India & World UpdatesBreaking News

আজাদ হিন্দ বাহিনীর ৪ সদস্য প্রথমবারের মতো প্যারেডে
INA veterans took part in Republic Day parade for the 1st time

২৬ জানুয়ারি : প্রথম বারের মতো নেতাজি সুভাষ চন্দ্র বসুর আজাদ হিন্দ বাহিনীর চার সদস্য দেশের ৭০তম সাধারণতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠানের প্যারেডে যোগ দিলেন। এই চার সদস্যের সবারই বয়স ৯৭ থেকে ১০০’র মধ্যে। এঁরা দিল্লির পার্শ্ববর্তী এলাকার বাসিন্দা। এই আজাদ হিন্দ বাহিনী সদস্যরা প্যারেডে বসেছেন এক হুডখোলা জিপে, যার সামনে ও পেছনে ছিলেন সশস্ত্র বাহিনীর জওয়ানরা।

এই চারজনের মধ্যে সবথেকে বয়জ্যেষ্ঠ জওয়ান ভাগমল, বয়স আনুমানিক ১০০ বছর। তিনি ১৯৪২ সালে আজাদ হিন্দ বাহিনীর হয়ে যুদ্ধ করেন। বর্তমানে তিনি হরিয়ানার মানেসরে বসবাস করছেন। বাকি তিনজন সদস্য হলেন পঞ্চকুলার ৯৮ বছর বয়সী লালতি রাম, হরিয়ানার নারনায়ুলের ৯৭ বছর বয়সী হীরা সিং ও চণ্ডীগড়ের পরমানন্দ যাদব।

প্রসঙ্গত, ১৯৪২ সালে আজাদ হিন্দ বাহিনীর প্রতিষ্ঠা করেন বিপ্লবী রাসবিহারী বসু। বিটিশ মুক্ত স্বাধীন ভারতই ছিল এই বাহিনীর একমাত্র লক্ষ্য। পরে এই বাহিনীর দায়িত্ব নেন নেতাজি সুভাষ চন্দ্র বসু।

রাজধানী দিল্লিতে ২৬ জানুয়ারির সকালে সাধারণতন্ত্র দিবসের প্যারেড শুরু হয় বিজয় চক থেকে। রাজপথ, তিলক মার্গ, বাহাদুর শাহ জাফর মার্গ, নেতাজি সুভাষ মার্গ হয়ে এই প্যারেড এগিয়ে যায় লালকেল্লার দিকে। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় সরকারের একাধিক মন্ত্রক থেকে প্রায় ২২টি ট্যাবলো এই প্যারেডে অংশ গ্রহণ করে। ৯০ মিনিটের এই প্যারেডে দেশের বিভিন্ন অত্যাধুনিক সামরিক অস্ত্র প্রদর্শিত হয়।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker