India & World UpdatesAnalyticsBreaking News

কোভিড যোদ্ধাদের সম্মানে বিশেষ ডাকটিকিট

১৪ আগস্ট : বাংলার কোভিড যোদ্ধাদের সম্মানে স্বাধীনতা দিবসের দিন বিশেষ স্ট্যাম্প প্রকাশ করবে ডাক বিভাগ। স্বাধীনতা দিবসের দিন ঐতিহাসিক জিপিও’র রোটান্ডায় একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠান থেকেই বাংলার কোভিড যোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে এই স্ট্যাম্প প্রকাশ করা হবে। এর আগে স্প্যানিশ ফ্লু নিয়ে স্ট্যাম্প প্রকাশ করেছিল ডাকবিভাগ। এবার এই কোভিড ১৯ বা করোনা অতিমারীর সময়ে তাকে মনে রেখে স্ট্যাম্প, স্পেশাল কভার এবং ক্যানসেলেশন স্ট্যাম্প প্রকাশ করা হচ্ছে।

ওয়েস্ট বেঙ্গল সার্কলের চিফ পোস্টমাস্টার জেনারেল মারভিন আলেকজান্ডার জানিয়েছেন, “বাংলার চিকিত্‍সক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, পুরকর্মী, ডাককর্মী সহ কোভিডের বিরুদ্ধে লড়াই করা সমস্ত প্রথম সারির যোদ্ধাদের সম্মানে এই স্মারক উদ্বোধন করা হচ্ছে।” ১০০ বছর আগে ১৯২০ সালে স্প্যানিশ ফ্লু নিয়ে স্ট্যাম্প প্রকাশ করা হয়েছিল। ঠিক ১০০ বছর পরে আবার এক অতিমারী নিয়ে প্রকাশ করা হচ্ছে ডাকটিকিট। এই নয়া ডাকটিকিটের ওপরে থাকছে পিপিই পরা ডাক্তারের ছবি, মাইকিং করা পুলিশের ছবি, পার্সেল গ্রাহকের হাতে তুলে দেওয়া ডাক কর্মীর ছবি।

আপাতত ১০০০ কপি এই স্ট্যাম্প ছাপানো হয়েছে। দাম পড়বে মাত্র ২০ টাকা। অনলাইনে কেনার ব্যবস্থা করছে ডাক বিভাগ। স্বাধীনতা দিবসে ডাক বিভাগের এই সম্মানে খুশি বাংলার কোভিড যোদ্ধারা। বিশেষ করে চিকিত্‍সকরা। প্রতি বছর স্বাধীনতা দিবসে নয়া স্ট্যাম্প প্রকাশ করে থাকে ভারতীয় ডাক বিভাগ। এবার তারা করোনা ও তার বিরুদ্ধে লড়াইকেই থিম হিসেবে সামনে রেখে এই ডাকটিকিট প্রকাশ করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker