India & World UpdatesHappeningsBreaking News

পাঁচ বছরের জন্য পিএফআই-কে নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের

ওয়েটুবরাক, ২৮ সেপ্টেম্বর : পাঁচ বছরের জন্য পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই)-কে নিষিদ্ধ বলে ঘোষণা করেছে কেন্দ্র সরকার। বেআইনি কাজকর্মের জন্য পিএফআই-র সমস্ত সহযোগী সংস্থা এবং অনুমোদিত সংস্থার উপরও নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। ওই নিষেধাজ্ঞার মেয়াদ এই ঘোষণার সঙ্গে সঙ্গে কার্যকর হলো বলে জানিয়েছে সরকার।

ঘোষণায় বলা হয়েছে, পিএফআই এবং তাদের সহযোগী সংস্থা বা প্রতিষ্ঠান আর্থ-সামাজিক, শিক্ষাগত এবং রাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে প্রকাশ্যে নিজেদের তুলে ধরলেও আসলে সমাজের একটি নির্দিষ্ট অংশের মধ্যে উগ্রপন্থার বীজ বোপণের গোপন কর্মসূচি গ্রহণ করে চলেছে। তারা গণতন্ত্রের ভিত্তিকে ধ্বংস করা এবং দেশের সাংবিধানিক কর্তৃপক্ষ ও সাংবিধানিক কাঠামোকে চূড়ান্ত অবহেলা করার লক্ষ্যে কাজ করছে।

তাদের বিরুদ্ধে কেন্দ্রের আরও অভিযোগ, এরা একাধিক অপরাধমূলক কাজ এবং সন্ত্রাসমূলক কাজকর্মে জড়িত। বিদেশ থেকে অর্থ সাহায্যও পায়। তা দেশের অভ্যন্তরীণ সুরক্ষার ক্ষেত্রে বড়সড় উদ্বেগের বিষয়।

কেন্দ্র জানিয়েছে, পিএফআইর সদস্যরা আইসিসেও যোগ দিয়েছে। সিরিয়ায় সন্ত্রাসমূলক কাজকর্মে জড়িত থেকেছে। জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিনের সঙ্গেও পিএফআইর যোগ আছে। এই পরিস্থিতিতে বেআইনি কাজকর্ম (প্রতিরোধমূলক) আইনের তিন নম্বর ধারার এক উপচ্ছেদের আওতায় পিএফআই-কে নিষিদ্ধ করা হয়েছে৷ পিএফআই নেতা ও ক্যাডাররা সন্ত্রাসবাদে অর্থ জোগায়, অস্ত্র প্রশিক্ষণের জন্য শিবির আয়োজনের মতো কাজকর্মেও যুক্ত বলে  ‘লাগাতার তথ্য ও প্রমাণ’-এর ভিত্তিতে পাঁচটি এফআইআর রুজু করেছে এনআইএ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker