India & World UpdatesAnalyticsBreaking News

শুধু আয়ুষ্মান ভারতের গ্রাহকরা বিনামূল্যে করোনা টেস্টের সুবিধা পাবেন, জানাল সুপ্রিম কোর্ট
Only beneficiaries of Ayushman Bharat to get free COVID-19 test: Supreme Court

১৩ এপ্রিল : করোনা টেস্ট নিয়ে আগের রায়ে নতুন সংযোজন করল সুপ্রিম কোর্ট। এবার কেবল দরিদ্রশ্রেণির অন্তর্ভুক্ত লোকেরাই বিনামূল্যে করোনা টেস্ট করাতে পারবেন। এরজন্য আইসিএমআর-এর ধার্য ৪৫০০ টাকা দিতে হবে না। এ ব্যাপারে সুবিধাপ্রাপক যাচাই করতে সরকারকে বলেছে সুপ্রিম কোর্ট।

এক আবেদনের ভিত্তিতে পাঁচ দিন আগে শীর্ষ আদালত মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে জানিয়েছিল টেস্টের জন্য তালিকাভুক্ত সরকারি-বেসরকারি সব ল্যাবেই বিনামূল্যে হবে করোনা টেস্ট। সবাই এই সুবিধে পাবেন। রায়কে বাস্তব রূপ দেওয়ার জন্য সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছিল কোর্ট। তবে আর্থিক ঘাটতির ব্যাপার নিয়ে শুনানি পরে হবে, সঙ্গে এ কথাও বলেছিলেন অশোক ভূষণ ও এস ভাট-এর দুই সদস্যের বিচারপতির বেঞ্চ।

কিন্তু কোর্টের ঘোষণার পর সমস্যায় পড়ে যায় আইসিএমআর। বেসরকারি ল্যাবগুলো তাদের অক্ষমতার ব্যাপারে জানায়। তারপরই টেস্টকে যাতে এভাবে সবার জন্য নিঃশুল্ক না করা হয়, এমনটা আর্জি সুপ্রিম কোর্টে রাখে আইসিএমআর। এর প্রেক্ষিতেই সর্বোচ্চ আদালত সোমবার রায়ে নতুন সংযোজন করে। শুনানিতে দুই সদস্যের বিচারকের বেঞ্চ জানিয়ে দেয়, করোনা প্রতিরোধে সরকার সেরাটাই দিচ্ছে। তাই আগের রায়ে কিছুটা পরিবর্তন করা হয়েছে। এখন সরকার সিদ্ধান্ত নিক, বিনামূল্যে টেস্টের সুযোগ কাদের দেওয়া হবে। ‘আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জনআরোগ্য যোজনা’র তালিকাভুক্ত সহ আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষ যে এই সুবিধে পাবেন, তা পরিষ্কার জানায় আদালত। এ প্রসঙ্গে এক সপ্তাহের ভেতরে সিদ্ধান্ত স্পষ্ট করতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker