India & World UpdatesHappeningsBreaking News

দুই ছাত্রনেতা বাংলাদেশ সরকারের উপদেষ্টা

ওয়েটুবরাক, ১০ আগস্ট: তাঁরা ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন’-এর সমন্বয়ক। এ বার অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হলেন৷ নাহিদ ইসলাম এবং আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া বৃহস্পতিবার শপথ নিয়েছেন। নাহিদ পেয়েছেন ডাক মন্ত্রক, টেলি যোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক। সজীব পেয়েছেন যুব এবং ক্রীড়া মন্ত্রক।

নাহিদ এবং সজীব, দু’জনেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। দু’জনের বয়সই ২৬ বছর। নাহিদ সমাজবিজ্ঞানের ছাত্র। তাঁর জন্ম ঢাকায়।  সজীব ভাষা বিজ্ঞানের ছাত্র। তাঁর জন্ম কুমিল্লায়।

গত জুলাই মাসে কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশে পথে নামেন পড়ুয়ারা। সেই আন্দোলনের মুখ হয়ে ওঠেন ২৬ বছরের নাহিদ ও সজীব।

আন্দোলনের জেরে গত সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে ঢাকা ছাড়তে বাধ্য হন হাসিনা। ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন’-এর সদস্যদের দাবি মেনেই সংসদ ভেঙে দেওয়া হয়। তার পরেও আন্দোলনের ময়দান ছাড়েননি নাহিদ এবং সজীবেরা। স্পষ্ট জানিয়ে দেন, পড়ুয়াদের দাবি মেনে দেশে অন্তর্বর্তী সরকার গঠন করতে হবে। সেই সরকারের মাথায় থাকবেন নোবেলজয়ী মুহাম্মদ ইউনূস। সেনা-সমর্থিত বা রাষ্ট্রপতি শাসিত কোনও সরকারকে সমর্থন করা হবে না। তাঁদের প্রস্তাবিত সরকার ছাড়া অন্য কোনও সরকারকে সমর্থন করা হবে না বলেও জানানো হয়। শেষ পর্যন্ত সেই দাবিও মেনে নেন দেশের সেনাপ্রধান ওয়াকার উজ জামান এবং রাষ্ট্রপতি শফিউদ্দিন। বৃহস্পতিবার রাতে ইউনূসের নেতৃত্বে শপথ নেয় নতুন সরকার। সেখানেই দায়িত্ব পেয়েছেন দুই ছাত্রনেতা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker