India & World UpdatesAnalyticsSportsBreaking News

একনজরে এ বার বিশ্বকাপের ১০টি রেকর্ড

আহমেদাবাদ, ২০ নভেম্বর : ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর ভারতে অনুষ্ঠিত ওডিআই বিশ্বকাপে অস্ট্রেলিয়া জয় ছিনিয়ে নিয়েছে। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারতকে ৬ উইকেটে হারিয়ে ঐতিহাসিক জয় পেয়েছে অসি দল। অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড ১৩৭ রান করেন, যা আইসিসি ওয়ার্ল্ড ফাইনালের ইতিহাসে রান তাড়া করার সর্বোচ্চ স্কোর। তার আগে বিরাট কোহলি সেমিফাইনালে ৫০তম ওয়ান ডে সেঞ্চুরি করেন। টুর্নামেন্টে সর্বোচ্চ ৭৬৫ রান করে তিনি টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন।

টুর্নামেন্ট চলাকালীন এ বার বেশ কয়েকটি রেকর্ড হয়েছে। দেখে নেওয়া যাক কয়েকটি রেকর্ড

১) বিশ্বকাপে সবচেয়ে বেশি রান

ফাইনালে বিরাট কোহলি ৫৪ রানের ইনিংস খেলেন। এর মাধ্যমে তিনি ৭৬৫ রান করে এই বিশ্বকাপ শেষ করেন। কোহলি একটি টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের খেতাব দখল করেছেন। কিংবদন্তি ক্রিকেটার শচীন তেন্ডুলকরের ৬৭৩ রানের রেকর্ড ভেঙে দিয়ে তিনি সর্বোচ্চ স্থানে পৌছেছেন। শচীন ২০০৩ সালে এই রান করেছিলেন। একটি বিশ্বকাপে এককভাবে রান সংগ্রাহক হিসেবে তৃতীয় স্থানে রয়েছেন ম্যাথু হেডেন, তাঁর সংগ্রহ ৬৫৯।

২) ওয়ানডে ম্যাচে সবচেয়ে বেশি সেঞ্চুরি

বিরাট কোহলি এ বার বিশ্বকাপের সেমি ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করেন। এটি ছিল তাঁর ৫০তম সেঞ্চুরি। আর এভাবেই তিনি ওয়ানডে ম্যাচে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড স্পর্শ করেন। এখানেও তিনি শচীন তেন্ডুলকরের ওয়ানডে-তে ৪৯টি শতরানের রেকর্ড ভেঙে দিয়েছেন। ৩১টি শতরান করে তৃতীয় স্থানে রয়েছেন অষ্ট্রেলিয়ার রিকি পন্টিং।

৩) বিশ্বকাপে সবচেয়ে দ্রুত সেঞ্চুরি

এ বার বিশ্বকাপে অষ্ট্রেলিয়ার গ্ল্যান ম্যাক্সওয়েল নেদারল্যান্ডের বিরুদ্ধে ৪০ বলে শতরান করেছেন। যা টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে দ্রুত সেঞ্চুরি। এর আগে সাউথ আফ্রিকার এডেন মার্করম এই বছরই শ্রীলঙ্কার বিরুদ্ধে ৪৯ বলে সেঞ্চুরি করে নিজের নামে রেকর্ড করেছিলেন। তিনি আয়ারল্যান্ডের কেবিন ও’ব্রায়ানের রেকর্ড ভেঙে দিয়েছিলেন। ব্রায়ান ২০১১ সালে বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫০ বলে সেঞ্চুরি করেছিলেন।

৪) বিশ্বকাপের ফাইনালে রান তাড়া করে সর্বোচ্চ স্কোর

ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে ভারতের বিপক্ষে ১২০ বলে ১৩৭ রানের ইনিংস খেলেছেন। ফাইনালে রান তাড়া করতে গিয়ে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে সেঞ্চুরি করেন তিনি। ফাইনালে রান তাড়া করতে গিয়ে সর্বোচ্চ স্কোর করেন তিনি। ১৯৯৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০৭ রান করা শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভার রেকর্ড ভেঙে দেন হেড। হেডের স্কোরটিও আইসিসির যেকোনও ওয়ানডে ফাইনালে রান তাড়া করার সর্বোচ্চ স্কোর। অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন ২০০৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০৫ রান করেছিলেন।

৫) বিশ্বকাপের দ্রুততম ৫০ উইকেট

নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় উইকেট নিয়ে বিশ্বকাপে নিজের ৫০ উইকেট পূর্ণ করলেন মহম্মদ শামি। এর জন্য তিনি নিয়েছেন মাত্র ১৭ ইনিংস, যা টুর্নামেন্টের ইতিহাসে দ্রুততম। তিনি অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের রেকর্ড ভেঙেছেন, যিনি ১৯ ইনিংসে ৫০ উইকেট নিয়েছিলেন। শ্রীলঙ্কার লসিথ মালিঙ্গা ২৫টি ইনিংসে ৫০ উইকেট সংগ্রহ করেছিলেন।

৬) ওয়ান ডে নকআউটের সর্বোচ্চ স্কোর

এ বার বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত ৩৯৭ রান করেছিল। ওয়ানডে বিশ্বকাপের নকআউট ম্যাচে এটাই ছিল সর্বোচ্চ স্কোর। এর আগে এই রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের নামে। ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিউজিল্যান্ড ৩৯৩ রান করেছিল।

৭) বিশ্বকাপের সর্বোচ্চ স্কোর

শ্রীলঙ্কার বিপক্ষে ৩টি সেঞ্চুরির সাহায্যে ৪২৮ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। যা ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় স্কোর। দলটি অস্ট্রেলিয়ার রেকর্ড ভেঙে দিয়েছে। অষ্ট্রেলিয়া ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে ৪১৭ রান করেছিল। ২০০৭ সালে বারমুডার বিরুদ্ধে বিশ্বকাপে টিম ইন্ডিয়া সেরা স্কোর করে। এরপর পোর্ট অব স্পেনে ৪১৩ রান করেছিল দল।

৮) বিশ্বকাপের এক ম্যাচে ৩টি সেঞ্চুরি

দক্ষিণ আফ্রিকা লিগ পর্বে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৪২৮ রান করে। এই ইনিংসে দলের ৩ জন খেলোয়াড় সেঞ্চুরি করেন, যা বিশ্বকাপে প্রথমবারের মতো হয়েছে। দক্ষিণ আফ্রিকার হয়ে সেঞ্চুরি করেছেন কুইন্টন ডি কক, রাসি ভ্যান ডের ডুসেন এবং এইডেন মার্করাম।

৯) এক বিশ্বকাপে প্রথম অধিনায়ক হিসেবে রোহিতের ৫৯৭ রান

টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ৫৯৭ রান করেন। ফাইনালে ৪৭ রান করে তিনি আউট হন এবং এর সঙ্গেই টুর্নামেন্টে তাঁর আক্রমণাত্মক ব্যাটিং যাত্রা শেষ হয়। এক বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান করা খেলোয়াড় হয়ে ওঠেন তিনি। রোহিত নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের রেকর্ড ভেঙেছেন, যিনি ২০১৯ সালে অধিনায়ক হিসাবে ৫৭৮ রান করেছিলেন।

১০) বিশ্বকাপে সবচেয়ে বেশি ছয়ের মার

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালে রোহিত শর্মা মারেন ৩টি ছক্কা। এর সাথে টুর্নামেন্টে তার ৩১টি ছক্কা হয়। এতেই বিশ্বকাপে সবচেয়ে বেশি ছক্কা মারার খেলোয়াড় হন তিনি। রোহিত ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের রেকর্ড ভেঙেছেন, যিনি ২০১৫ বিশ্বকাপে ২৬টি ছক্কা মেরেছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker