Barak UpdatesCultureBreaking News

গোলদিঘি মলে ‘গান ফেস টু ফেস’ দিয়ে শুরু জমজমাট দলছুট কার্নিভাল
Dolchut’s music carnival to begin with ‘Gaan Face to Face’ at Goldighi Mall

১৯ জুনঃ দলছুট। এক ব্যতিক্রমী গানের দল, যারা নিজেদের নতুন নতুন ভাবনা, প্রয়োগ, পরীক্ষা-নিরীক্ষা দিয়ে শিলচরের সংস্কৃতির আকাশে এক অন্য ক্যানভাস আঁকতে পেরেছে। ‘বিশ্ব সংগীত দিবস’ বলে গান বাজনার জন্য যে একটা নির্দিষ্টি ক্যালেন্ডার দিবস রয়েছে, তার সঙ্গে কিন্তু বরাক উপত্যকার পরিচয় ঘটায় এই দলছুট-ই। সেই যে ২০০৯ সাল থেকে তাদের সংগীত দিবস উদযাপন শুরু হয়েছে, তা আজও বহমান। এবং যত দিন যাচ্ছে, ততই বাড়ছে সাধারণ মানুষের মধ্যে দলছুটের অনুষ্ঠান ঘিরে আগ্রহ।

আসলে, একঘেয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান-এর গণ্ডি থেকে বের হয়ে নতুন কিছু ভাবে দলছুট। প্রতিবারই কোনো চমক দেবার চেষ্টা করে, বেরিয়ে আসে স্টিরিও টাইপ অনুষ্ঠান আয়োজন থেকে। এটাও ঠিক যে, অন্যদের মতোই তারা হঠাৎ আয়োজনের ক্ষেত্রে বা নিজেদের গানে ‘অতি সাধারণ মানের’ হয়ে যায়, ‘সেই উচ্চতা’ স্পর্শ করতে পারে না, অথচ সেসব আবার মঞ্চে দাঁড়িয়ে স্বীকারও করে নেয় অকপটে। আর, তাদের এই সততাকেই পছন্দ করে এই শহর। তাই তো দলছুট আয়োজিত অনুষ্ঠান হলেই হলঘর ভর্তি দর্শক মেলে। যতই ঝড়-বৃষ্টি থাক, দলছুট কার্নিভালে যোগ দেওয়া যেন এই শহরের গানপাগল মানুষের কাছে একটা মৌলিক দায়িত্ব হয়ে দাঁড়ায়।

এবারের কথাই ধরুন, দিন পনেরো আগেই ‘এসেছে জুন, তৈরী থাকুন’ স্লোগানে একটি ভিডিও প্রমো বানিয়ে চমক দিল তারা। নিজেদের অনুষ্ঠানের প্রচারে এমন পেশাদার প্রমো বরাকের ক্ষেত্রে সম্ভবত এটাই প্রথম। এছাড়া সোশ্যাল মিডিয়া-কে হাতিয়ার করে নিজেদের অনুষ্ঠানের খবর তারা ছড়িয়ে দিতে পেরেছে সর্বত্র। মোদ্দা কথা, পরিকল্পনা থেকে তার রূপায়ণ, সবকিছুতেই একটা পেশাদারিত্ব দেখানোর চেষ্টা করে দলছুট, আর এতেই তারা হয়ে উঠে আকর্ষণ। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে।

যাই হোক, এরই মধ্যে বুধবার তারা এক সাংবাদিক সম্মেলন করে জানিয়েছে এবারকার কার্নিভাল ঘিরে নিজেদের প্রস্তুতির কথা। জানিয়েছে যে, এবার সাকুল্যে একশোর বেশি ছেলেমেয়েকে নিয়ে তারা কাজ করছে, এবং বিভিন্ন অনুষ্ঠানের ডালি সাজিয়েছে। যার সূচনা হচ্ছে বৃহস্পতিবার ‘গান ফেস টু ফেস’ দিয়ে। শিলচর গোলদিঘি মলে এই খোলা গানের আড্ডা শুরু হবে এদিন সন্ধে ৬টায়।

আয়োজকদের হয়ে দেবাশীষ চক্রবর্তী, বিশ্বরাজ ভট্টাচার্য, সন্দীপ ভট্টাচার্য, সায়ন বিশ্বাস, দিব্যেন্দু সোম, শুভ দেব, শুভন দাস, টনি দাস প্রমুখ বিস্তারিত শুনিয়েছেন তাদের কার্নিভাল কথা। পাঠকদের জন্য তাই ‘ওয়ে টু বরাক’ ধাপে ধাপে জানাবে তার চারদিনের এই আয়োজন সম্পর্কে। কোথায় কী হয়েছে, পরবর্তী অনুষ্ঠান কী, তার আপডেট পাবেন আমাদের পোর্টালে। তবে, আপাতত সবার নজর দলছুটের প্রথম দিনের ইভেন্ট গান ফেস টু ফেস-এ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker