India & World UpdatesBreaking News

ম্যাগসাইসাই পুরস্কার পেলেন সাংবাদিক রবীশ কুমার
Ravish Kumar wins Magsaysay Award for his Journalism

২ আগস্ট : সাহসী ও নিরপেক্ষ সাংবাদিকতার জন্য ২০১৯ সালের ম্যাগসাইসাই পুরস্কার পেলেন রবীশ কুমার। ‘সত্‍ সাংবাদিকতা এবং পিছিয়ে পড়া মানুষদের প্রতিনিধিত্ব করার’ জন্য এই পুরস্কার দেওয়া হচ্ছে রবীশকে। তিনি ছাড়া আরও চার জন এই পুরস্কার পাচ্ছেন। ম্যাগসাইসাইকে ‘এশিয়ান নোবেল’ বলা হয়। তিনি ছাড়াও যে চার জন এই পুরস্কার পাচ্ছেন, তাঁরা হলেন, মায়ানমারের কো সোয়ে উইন, থাইল্যান্ডের আঙ্ঘাকা নেপালাজিত, ফিলিপিন্সের রেমুন্ডো পুজান্তে এবং সাউথ কোরিয়ার কিম জং কি। রবীশের আগে ভারত থেকে এই পুরস্কার পাওয়া উল্লেখযোগ্য ব্যক্তিরা হলেন, আর কে লক্ষ্মণ, পি সাইনাথ, অরুণ শৌরি, কিরন বেদী, অরবিন্দ কেজরিওয়াল প্রমুখ। রবীশ পুরস্কার পাওয়ার পর তাঁকে টুইট করে অভিনন্দনও জানিয়েছেন কেজরিওয়াল।

প্রতিদিন সন্ধ্যায় প্রাইম টাইম বলে একটি অনুষ্ঠান করেন রবীশ। ম্যাগসাইসাই কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, ওই অনুষ্ঠানে বাস্তব-জীবনের বিভিন্ন ধরনের সমস্যা তুলে ধরা হয়। কর্তৃপক্ষের তরফে বলা হয়, ‘তুমি যদি মানুষের আওয়াজকে তুলে ধর, তা হলে তুমি সত্যিকারের সাংবাদিক।’ সম্মান জ্ঞাপক সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, প্রাইম টাইমে রবীশ যে ধরণের মানুষদের কথা বলেছেন বা তুলে ধরেছেন, তার প্রভাব পড়েছে সমাজে। কেউ যাদের হয়ে মুখ খোলেননি, তাঁদের নিজের সাংবাদিকতার মাধ্যমে তুলে ধরেছেন রবীশ। সাধারণ মানুষের মুখের ভাষা হয়ে উঠেছেন তিনি। আর এখনেই তাঁর সাফল্য। তাই তাঁকে এই সম্মান দেওয়া হয়েছে। তাঁর বিশ্লেষণেরও প্রশংসা করা হয়েছে সংস্থার তরফে। জানানো হয়েছে, নিরপেক্ষ ও নির্ভীক সাংবাদিকতা কাকে বলে, তা দেখিয়ে দিয়েছেন এই বর্ষীয়ান সাংবাদিক।

সাংবাদিকতার জীবনে বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গা থেকে হুমকি পেয়েছেন রবীশ। তবুও তিনি না দমে সাংবাদিকতা করেছেন। সেটাই বাহবা কুড়িয়েছে। বলা হয়েছে, ‘তিনি দমেন না। সমাজের যতই উচ্চ স্তরে কেউ থাকুক, তিনি তাঁর জবাবদিহি চাইতে পিছপা হন না। আর তাই অনেক ক্ষেত্রেই তাঁকে নানারকম হুমকির মুখে পড়তে হয়েছে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker