Barak UpdatesHappeningsCultureBreaking News

উইমেন্স কলেজ শিলচরে অনুষ্ঠিত চিত্রশিল্পের প্রদর্শনী Photo Talk

ওয়ে টু বরাক, ৫ অক্টোবর : চিত্র সাংবাদিকতার ক্ষেত্রে ছাত্রীদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে ও চিত্র সাংবাদিকতার বিভিন্ন দিক নিয়ে তাদের আলোকিত করার উদ্দেশ্যে শিলচর উইমেন্স কলেজের গণজ্ঞাপন বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত হলো PHOTO TALK শীর্ষক ফটোগ্রাফি এবং পেইন্টিং প্রদর্শনী।শুক্রবার কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত এই প্রদর্শনী উন্মোচন করেন বরাক উপত্যকার অন্যতম খ্যাতনামা চিত্রসাংবাদিক পার্থ শীল। উপস্থিত ছিলেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দেবশ্রী দত্ত সহ কলেজের সব বিভাগের শিক্ষক-শিক্ষিকা, অফিস কর্মচারী এবং ছাত্রীরা।

এই প্রদর্শনীতে গণজ্ঞাপন বিভাগের ছাত্রীদের মোট ৩৫টি ছবি প্রদর্শিত হয়েছে। ছবিগুলিতে শরৎ কালের পরিবেশে দেবী দুর্গার আবাহন সহ নারীদের সুরক্ষা ও নির্যাতনের বিভিন্ন দিক যেমন ছিল, তেমনি শিলচর শহরের রাস্তায় এবং অলিগলিতে প্রতিদিন মানসিক ভারসাম্যহীন মানুষদের ঘোরাফেরাকে ক্যামেরাবন্দি করা ছবিগুলি এক ভিন্ন পরিবেশ সৃষ্টি করেছে।

প্রদর্শনীর উদ্বোধক পার্থ শীল বক্তব্যে এই প্রয়াসকে সাধুবাদ জানিয়ে বলেন, এ ধরনের প্রদর্শনীতে শিলচর শহরের বিভিন্ন মুহূর্তকে তুলে ধরা এক প্রশংসনীয় কাজ, যা গণজ্ঞাপনের ছাত্রীরা খুব সাবলীলভাবেই তুলে ধরেছে। তিনি মনে করেন, এরকম আরও প্রদর্শনী হওয়া উচিত, যাতে এই শহর ও বরাক উপত্যকার নানান দিক বর্তমান ও আগামী দিনে মানুষের কাছে অতি সহজেই ছবির মাধ্যমে পৌঁছে যাবে। পরে ছাত্রীরা পার্থ শীলের কাছ থেকে চিত্রশিল্পের নানা খুঁটিনাটি বিষয়ে জ্ঞান অর্জন করে। ছাত্রীদের পার্থ বলেন, ভালো ছবি নিতে গেলে ছবির পেছনে সময় দিতে হবে। একাগ্রতা ও ছবি তোলার প্রতি ভালোবাসা অত্যন্ত প্রয়োজনীয় বলে তিনি মনে করেন।

অধ্যাপক দেবশ্রী দত্ত পার্থ শীলের প্রশংসায় বলেন, তাঁর প্রতিটি ছবিই কথা বলে। বর্তমান সময়ে পার্থ শীলের ছবি দৈনিক খবরের কাগজে ও সমাজ মাধ্যমে মানুষের মনে ভিন্নচিন্তার রসদ যোগায় বলে অধ্যাপক দত্ত বিশ্বাস করেন।

আসাম বিশ্ববিদ্যালয়ের স্ট্যাটিস্টিক্স বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক দিব্যজ্যোতি ভট্টাচার্য কলেজের এই প্রদর্শনী দেখতে এসে ছাত্রীদের উদ্দেশে বলেন, এই ছবিগুলো শিলচর শহরের কথা বলে এবং শহরের বৃদ্ধ ও মানসিক ভারসাম্যহীন লোকদের কথা এই ছবিগুলোর মাধ্যমে উঠে এসেছে যা অতি প্রশংসনীয়। তিনি আরও বলেন, দুর্গাপূজার ছবিগুলো এই উৎসবের মরশুমের বার্তা দিয়েছে। উল্লেখ্য ছাত্রীদের চিত্রশিল্পে উৎসাহিত করার লক্ষ্যে কলেজের তরফ থেকে প্রদর্শনীতে শ্রেষ্ঠ দুটি ছবিকে পুরস্কৃত করা হবে বলে জানানো হয়। এ পুরস্কারগুলো শনিবার শারদ উৎসবের অনুষ্ঠানে প্রদান করা হবে বলে কলেজের তরফে জানানো হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker