India & World UpdatesHappeningsBreaking News

তিন রাজ্যে বিজেপি, তেলেঙ্গানাতে কংগ্রেস

ওয়েটুবরাক, 3 ডিসেম্বরঃ তিন রাজ্য মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিসগড়ে সহজ জয় পেল বিজেপি ।  তেলেঙ্গানায় সংখ্যাগরিষ্ঠ কংগ্রেস।

নভেম্বর জুড়ে ভারতের পাঁচ রাজ্য মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিসগড়, তেলেঙ্গানা ও মিজোরামে বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

রবিবার সকাল ৮টা থেকে চার রাজ্যের ভোট গণনা শুরু হয়। খ্রিস্টান অধ্যুষিত মিজোরামের বিভিন্ন সামাজিক সংগঠন ও গির্জাগুলোর অনুরোধে নির্বাচন কমিশন ভোট গণনার তারিখ একদিন পিছিয়ে সোমবার করেছে।

ভোট হওয়া পাঁচ রাজ্যের মধ্যে শুধু মধ্যপ্রদেশে ক্ষমতায় ছিল বিজেপি। ছত্তিসগড় ও রাজস্থানে ক্ষমতায় কংগ্রেস পার্টিকে হটিয়ে সরকার গড়তে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল।মধ্যপ্রদেশের মোট বিধানসভা আসনের সংখ্যা ২৩০। সেখানে প্রকৃত অর্থে ‘ক্লিনসুইপ’ করেছে বিজেপি। ১৬৩টি আসনে জিতেছে। ৬৬টি জিতেছে কংগ্রেস। একটি আসনে জিতেছে ভারত আদিবাসী পার্টি।

কংগ্রেস রাজস্থানে ক্ষমতা হারাতে চলেছে। রাজ্যে মোট বিধানসভা আসনের সংখ্যা ২০০। একটি আসনে কংগ্রেস প্রার্থীর মৃত্যুর কারণে এবার ১৯৯টি আসনে ভোট হয়েছে। ১১৫টি আসনে জিতেছে বিজেপি। ৬৯টি আসনে জিতেছে কংগ্রেস। ১৫টি আসনে জিতেছে অন্যান্যরা।

ছত্তিশগড়ে বিজেপি ৫৪টি আসনে জিতেছে। ৩৫টি আসনে জিতেছে কংগ্রেস। অন্যান্য দল জিতেছে একটি আসনে। অর্থাৎ একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ছত্তিশগড়ে ক্ষমতায় এসেছে বিজেপি। যে রাজ্যে মোট বিধানসভা আসনের সংখ্যা ৯০।

তেলাঙ্গানায় মোট বিধানসভা আসনের সংখ্যা ১১৯। ম্যাজিক ফিগার ৬০। কংগ্রেস জিতেছে ৬৪টি আসনে। ৩৯টি আসনে জিতেছে বিদায়ী শাসক দল ভারত রাষ্ট্রীয় দল (বিআরএস)। আটটি আসনে জিতেছে বিজেপি। সাতটি আসনে জিতেছে এআইএমআইএম। একটি আসন জিতেছে বিজেপি।

এই ফলাফল দেখে মনে হচ্ছে মোদির নেতৃত্বের উপর জনগণের আস্থা আরও বেড়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker