Barak UpdatesHappeningsBreaking News

ফি মকুবের দাবিতে সরব এআইডিএসও

৩০ মে : এআইডিএসও’র পক্ষ থেকে শনিবার গোটা রাজ্যে দাবি দিবস পালন করা হয়। বিভিন্ন জেলার সঙ্গে কাছাড়,করিমগঞ্জ, হাইলাকান্দিতেও ছাত্ৰ-ছাত্ৰীরা এই কার্যসূচিতে সামিল হয় ।

সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়, শিক্ষার মতো গুরুত্বপূর্ণ বিভাগে নীতি নির্ধারণের ক্ষেত্রে সমাজের সকল অংশের জনসাধারণকে জড়িত করে গণতান্ত্রিক পদ্ধতিতে সিদ্ধান্ত গ্রহণ করা হোক। তাই এআইডিএসও’র আসাম রাজ্য কমিটির সভাপতি প্ৰজ্জ্বল দেব এবং রাজ্য সম্পাদক হেমন্ত পেগুর স্বাক্ষরিত ১২ দফা দাবি সম্বলিত একটি স্মারকপত্র রাজ্যের শিক্ষামন্ত্রীর উদ্দেশ্যে প্রেরণ করা হয়৷

স্মারকপত্রে করোনা, লকডাউন পরবর্তী পরিস্থিতিতে আর্থিক সংকটে ভোগা ছাত্রছাত্রীদের পড়াশোনা চালিয়ে যেতে বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করা, আসাম বিশ্ববিদ্যালয়ের ফিজ গ্রহণের সিদ্ধান্ত বাতিল করা এবং কেন্দ্র সরকারের নির্দেশ মতো আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা পরিবারের ছাত্রছাত্রীদের ফি মকুব করা, ছাত্রছাত্রীদের জন্য গণপরিবহনে ভাড়া মকুব করা, উচ্চ মাধ্যমিক প্রথমবর্ষের পরীক্ষার্থীদের ফিজ ফিরিয়ে দেওয়া, করোনা সংক্রমণের সম্ভাবনা নির্মূল না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান চালু না করা, অনলাইনে শিক্ষা প্রদানকে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানের বিকল্প হিসেবে গড়ে না তোলা, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করা দরিদ্র পরিবারের ছাত্রছাত্রীদের ফিজ সম্পূর্ণ মকুব করা, ভেঞ্চার স্কুল, কলেজের শিক্ষক-কর্মচারীদের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করা, সেমিস্টারের পরিবর্তে বার্ষিক পরীক্ষা প্রবর্তন করা ইত্যাদি দাবি জানানোও হয় । সংগঠনের রাজ্য সম্পাদক আজকের এই আন্দোলন কার্যসূচি সম্পর্কে বলেন যে, ছাত্র-ছাত্রীদের অতি গুরুত্বপূর্ণ যেসব দাবি যুক্তি সহকারে সরকারের কাছে তুলে ধরা হয়েছে তা জনগণের এই দুর্দিনে সরকার গণতান্ত্রিক পদ্ধতিতে সবাইকে যুক্ত করে সমাধান করবেন বলে আশা করা যায় ।

শনিবার সংগঠনের কাছাড় জেলা কমিটির পক্ষ থেকে ই- মেইল যোগে জেলার সবকয়টি প্রধান কলেজ ও আসাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নিকট স্মারকপত্র প্রেরণ করা হয় এবং কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সরকারের নির্দেশ মেনে দরিদ্র পরিবারের ছাত্র-ছাত্রীদের সমস্ত ধরনের ফিজ মকুব করবেন বলে আশা ব্যক্ত করা হয় ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker