Barak UpdatesAnalyticsBreaking News

শর্তসাপেক্ষে সোমবার থেকে খুলছে কাছাড়ের চা বাগান
Tea gardens to start operation in Cachar from Monday

১২ এপ্রিল : শর্তসাপেক্ষে সোমবার অর্থাৎ ১৩ এপ্রিল থেকে কাছাড়ের চা বাগানগুলোতে কাজকর্ম শুরু হচ্ছে। কাছাড় জেলা প্রশাসন রবিবার এ কথা জানিয়ে বলেছে, স্বরাষ্ট্রমন্ত্রক, কেন্দ্র ও রাজ্য সরকারের নির্দেশ অনুসারে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই নির্দেশে বলা হয়েছে, কিছু শর্ত মানলে কাছাড় জেলার চা বাগানগুলোতে কাজকর্ম পরিচালনা করা যাবে। এতে বলা হয়েছে, সর্বোচ্চ ৫০ শতাংশ শ্রমিক রোস্টার ভিত্তিতে কাজ করতে হবে। এছাড়া শ্রমিকদের চলাচলে নিষেধাজ্ঞা, কীটনাশক স্প্রে করার সময় পর্যাপ্ত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ, ট্রেলারে চালক সহ সর্বোচ্চ দুই শ্রমিককে বহন করা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং প্রতিটি বাগানের মধ্যে শ্রমিকদের লাইন, হাসপাতাল, কলকারখানা গুলোর যথাযথ স্যানিটাইজেশন এবং কাজে যোগ দেওয়ার আগে শ্রমিকদের পরীক্ষা করতে হবে।

এতে আরও বলা হয়েছে, শ্রমিকদের বাগান এলাকা থেকে সরতে দেওয়া হবে না। তাছাড়া বাইরে থেকে কোনও শ্রমিককেও বাগানে প্রবেশ করতে দেওয়া যাবে না। চা বাগান কর্মীদের বাগানে কাজ করার সময় প্রয়োজনমতো মাস্ক এবং হ্যান্ডগ্লাভস পরতে হবে। প্রতিরোধমূলক ব্যবস্থা গুলোর প্রাপ্তি সম্পর্কে একটি স্ট্যাটাস রিপোর্ট কাছাড় জেলা প্রশাসনের কাছে পেশ করতে হবে। ক্রয় করা চা পাতার যানবাহনগুলোকে স্যানিটাইজ করতে হবে। এমনকি শ্রমিক বা তাদের পরিবারের সদস্যরা সম্প্রতি কোয়ারেন্টাইন থেকে মুক্তি পেয়ে থাকলে কোনও মূল্যে দায়িত্ব পালনে নিয়োগ করা যাবে না। উল্লেখ্য, ডিডিআইপিআর শিলচর কার্যালয় থেকে জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker