India & World UpdatesHappeningsBreaking News

আমেদাবাদ বিস্ফোরণ : ৩৮ জনকে ফাঁসির রায় 

ওয়েটুবরাক, ১৯ ফেব্রুয়ারি : আমেদাবাদ ধারাবাহিক বিস্ফোরণ মামলায় ৩৮ জনকে ফাঁসিতে ঝোলানোর নির্দেশ দিল আমেদাবাদের বিশেষ আদালত। ২০০৮ সালের ওই বিস্ফোরণ  মামলায় মোট ৪৯ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল৷ বাকি ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। শুক্রবার আমেদাবাদের বিশেষ আদালতের রায়ে বিশ্ব জুড়ে চাঞ্চল্য দেখা দিয়েছে, শুরু হয়েছে নানা চর্চা। ভারতে প্রথম একসঙ্গে এতজনের মৃত্যুদণ্ডের রায় শোনাল আদালত।

ওই ধারাবাহিক বিস্ফোরণের ঘটনায় মোট ৫৬ জন নিহত হয়েছিলেন। পাশাপাশি ২০০ জনেরও বেশি মানুষ আহত হন। ২০০৮ সালের ২৬ জুলাই ১৯টি ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে উঠেছিল আমেদাবাদ শহর। এর আগে জয়পুর এবং বেঙ্গালুরুতেও একই রকম ভাবে হামলা চালানো হয়েছিল। নিহত ৫৬ জনের মধ্যে আমেদাবাদের সিভিল হাসপাতালের বিস্ফোরণেই প্রাণ যায় ৩৭ জনের।  বিস্ফোরণের কয়েক দিন পরে শহরের বিভিন্ন জায়গায় ২৯টি তাজা বোমা উদ্ধার করা হয়।

ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম) এই বিস্ফোরণের দায় স্বীকার করে। ২০০২ সালের গুজরাত দাঙ্গার প্রতিশোধ নিতেই এই বিস্ফোরণ ঘটানো হয় বলে এই জঙ্গি সংগঠন দাবি করেছিল।

একটি ই-মেলের মাধ্যমে বিভিন্ন টিভি চ্যানেলকে বিস্ফোরণের দায় স্বীকার করে ওই সন্ত্রাসবাদী সংগঠন। সেই ই-মেল আইডি-র সূত্র ধরেই পুলিশের সন্দেহের তালিকায় আসে মূলচক্রী আব্দুল সুভান কুরেশি। হাইটেক বোমা তৈরিতে সিদ্ধহস্ত৷ ২০১৮ সালে পুলিশের হাতে ধরা পড়ে সে। নিষিদ্ধ ছাত্র সংগঠন ইসলামিক মুভমেন্ট অব ইন্ডিয়া এবং হরকত-এ-জিহাদি নামক সংগঠনের হাতও ছিল তদন্তে বেরিয়ে আসে।

২০১৩ সালে কয়েকজন অভিযুক্ত সবরমতি জেল ভেঙে পালানোর পরিকল্পনা করেছিল। জেল চত্বরে মাটির তলায় ২১৩ ফুট গভীর গর্ত করে পালানোর ছক কষেছিল অভিযুক্তরা। সে পরিকল্পনা পুলিশ ভেস্তে দিয়েছিল৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker