলার কারণে বন্ধ হয়ে গেছে। অপার সম্ভাবনা থাকা সত্ত্বেও স্থানীয় কৃষি এবং ক্ষুদ্র শিল্পের বিকাশের জন্য কোন সুনির্দিষ্ট পরিকল্পনা নেই। তাই স্থানীয়ভাবে কর্মসংস্থানের কোনো সুযোগ নেই। ভারত সরকারের NITI আয়োগ দ্বারা প্রকাশিত সর্বশেষ বহুমাত্রিক দারিদ্র্য সূচক অনুসারে বরাক উপত্যকার তিনটি জেলা অসমের সর্বনিম্ন 31.42% সহ সর্বনিম্ন স্থানে রয়েছে

5. গত দুই দশকে কেন্দ্র ও রাজ্য সরকারের প্রায় সমস্ত প্রস্তাবিত উন্নয়ন প্রকল্প আজ অবধি অসম্পূর্ণ রয়ে গেছে। এর মধ্যে রয়েছে i) শিলচরে প্রস্তাবিত মাল্টি মডেল লজিস্টিক পার্ক ii) পূর্ব-পশ্চিম করিডোর শিলচরকে সুরাটের সাথে সংযুক্ত করে। (প্রকল্পটি গত 20 বছর ধরে মুলতুবি রয়েছে) iii) শিলচরে গুয়াহাটি হাইকোর্টের বেঞ্চ iv) চন্দ্রনাথপুর থেকে লঙ্কা পর্যন্ত বিকল্প রেল সংযোগ v) সুতারখান্ডি-শেওলা-সিলেট-জাফলং-ডাউকি-গুয়াহাটি ইত্যাদির সাথে ইন্দো-বাংলা রুট। মিনি সচিবালয়। বরাক শহরের সকল নাগরিক সুবিধার বেহাল দশা। 2022 সালের শেষ বন্যা দুর্বল নিষ্কাশন ব্যবস্থার কারণে শিলচর শহরের 90% ধ্বংস করেছিল। শিলচর, আসামের দ্বিতীয় বৃহত্তম শহর হওয়ায়, 2.5 লক্ষ জনসংখ্যার আজ পর্যন্ত একটিও ফ্লাইওভার নেই যেখানে গুয়াহাটি শহরে 22টির মতো ফ্লাইওভার রয়েছে। ফলে তীব্র যানজট শহরের একটি সাধারণ বৈশিষ্ট্য।

6. উপত্যকায় স্বাস্থ্য সুবিধার পরিকাঠামোর অভাব রয়েছে। উপত্যকায় একটি মাত্র মেডিকেল কলেজ রয়েছে যা ৪৫ লাখেরও বেশি লোকের জন্য খাদ্য সরবরাহ করে। শিলচর মেডিকেল কলেজ পরিকাঠামোগত উন্নয়নে গুয়াহাটি মেডিকেল কলেজের তুলনায় অনেক নিচে। এটি আবার বরাক উপত্যকার প্রতি আসাম সরকারের সৎ-মাতৃত্বপূর্ণ মনোভাবের কারণে। আসাম বিধানসভার প্রথম বাজেট বক্তৃতায়, আসামের তৎকালীন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল নগাঁও, নলবাড়ি, কোকরাঝাড়, তিনসুকিয়া এবং করিমগঞ্জে 5টি নতুন মেডিকেল কলেজ স্থাপনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। করিমগঞ্জের একটি ছাড়া এই সমস্ত কলেজগুলিকে প্রায় সঙ্গে সঙ্গে জমি বরাদ্দ দেওয়া হয় এবং নির্মাণ শুরু হয়। নগাঁও, নলবাড়ি এবং কোকরাঝাড়ের নতুন মেডিকেল কলেজগুলি নতুন ব্যাচের ছাত্রদের তালিকাভুক্তির সাথে কাজ শুরু করেছে। উল্টো, করিমগঞ্জ মেডিকেল কলেজের স্থান আজ পর্যন্ত ঠিক করা যায়নি। এদিকে, আসাম সরকার চড়াইদেও এবং বিশ্বনাথে আরও দুটি মেডিকেল কলেজ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে কিন্তু করিমগঞ্জ মেডিকেল কলেজ গভীর পানির নিচে রয়ে গেছে।

7. এই উদ্দেশ্যে অস্থায়ীভাবে গঠিত সীমানা কমিশন দ্বারা 2008 সালে সারাদেশে বিধানসভা ও সংসদীয় নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ করা হয়েছিল। যেহেতু সেই সময়ে আসামে এনআরসি প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল, তাই এই প্রক্রিয়া থেকে আসামকে বাদ দেওয়া হয়েছিল। কিন্তু আশ্চর্যের বিষয়, তাড়াহুড়ো করে, ভারতের নির্বাচন কমিশনের অধীনে গত জুনে আসামে এই প্রক্রিয়া শুরু হয়। ডিলিমিটেশন কমিশনের মতো কোনও পরিকাঠামো ছাড়াই, নির্বাচন কমিশনকে এই বিষয়ে রাজ্য সরকারের সমীক্ষা এবং পরামর্শের উপর নির্ভর করতে হবে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে ক্ষমতাসীন সরকারের রাজনৈতিক উদ্দেশ্যের কথা মাথায় রেখে কোনো ভৌগোলিক সংলগ্নতা ছাড়াই নির্বিচারে নির্বাচনী এলাকা পুনর্বিন্যাস করা হয়।’ আসামের আদিবাসীদের অধিকারের সুরক্ষা, যা আসাম অ্যাকর্ড এবং এনআরসি নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে, এই সীমাবদ্ধতা প্রক্রিয়ার মাধ্যমে অর্জন করা হবে – এটি ছিল আসামের মাননীয় মুখ্যমন্ত্রীর বক্তব্য। বলাই বাহুল্য, আদিবাসী বা ‘খিলাঞ্জিয়া’-এর এই সংজ্ঞায় রাজ্যের বাঙালিদের কোনো স্থান নেই। এই সীমাবদ্ধকরণ প্রক্রিয়ার মাধ্যমে, 42 লাখ জনসংখ্যা সহ বরাক উপত্যকায় বিধানসভা আসনের সংখ্যা 15 থেকে কমিয়ে 13 করা হয়েছে, যেখানে 24 লাখ জনসংখ্যা সহ বোডোল্যান্ডের (উপজাতীয় জনসংখ্যা) আসনগুলি 12 থেকে বাড়িয়ে 15 করা হয়েছে। উপত্যকার জনগণ এই চক্রান্তের বিরুদ্ধে ক্ষুব্ধ ছিল যা তাদের সীমিত রাজনৈতিক কণ্ঠস্বরকেও দমন করার উদ্দেশ্যে করা হয়েছিল। সব বিরোধী দল এবং অসংখ্য সংগঠনের সমর্থনে এমন উদ্যোগের প্রতিবাদে বারাক ডেমোক্রেটিক ফ্রন্ট আবারও ‘বরাক বনধ’ ডেকেছে। বন্ধ ছিল স্বতঃস্ফূর্ত। উপত্যকা জুড়ে প্রতিবাদ মিছিল হয়েছে। কিন্তু সরকার পাত্তা দেয়নি। খসড়াটি চূড়ান্ত করা হয়েছিল এবং ভারতের রাষ্ট্রপতি দ্বারা গেজেট বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল।

পৃথক রাজ্যর জন্য সম্ভাব্য:

বরাক উপত্যকার চারটি ক্ষেত্রেই প্রচুর সম্ভাবনা রয়েছে – কৃষি, শিল্প, বাণিজ্য এবং পরিষেবা – এতটাই যে সঠিক পরিকল্পনা এবং পদক্ষেপের সাথে এটি উত্তর পূর্বের অন্যতম সমৃদ্ধ রাজ্যে পরিণত হবে। বরাক উপত্যকার একটি গুরুত্বপূর্ণ সম্পদ হল এখানকার জলসম্পদ। অনেক নদী, স্রোত, খাল, বিলজ রয়েছে – যার বেশিরভাগই প্রাকৃতিক। বর্ষাকালে এগুলো পানিতে ভরে যায় কিন্তু পরিকাঠামোর অভাবে তা ব্যবহার করা যায় না। বরাকে চাষযোগ্য জমির পরিমাণ প্রায় 298500 হেক্টর, যার অধিকাংশই সেচ সুবিধার অভাবে ফসল কাটার পরে পতিত থাকে। সেচ ব্যবস্থার উন্নতি ঘটিয়ে বরাকের পানির সম্পদকে কাজে লাগাতে পারলে সারা বছর দু-তিনটি ফসল ফলানো সম্ভব। এছাড়া আরও ৫৯ হাজার হেক্টর জমি চাষের আওতায় আনা যাবে। সেচের ব্যবস্থা থাকলে ডাল ও তৈলবীজ সহ অন্যান্য অর্থকরী ফসল ফলানো যেতে পারে। এখানকার পাহাড়গুলো আনারস, লেবু এবং কাজুবাদামের মতো বিভিন্ন ফল চাষের জন্য আদর্শ বলে বিবেচিত হতে পারে। এই ফলগুলির প্রক্রিয়াকরণ শ্রমঘন এবং প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। মাশরুম চাষ করা যায়। মাছ চাষে উন্মোচিত হতে পারে নতুন দিগন্ত। সঠিক পরামর্শ ও সহায়তার মাধ্যমে স্থানীয় চাহিদা মেটাতে মাছ উৎপাদন করা যায় এবং এমনকি রাজস্ব আয়ের জন্য এই উপত্যকা থেকে রপ্তানি করা যায়।

এই উপত্যকার প্রাকৃতিক সম্পদের মধ্যে রয়েছে প্রাকৃতিক গ্যাসের আমানত। কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী তাঁর শেষ সফরের সময় বলেছিলেন যে উপত্যকা পেট্রোলিয়াম গ্যাসে ভাসছে। এই গ্যাস ব্যবহার করে একদিকে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা যায়, অন্যদিকে স্থানীয় লোকজন সিএনজি প্ল্যান্ট নির্মাণ করে ব্যবসা করতে পারে। উপত্যকার নদীগুলোতে ছোট ছোট বাঁধ নির্মাণ করে জলবিদ্যুৎ উৎপাদনের সম্ভাব্যতা নিয়ে একটি বিশেষজ্ঞ দল অনেক আগেই একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এখানে প্রচুর বাঁশ উৎপাদিত হয়। এখান থেকে এবং আশেপাশের এলাকা থেকে এসব বাঁশ ব্যবহার করে ছোট কাগজের কল তৈরি করা যায়। ইথানল উৎপাদনে বাঁশ ব্যবহার করা যেতে পারে যা আন্তর্জাতিক বাজারে রপ্তানি করা যায়।

বরাকের 125টি চা বাগান রয়েছে। সংস্কার ও পুঁজি বিনিয়োগের অভাবে এগুলো ব্যর্থ হচ্ছে। এ বিষয়ে ইতিবাচক পদক্ষেপ নেওয়া হলে এই উপত্যকার অর্থনীতি সমৃদ্ধ হবে। নতুন প্রযুক্তি ব্যবহার করে সিলেটে উন্নতমানের চা উৎপাদন করা গেলে পার্শ্ববর্তী বরাক উপত্যকায় তা না হওয়ার কোনো কারণ নেই। ব্যক্তিগত উদ্যোগে ছোট চা বাগান প্রকল্পও নেওয়া যেতে পারে।

বরাক উপত্যকার ভৌগলিক অবস্থান আন্তর্জাতিক বাণিজ্যের জন্য সবচেয়ে প্রতিশ্রুতিশীল। ট্রান্স-এশিয়ান হাইওয়ে এবং ট্রান্স-এশিয়ান রেলওয়ে উভয়ই এই উপত্যকার মধ্য দিয়ে যাওয়ার প্রস্তাব করা হয়েছিল। ফলে এই উপত্যকাটি বাংলাদেশ, মিয়ানমারসহ সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম সংযোগস্থল হয়ে উঠতে পারে ভারতের বাকি অংশের সঙ্গে, যা এখানে একটি বিশাল বাণিজ্য বাজার খুলে দেবে।
বরাকের মেধাবী শিক্ষিত যুবকরাও এর অন্যতম সম্পদ যারা সারা বিশ্বে ছড়িয়ে আছে এবং তারা তাদের নিজ নিজ ক্ষেত্রে প্রতিভার ছাপ রেখে চলেছে। অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে বরাকের সেবা খাতে এসব মানবসম্পদ নিয়োগ করা সম্ভব।

উপসংহারে তাঁরা বলেন, “আমরা মনে করি যে এমন পরিস্থিতিতে আমাদের আর আসামের সাথে থাকার কোন মানে নেই। যেমন বৈষম্যমূলক সীমাবদ্ধতা প্রক্রিয়া বন্ধ করার সমস্ত প্রচেষ্টা ব্যর্থ হলে আমরা আসাম থেকে উপত্যকাকে আলাদা করার আহ্বান জানিয়েছিলাম। আমরা বলেছিলাম বরাকের ৪২ লাখ জনসংখ্যার জন্য ১৩টি নয়, ৬০টি আসনের একটি স্বতন্ত্র বিধানসভা চাই। আমরা বরাক উপত্যকার সমস্ত সম্প্রদায়ের কাছ থেকে একটি অপ্রতিরোধ্য সাড়া পেয়েছি। আসামের মুখ্যমন্ত্রীর সাম্প্রতিক সফরের সময় শিলচরে সাংবাদিকরা তাঁর কাছে এই বিষয়ে তাঁর প্রতিক্রিয়া জানতে চেয়েছিলেন। তিনি বলেন, এখানে সংখ্যাগরিষ্ঠরা বিচ্ছিন্নতা চাইলে তার কোনো আপত্তি নেই।

আমাদের বরাক উপত্যকা আলাদা করার দাবি কোনো অর্থেই বাঙালি রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি নয়। বাঙালিরা এখানে সংখ্যাগরিষ্ঠ হলেও চা উপজাতি, ডিমাসা, মণিপুরী, বিষ্ণুপ্রিয়া, খাসি, কুকি প্রভৃতিসহ আরও অনেক সম্প্রদায় রয়েছে যাদের সবাই আর্থ-সামাজিক বঞ্চনার শিকার। আমাদের প্রস্তাবিত রাষ্ট্র প্রতিটি সম্প্রদায়ের ভাষাগত ও সাংস্কৃতিক নিরাপত্তা নিশ্চিত করতে এবং প্রতিটি সম্প্রদায়ের সমানভাবে উন্নয়ন নিশ্চিত করার একটি উদ্যোগ হবে।
উপত্যকার আরেকটি বৈশিষ্ট্য হল এর কৌশলগত অবস্থান যা দেশের প্রতিরক্ষা এবং অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বরাক উপত্যকা মিজোরাম, মণিপুর এবং ত্রিপুরার মতো রাজ্যগুলির সংযোগস্থলে অবস্থিত যেগুলির সমস্তই বাংলাদেশ, মায়ানমার এবং চীনের মতো প্রতিবেশী দেশগুলির সাথে আন্তর্জাতিক সীমানা ভাগ করে। উপত্যকাটি নিজেই বাংলাদেশের সাথে সীমানা ভাগ করে নেয়। এইভাবে এই অঞ্চলে একটি পরিকল্পিত ও সংগঠিত প্রতিরক্ষা ঘাঁটি কার্যকরভাবে যেকোনো বিদেশী হুমকিকে ব্যর্থ করতে সাহায্য করতে পারে। অধিকন্তু, এই ধরনের ঘাঁটি যথাযথ পর্যবেক্ষণ ও পদক্ষেপের মাধ্যমে এই অঞ্চলে অন্য দেশ থেকে অবৈধ অস্ত্র, মাদকদ্রব্য এমনকি অবৈধ মানব পাচারের অনুপ্রবেশকে কার্যকরভাবে প্রতিরোধ করতে পারে। এই ধরনের উদ্যোগ কেবল তখনই সম্ভব যদি এই অবস্থানে সুষ্ঠু প্রশাসন সহ পৃথক রাষ্ট্র থাকে।

পৃথক রাজ্যের দাবি হল উপত্যকার জনগণের অর্থনৈতিক ও রাজনৈতিক আত্মনিয়ন্ত্রণের দাবি এবং এটি করা হচ্ছে ভারতীয় সংবিধান প্রদত্ত বিধানের অধীনে থেকে। ফেডারেল কাঠামো ভারতীয় গণতন্ত্রের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। পূর্বে, এটি দেখা গেছে যে নতুন রাষ্ট্র গঠনের ফলে অনেক অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়ন ত্বরান্বিত হয়েছে। আমরা বিশ্বাস করি বরাক উপত্যকার ক্ষেত্রেও একই রকম হবে।

আমরা তাই হিন্দু, মুসলিম, ডিমাসা, চা উপজাতি, মণিপুরী ইত্যাদি সহ উপত্যকার সমস্ত সম্প্রদায়ের দ্বারা সমর্থিত বরাক উপত্যকার পৃথক রাজ্যের জন্য আমাদের দাবির সাথে এগিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker