Barak UpdatesBreaking News

রাত ১০টার পর মাইক নয়, সমিতিকে জানালো প্রশাসন
No sound system after 10 PM, District administration informed the Light & Sound Association

৫ সেপ্টেম্বর : লাইট অ্যান্ড সাউন্ড অ্যাসোসিয়েশনের সঙ্গে জেলা প্রশাসনের বৈঠকের পরই শেষমেশ জট কাটল। বৃহস্পতিবার অনুষ্ঠিত বৈঠকে প্রশাসনের বেঁধে দেওয়া নীতি নির্দেশিকা মেনে নিয়েছেন সংস্থার প্রতিনিধিরা। ফলে আসন্ন দুর্গাপূজায় আলো ও শব্দ নিয়ে পুজো কমিটিগুলোর কর্মকর্তারা যে আশঙ্কার মধ্যে ছিলেন তা আপাতত মিটে গেল।

প্রশাসনের বেঁধে দেওয়া নির্দেশিকায় বলা হয়েছে, যেসব পুজোকমিটি লাইট ও সাউন্ড ব্যবহার করতে আগ্রহী, তাদের প্রথমে নির্ধারিত ফরম্যাটে আবেদন করে জেলা প্রশাসনের অনুমোদন নিতে হবে। আর লাইট অ্যান্ড সাউন্ড সংস্থার অধীনে থাকা ব্যবসায়ীরা পুজো কমিটিগুলোর কাছ থেকে এই অনুমতিপত্রের প্রতিলিপি রেখেই তাদের অডিও সিস্টেমগুলো ভাড়া দিতে পারবেন। সংস্থার প্রতিনিধিরা প্রশাসনের এই নির্দেশকে স্বাগত জানিয়ে তা অনুসরন করে চলার প্রতিশ্রুতি দিয়েছেন।

বৃহস্পতিবার কাছাড়ের জেলাশাসকের কার্যালয়ের কনফারেন্স হলে সহকারী কমিশনার অভিলাষ বার্নওয়ালের পৌরোহিত্যে অনুষ্ঠিত বৈঠকে শিলচর শহরে মাইক বা সাউন্ড সিস্টেম ব্যবহারের ফলে শব্দদূষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। লাইট অ্যান্ড সাউন্ড অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের উদ্দেশে সহকারী কমিশনার বলেছেন, দূষণ নিয়ন্ত্রণের নির্দেশিকা এবং সুপ্রিম কোর্টের আদেশ অনুসারে কোনও সাউন্ড সিস্টেমের ব্যবহার রাত ১০টা থেকে পরদিন সকাল আটটা পর্যন্ত নিষিদ্ধ রয়েছে। লাউড স্পিকার ব্যবহারের সর্বোচ্চ মাত্রা ৮০ ডেসিবেল। কোনওভাবেই এই মাত্রা অতিক্রম করা যাবে না। তিনি সংস্থার সদস্যদের সামনে বিষয়টি স্পষ্ট করে দেন যে, শব্দ দূষণ আইন ২০০০ অনুসারে শুধুমাত্র প্রশাসনের অনুমতি নিয়েই সর্বজনীন স্থানে লাউডস্পিকার ব্যবহার করা যেতে পারে।

প্রসঙ্গত, কাছাড়ের জেলা প্রশাসনের পক্ষ থেকে এই প্রথম আবেদনের ফরমেট সাউন্ড অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের সরবরাহ করা হয়েছে। সহকারী কমিশনার আরও জানিয়ে দেন যে, ভাড়া নেওয়া অডিও সিস্টেমের প্রাবল্য যদি অনুমোদিত সীমা ছাড়িয়ে যায়, তবে সংশ্লিষ্ট কমিটিকে এ ব্যাপারে জরিমানা দিতে হবে। এ দিন বৈঠকে জেলা প্রদূষণ নিয়ন্ত্রণ পর্ষদের দূষণ নিয়ন্ত্রণ প্রকৌশলী নগেন বরো শব্দদূষণের বিষয়ে সভায় উপস্থিত সবাইকে অবহিত করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker