India & World UpdatesHappeningsBreaking News

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় আরও ৭৫ লক্ষ এলপিজি সংযোগ

ওয়েটুবরাক, ১৪ সেপ্টেম্বর : প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় নতুন এলপিজি কানেকশন পেতে চলেছে ৭৫ লক্ষ পরিবার। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা উজ্জ্বলা যোজনার অধীনে নতুন এলপিজি সংযোগের জন্য ১৬৫০ কোটি টাকার ভর্তুকির অনুমোদন দিয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে উজ্জ্বলা যোজনার অধীনে নতুন ৭৫ লক্ষ সংযোগ দেওয়ার ঘোষণায় রান্নার গ্যাস পাওয়া পরিবারের সংখ্যা পৌঁছবে ১০.৩৬ কোটিতে৷

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, “আজ পর্যন্ত উজ্জ্বলা যোজনার অধীনে ৯.৬০ কোটি এলপিজি সিলিন্ডার বন্টন করা হয়েছে। এ বার বিনামূল্যে আরও ৭৫ লক্ষ কানেকশন দরিদ্র পরিবারগুলির মহিলাদের দেওয়া হবে।”

এই বছরের মার্চের গোড়ায় উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য ১৪.২ কিলোগ্রামের সিলিন্ডারে ২০০ টাকা করে ভর্তুকির অনুমোদন দিয়েছিল কমিটি অন ইকোনমিক অ্যাফেয়ার্স। পাশাপাশি চলতি বছরের আগস্টে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আমজনতার পকেটের চাপ কমানো হয়। গৃহস্থের রান্নার গ্যাসের দাম এক লাফে ২০০ টাকা কমানো হয়। ফলে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় ছয় মাসে গ্যাসের দাম কমল ৪০০ টাকা৷ প্রতি বছর ১২টি পর্যন্ত সিলিন্ডার রিফিল করার সুবিধা পান তাঁরা।

এই প্রকল্পের অধীনে কেন্দ্রীয় সরকার গ্রাহকদের ভর্তুকি প্রদান করে বটে, তবে গ্রাহকরা এলপিজি রিফিলের জন্য বাজার মূল্য দেন। ভর্তুকি পরে সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়।

প্রসঙ্গত, ২০১৬ সালের মে মাসে পেট্রোলিয়াম অ্যান্ড ন্যাচারেল গ্যাস দফতর গ্রামীণ এবং দরিদ্র পরিবারগুলিকে এলপিজির মতো রান্নার জ্বালানি সরবরাহের লক্ষ্যে ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’ নামে একটি ফ্ল্যাগশিপ প্রকল্প চালু করে। তাঁরা মূলত জ্বালানি হিসাবে কাঠ, কয়লার মতো বিভিন্ন পণ্য ব্যবহার করতেন। এই ধরনের রান্নার জ্বালানি গ্রামীণ মহিলাদের স্বাস্থ্যের ক্ষতি করে। পাশাপাশি, পরিবেশের উপরও এই ধরনের জ্বালানির ক্ষতিকারক প্রভাব রয়েছে। এই বিষয়গুলির উপর নজর রেখেই প্রকল্পটি চালু করা হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker