Barak UpdatesHappeningsBreaking News

Penumbral Lunar Eclipse to be visible in Silchar on 10 January, writes Himadri Sekhar Das
নতুন বছরের প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাবে শুক্রবার রাত, লিখেছেন হিমাদ্রি শেখর দাস

হিমাদ্রি শেখর দাস*

*(লেখক আসাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক এবং জ্যোর্তিবিজ্ঞান বিশেষজ্ঞ)

১০ জানুয়ারি : পঞ্জিকা দেখা জ্যোতির্বিদদের (Astronomers) কাজ নয়। বরং জ্যোতিষীরা (Astrologers) জ্যোতির্বিজ্ঞান (Astronomy) থেকে তথ্য ধার করে বাঁচিয়ে রেখেছেন জ্যোতির্শাস্ত্র (Astrology)-কে, আর বাঁচিয়ে রেখেছেন কিছু অন্ধবিশ্বাস। আজ একটা বিরল ব্যাপার ঘটেছে। পঞ্জিকাতে নাকি আজ রাতে হতে যাওয়া চন্দ্রগ্রহণের উল্লেখ নেই!

সকাল থেকেই অনেক ফোন আসছে আমার কাছে। সবাই জানতে চাইছে আজ রাত চন্দ্রগ্রহণ হচ্ছে কি না। বেশ অবাক হলাম! আবারও তথ্য ঘাঁটিয়ে নিলাম, ভারতে বিশেষ করে বরাক উপত্যকায় তা দৃশ্যমান। আমার আত্মীয় পরিচিত জনের মধ্যে কিছু লোকের এই জিজ্ঞাসার পেছনে আছে অন্য উদ্দেশ্য। রাতে স্নান করতে হবে কি না, অথবা বাসনপত্র ধোয়া দরকার কিনা সেটাই ওরা বুঝার চেষ্টা করছিলেন!

শীতের রাতে লেপ আর কম্বলে আবৃত হয়ে ছাদে বসে চন্দ্রগ্রহণ উপভোগ করার মতো সাহস করলেই কিন্তু দেখা যেতে পারে এক মহাজাগতিক ঘটনা। এখন কিন্তু রাতের আকাশ পরিষ্কার, তাই কোনও বাহানা চলবে না।

যাই হোক, আজ রাতে চন্দ্রগ্রহণ হচ্ছে। আর এই বিশেষ রাতকে “Wolf Moon” ও বলা হয়ে থাকে। বরাক উপত্যকায় শুরু হবে রাত ১০টা ৩৭ ঘটিকায়। শেষ হবে রাত ২ টা ৪২ ঘটিকায়। এ দিকে, সারা ভারত থেকেই এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। দীর্ঘ ৪-৫ ঘণ্টা পর্যন্ত চলবে এই চন্দ্রগ্রহণ। এ দিন আংশিক চন্দ্রগ্রহণ ভারত ছাড়াও এশিয়া, ইউরোপ, আফ্রিকা এবং অস্ট্রেলিয়া থেকেও দৃশ্যমান হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker