Barak UpdatesBreaking News

স্বচ্ছ শিলচরঃ ছয় ওয়ার্ড নিয়ে পাইলট প্রজেক্ট
Swachha Silchar: Pilot Project launched in 6 wards

১৪ জুলাইঃ :শিলচর পুর এলাকার ৬টি ওয়ার্ডকে পাইলট প্রজেক্টে নিয়ে রবিবার আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে ” স্বচ্ছ সুন্দর শিলচর” প্রকল্প।  রাজ্যের পরিবেশ ও বনমন্ত্রী পরিমল শুক্লবৈদ্য, সাংসদ রাজদীপ রায়, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কবীন্দ্র পুরকায়স্থ, চার বিধায়ক দিলীপ পাল, অমরচাঁদ জৈন, মিহিরকান্তি সোম, কিশোর নাথ, কাছাড়ের জেলাশাসক লায়া মাদ্দুরি, পুলিশ সুপার মুগ্ধজ্যোতি দেবমহন্ত, শিলচর পুরসভার সভাপতি নীহারেন্দ্র নারায়ণ ঠাকুর, সহ-সভানেত্রী চামেলি পাল, এসএলআরএম- এর রিসোর্স পার্সন সি শ্রীনিবাসন প্রমুখের উপস্থিতিতে  এই প্রকল্পের উদ্বোধন হয় l এটি কাছাড় জেলা প্রশাসন এবং শিলচর পৌরসভার  যৌথ উদ্যোগে পরিচালিত হবে।

Pic Credit:Eagle

এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উদ্দেশ্য ব্যাখ্যা করে দেওয়া ভাষণে পুর সভাপতি ঠাকুর বলেন, শিলচর শহরকে স্বচ্ছ ও সুন্দর করে তুলতে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে l এ কাজ ২০১৭ সাল থেকে শুরু হলেও জৈব ও অজৈব বর্জ্য নিষ্কাশনের তেমন কোনও ব্যবস্থা ছিল না।  এখন এই পাইলট প্রজেক্ট হিসেবে জৈব-অজৈব পৃথকভাবে সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। কাছাড়ের জেলাশাসক লায়া মাদ্দুরী জানান, রিসোর্স পার্সন শ্রীনিবাসনের সঠিক পরিচালনায় এই প্রকল্প সার্থক হয়ে উঠবে। সে জন্য জনগণকে পাশে দাঁড়াতে হবে। মাত্র তিন টাকা দৈনন্দিন খরচে স্বচ্ছ-সুন্দর শিলচর গড়ার স্বপ্নকে সাকার করা যেতে পারে।

Pic Credit:Eagle

প্রথমে শিলচর শহরের ১, ২, ৩, ৪, ৬ ও ২৪ নং—মোট ৬টি ওয়ার্ডের পরিবারগুলিকে  এই সময়ে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। তাদের ঘর থেকে সলিড লিকুইড রিসোর্স ম্যানেজমেন্ট-এর দ্বারা তরল ও কঠিন বর্জ্য  শিলচরের বি আর টি এফ ক্যাম্পাসে ট্রাই সাইকেলে নিয়ে আসা হবে এবং পুনর্ব্যবহারযোগ্য করে তোলা হবে l এরজন্য ইতিমধ্যে বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, মহিলা স্বেচ্ছাসেবী সংস্থাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে l তিনি শিলচরের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান সহ সকল স্তরের মানুষের সহযোগিতা কামনা করেন। বলেন, শহরকে স্বচ্ছ ও সুন্দর করে গড়ে তুলতে হলে সকলকে এর জন্য এগিয়ে আসতে হবে l

সাংসদ রাজদীপ রায়ের বক্তব্য, এই প্রচেষ্টাকে কার্যকরী করার জন্য যে পরিকাঠামো গড়ে তোলা হয়েছে এর দ্বারা অবশ্যই সফল হওয়া সম্ভব l মন্ত্রী শুক্লবৈদ্যও সকল স্তরের জনসাধারণের কাছে এই কাজে সহযোগিতার আবেদন জানান। বিভিন্ন রাজনৈতিক দলকেও এগিয়ে আসার আহ্বান জানান l এই অনুষ্ঠানে বিধায়ক দিলীপ পাল, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কবীন্দ্র পুরকায়স্থও বক্তব্য রাখেনl

এ দিনের অনুষ্ঠানে শিলচর মার্চেন্ট অ্যাসোসিয়েশন দুটি এবং শিলচর রোটারি ক্লাব একটি ট্রাই সাইকেল প্রদান করে। মন্ত্রী, বিধায়ক সহ প্রশাসনিক কর্মকর্তারা ওইসব ট্রাই-সাইকেল নিয়ে শোভাযাত্রা করে বিআরটিএফ ক্যাম্পাসে যান। সেখানেই হবে এসএলআরএম-এর প্রধান কেন্দ্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker