India & World UpdatesAnalyticsBreaking News

করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণায়াম খুব জরুরি, যোগ দিবসে প্রধানমন্ত্রী
To increase immunity power against corona, yoga is a must, says PM Modi

২১ জুন : রবিবার সারা দেশে ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হচ্ছে। এ উপলক্ষে প্রদত্ত ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আন্তর্জাতিক যোগ দিবস প্রকৃতঅর্থে সমন্বয়ের একটা দিন। এটি বিশ্বজুড়ে বন্ধুত্বপূর্ণ বার্তা প্রেরণেরও এক দিন। করোনা সংকটের এ সময়ে বিশ্বের মানুষের কাছে যোগ নিয়ে অনেক উতসাহ রয়েছে। তিনি বলেন, আজ আমরা সব ধরনের কর্মসূচি থেকে দূরে নিজেদের ঘরের মধ্যে পরিবারের সদস্যদের সঙ্গে যোগাভ্যাস করেছি। যখন পরিবারের সবাই একসঙ্গে হন, তখন এক শক্তি তৈরি হয়। ফলে আজকের দিনটি পারিবারিক ভিত্তি আরও মজবুত করারও দিন।

তিনি বলেন, যা আমাদের যুক্ত করে, একসঙ্গে মিলিয়ে দেয়, তা-ই তো যোগ। যা দূরত্ব মিটিয়ে দেয়, তাও যোগ। তিনি বলেন, করোনা মহামারির ফলে আজ বিশ্বের মানুষ যোগের উপযোগিতা আগের থেকে আরও বেশি বুঝতে পারছেন। প্রধানমন্ত্রী আরও বলেন, করোনা ভাইরাস আমাদের শ্রবণতন্ত্রে বাধা তৈরি করে দেয়। প্রাণায়ামের মাধ্যমে এই তন্ত্রকে মজবুত করতে সবথেকে বেশি সহায়তা পাওয়া যায়। প্রাণায়াম অনেক প্রকারের হয়। অনুলোম-বিলোম ইত্যাদি করলে ইমিউন সিস্টেম অর্থাৎ শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

প্রধানমন্ত্রী বলেছেন, আপনারা প্রাণায়ামকে প্রতিদিনের অভ্যেসের মধ্যে নিয়ে আসুন। অনুলোম বিলোমের মতো যোগ চর্চার অন্য বিষয়গুলোও শেখার চেষ্টা করুন। যোগের সহায়তায় মানুষ করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের শক্তি পাচ্ছেন। যোগের মাধ্যমে আত্মবিশ্বাসও বাড়ে। ফলে মানুষ উতকণ্ঠা দূর করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker