Barak UpdatesCulture

বরাকনন্দিনীর কৃষ্ণচূড়া উৎসব, সৃজনশীল ভাবনার বহিঃপ্রকাশ

১৯ মেঃ বরাক উপত্যকা নন্দিনী সাহিত্য ও পাঠচক্রের কৃষ্ণচূড়া উৎসব উদযাপিত হল শনিবার। শিলচর গান্ধীভবনে এ উপলক্ষে চলে দিনব্যাপী অনুষ্ঠান। এতে সংবর্ধনা পর্ব, নন্দিনীর মুখপত্র ও অনুপত্রিকা উন্মোচন, আলোচনা সভা ইত্যাদি নিয়ে ছিল গুচ্ছ কর্মসূচি। শেষভাগে ছিল কবিতা ও অনুগল্প পাঠের আসর। এতে কবি, গল্পকাররা অংশ নেন।  এ দিনের অনুষ্ঠানে  প্রধান অতিথি ছিলেন আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বেলা দাস। বিশেষ অতিথি ছিলেন ত্রিপুরার কবি দিলীপ দাস ও গল্পকার দেবব্রত দেব।
সম্মিলিতভাবে প্রদীপ জ্বালিয়ে উৎসবের উদ্বোধন করেন অতিথি ও  নন্দিনীর সদস্যরা। সঙ্গীত পরিবেশন করেন সুচরিতা চৌধুরী। শুরুতেই  একাদশ ভাষা শহিদের স্মৃতিচারণ করেন পাঠচক্রের অন্যতম উপদেষ্টা চন্দ্রিমা দত্ত। পরে তিনি একে একে অতিথি ও গুণীজনদের মঞ্চে  আহ্বান জানান।  স্বাগত ভাষণ দেন সংস্থা প্রধান সুমিতা ঘোষ। তিনি দেশ-বিদেশে নন্দিনীর প্রচার, প্রসার ও গ্রহণযোগ্যতা সম্পর্কে তুলে ধরেন।  সৃজনশীল ভাবনার বহিঃপ্রকাশের একটি মঞ্চ হিসেবে বরাক নন্দিনী তাঁর দায়িত্ব পালন করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন। এরপর সম্পাদকীয় প্রতিবেদন পাঠ করেন মঞ্জরী হিরামণি রায়।
অদিতি চন্দ এন্দো ও অপরেশ ভৌমিককে ক্রমে নন্দিত নন্দিনী ও নন্দিত প্রিয়জন হিসেবে সম্মান জানানো হয়।  উন্মোচিত হয় নন্দিনীর মুখপত্র ও অনুপত্রিকা।  সম্মান জানানো হয় মুখপত্র’র  প্রচ্ছদ শিল্পী অধ্যাপক গণেশ নন্দীকেও।দুটি পৃথক আলোচনায় এদিন অংশ নেন কবি দিলীপ দাস ও গল্পকার দেবব্রত দেব। নির্দিষ্ট বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন বক্তারা। সব প্রজন্মের সংস্কৃতিপ্রেমী, কবি, সাহিত্যিকদের  উপস্থিতি ছিল  উৎসবে।

English text here

 

 

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker