Barak UpdatesHappeningsBreaking News

ম্যানেজারের দুর্ব্যবহার, হাতিছড়া চা বাগানে শ্রমিক বিক্ষোভ

ওয়েটুবরাক, ১৮ মার্চ : সিটু অনুমোদিত অখিল ভারতীয় চা মজদুর সংঘের (এবিসিএমএস) উদ্যোগে শনিবার সকালে প্রায় তিন শতাধিক শ্রমিক সমবেত হয়ে হাতিছড়া চা বাগান অফিসের সামনে ছয় দফা দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেন। পরে তাদের এক প্রতিনিধি দল ম্যানেজারের কাছে স্মারক পত্র দিতে গেলে ম্যানেজার মহেশ সিং অত্যন্ত দুর্ব্যবহার করেন বলে অভিযোগ করেছে এবিসিএমএস৷ তাঁরা জানান, তিনি স্মারক পত্র গ্রহণ করেননি৷ অত্যন্ত রুক্ষ ভাবে কথা বলেন৷ এমনকী ঘরে ঢোকার অনুমতি পর্যন্ত দেননি৷ ইউনিয়ন প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করতে অস্বীকার করেন।

শুধু তাই নয়, উপস্থিত শ্রমিকদের সেদিন কাজে না নেওয়ার হুকুম জারি করেন। এর বিরুদ্ধে শ্রমিকরা তীব্র প্রতিবাদ জানান এবং অফিসের সামনে এক ঘন্টার অবস্থান বিক্ষোভ প্রদর্শন করেন। পরে বাগানের নাচ ঘরে এক সভায় মিলিত হয়ে গণতান্ত্রিক অধিকার এবং ন্যয্য দাবি আদায়ে তীব্র আন্দোলন সংগঠিত করার অভিমত ব্যক্ত করেন। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে আগামী ২২ মার্চ বুধবার সকাল ৮ টায় হাতিছড়া নাচঘরে এক সভা আহ্বান করা হয়েছে। অখিল ভারতীয় চা মজদুর সংঘের পক্ষ থেকে সহকারি শ্রম আয়ুক্তর এবং জেলাশাসকের কাছে এ ব্যাপারে অভিযোগ দায়ের করা হয়েছে।

এবিসিএমএসের ক্ষোভ, হাতিছড়া চা বাগানের শ্রমিকরা বিভিন্ন ভাবে কর্তৃপক্ষের হেনস্থার শিকার হচ্ছেন। ২০১৮ সাল থেকে পরপর তিনবার সরকারি নির্দেশে মজুরি বৃদ্ধি হলেও বর্ধিত মজুরির এরিয়ারের টাকা আজও শ্রমিকরা পাননি, বাসগৃহ নির্মাণ এবং সংস্কারের কাজ আইন মোতাবেক হচ্ছে না, মহিলাদের উপর অধিকতর কাজের বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে, দশ নলের জায়গায় পঁচিশ নল কাজ করানো হচ্ছে। ছয় দিন কাজ না করলে রেশন থেকে শ্রমিকরা বঞ্চিত হচ্ছেন, বিশুদ্ধ জলের বন্টন অনিয়মিত । নিয়ম মাফিক বাগান পঞ্চায়েত গঠনে গড়িমসি করছেন। এক কথায়, কর্তৃপক্ষ নিয়মনীতি, মানবিকতা তথা আইনের তোয়াক্কা না করেই বাগান পরিচালনা করছেন।

এই শ্রমিক বিক্ষোভে সিটু ও এবিসিএমএস এর পক্ষে উপস্থিত ছিলেন সমীরণ আচার্য, সুপ্রিয় ভট্টাচার্য, মনিশ কর্মকার, গোপাল ভুমিজ, শান্তি ঘাটোয়ার, পরেশ বাকতি প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker