India & World UpdatesBreaking News

গুজরাট উপকূলে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বায়ু’
Cyclone Vayu to make landfall in Gujarat

১২ জুন : গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসছে বায়ু। বায়ু অর্থাৎ সাধারণ হাওয়া নয়। গুজরাট উপকূলের দিকে ৩০০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। এই ঝড়ের পোশাকী নাম ‘বায়ু’।

মাসখানেক আগে ওড়িশায় আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় ফণী। এ বার গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই গুজরাটের উপকূল এলাকায় চূড়ান্ত সর্তকতা জারি করা হয়েছে। কচ্ছ থেকে শুরু করে দক্ষিণ গুজরাটের একটি বিস্তীর্ণ এলাকাই উপকূলের মধ্যে পড়ে। সেখানে আগাম সর্তকতা হিসেবে স্কুল কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার থেকেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ রাখছে প্রশাসন। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, বায়ু আছড়ে পড়ার পর কী কী ধরনের জটিলতা তৈরি হতে পারে তা ইতিমধ্যেই খতিয়ে দেখা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে গুজরাট এবং দমন দিউয়ের জন্য বিস্তারিত পরামর্শ বার্তা পাঠানো হয়েছে।

অনুমান করা হচ্ছে, বৃহস্পতিবার ঘূর্ণিঝড়টি পোরবন্দর এবং মাহবুবার মাঝামাঝি কোথাও আছড়ে পড়বে। রাস্তা থেকে শুরু করে ফসলের ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। তাছাড়া এই ঘুর্ণিঝড়ের দাপটে বাড়ি ঘর ভেঙে পড়ার আশঙ্কাও করা হচ্ছে।

 

এদিকে, সকালেই জামনগরে উড়িয়ে আনা হয়েছে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের আধিকারিকদের। বায়ু আছড়ে পড়ার পর তারাই উদ্ধার কাজ করবেন। পাশাপাশি বিএসএফকেও কাজে লাগানো হবে বলে জানা গিয়েছে। গুজরাট এবং দমন দিউ মিলিয়ে মোট তিন লক্ষ লোককে স্থানান্তরিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। মোট ৭০০টি কেন্দ্রে এই তিন লক্ষ মানুষকে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে প্রশাসন।

আবহাওয়া দফতর জানিয়েছে ঘূর্ণিঝড়টি ইতিমধ্যেই সিভিয়ার সাইকেলোনিক স্ট্রর্মে পরিণত হয়েছে। আর তার জেরে কচ্ছ, দ্বারকা, দেবভূমি, জুনাগর, সোমনাথ, আমরেলি, ভাবনা কর সহ বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

১৫ জুন পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। শুধু গুজরাট নয়, মহারাষ্ট্র উপকূলের জন্যও এই সতর্কবার্তা জারি থাকছে। তবে তা শুধু আজ এবং কালকের জন্য। গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি দ্বারকা এবং সোমনাথের মতো জায়গায় যে সমস্ত পর্যটকরা রয়েছেন তাদের আজ বিকেলের মধ্যে অন্যত্র চলে যাওয়ার অনুরোধ করেছেন পাশাপাশি রাজ্যের পরিবহন সংস্থাগুলোকে ওই সমস্ত সাহায্য করতে নির্দেশ দিয়েছেন।

টুইট করে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছেন, ‘ঘূর্ণিঝড় বায়ু গুজরাটের দিকে এগোচ্ছে। আমি কংগ্রেসের সমস্ত কর্মীদের অনুরোধ করছি আপনারা মানুষের পাশে থাকুন।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker