Barak UpdatesHappeningsBreaking News

জেলাশাসকের ‘প্রতিকার সভায় সিভিল হাসপাতাল নিয়েই বহু প্রশ্ন

ওয়েটুবরাক, ৬ আগস্ট : কাছাড় জেলা প্রশাসন আয়োজিত ‘অভিযোগের প্রতিকার’ সভায় তুলে ধরা হল শিলচর সিভিল হাসপাতালের অব্যবস্থার বিস্তারিত বিবরণ৷ আজ শুক্রবার ‘মার্চ ফর সায়েন্স’ শিলচর চ্যাপ্টারের পক্ষ থেকে কমল চক্রবর্তী একের পর এক প্রশ্ন করেন৷ তিনি জানতে চান, প্রতি বছর সিভিল হাসপাতালে প্রায় এক লক্ষ মানুষ চিকিৎসার জন্য আসেন সেখানে শত বছরেও ৫০টির বেশি শয্যার ব্যবস্থা করা হল না কেন?  গতবছর হাসপাতালের শতবর্ষ পূর্তি উপলক্ষে সরকারের পক্ষ থেকে ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল ও আইসিইউ তৈরির ঘোষণা হলেও সদ্য ঘোষিত রাজ্যের বাজেটে এ ব্যাপারে কোন উল্লেখ নেই কেন? দুই বছর আগে ব্লাড ব্যাংক করা হলেও কর্মী ও পরিকাঠামোর অভাবে সেটা এখনও ঠিক মতো কাজ করতে পারছে না কেন ? এখানে কোনও শল্য, দন্ত ও চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসক নেই কেন? প্রসূতি সম্পর্কিত সার্জারি ছাড়া কোনও রকম সার্জারি করা হয় না কেন?

জেলাশাসকের অনুপস্থিতিতে অতিরিক্ত জেলাশাসক রাজীব রায় বলেন, তিনশো শয্যা বিশিষ্ট হাসপাতাল স্থাপনের প্রস্তাব রাজ্য সরকারের নিকট পাঠানো হয়েছে। আইসিইউ তিনশো শয্যা বিশিষ্ট হাসপাতালের পরিকাঠামোর মধ্যেই রয়েছে। চিকিৎসক নিয়োগ করা নিয়ে সরকারের ভাবনাচিন্তা রয়েছে, তবে কবে হবে জেলা প্রশাসনের পক্ষে বলা কঠিন।

সংস্থার পক্ষ থেকে এও বলা হয়, অ্যাম্বুলেন্স অনেকগুলো থাকলেও কাজ করে মাত্র একটি, বাকিগুলো কেন নষ্ট হয়ে রয়েছে? বর্জ্য নিষ্কাশনের ব্যবস্থাও অনেক পুরনো কেন? জেলা প্রশাসনেল পক্ষ থেকে বলা হয়েছে, ব্লাড ব্যাংকের ব্যাপারে দ্রুত কাজ করা হবে। আধুনিক বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা নিয়ে বিস্তারিত খোঁজ খবর নিয়ে সংস্থাকে জানানো হবে বলেও সভায় জানানো হয় ৷ অ্যাম্বুলেন্স নিয়ে বলা হয়, নতুন করে সিভিলের জন্য আর অ্যাম্বুলেন্স প্রদান করা হবে না৷ রোগী বহনের জন্য ১০৮ পরিষেবাকে কাজে লাগানোর ওপর গুরুত্ব দেওয়া হবে। আর বেহাল হয়ে পড়ে থাকা অ্যাম্বুলেন্সগুলো পরিবহন বিভাগের পক্ষ থেকে পরীক্ষা করার পর নিলাম করা হবে।

আজকের প্রতিকার সভায় মার্চ ফর সায়েন্সেসের পক্ষে হিল্লোল ভট্টাচার্য, রাহুল রায়ও ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker