NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

বঙ্গসাহিত্যকে অনুদানের আশ্বাসে সন্তোষ বিডিএফের

বরাক-ব্রহ্মপুত্র সমন্বয়ে আন্তরিকতার প্রমাণ চান দত্তরায়

৮ ফেব্রুয়ারি: দুদিন আগে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল গুয়াহাটিতে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কর্মকর্তাদের  প্রতিশ্রুতি দিয়েছেন, ‘আসাম ভাষা গৌরব’ প্রকল্পের অধীনে তাদেরও আর্থিক অনুদান দেওয়া হবে। সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট৷ মুখ্য আহ্বায়ক প্রদীপ দত্তরায় বলেন, ইচ্ছে থাকলে সরকার এই কাজটি প্রথমেই করতে পারত, তবু দেরিতে হলেও যে তাদের বোধোদয় হয়েছে এবং কোনও আবেদন-নিবেদন ছাড়াই বরাক বঙ্গকে যে এই অনুদান দেওয়া হচ্ছে, তার জন্য তিনি সরকারকে ধন্যবাদ জানাচ্ছেন। পাশাপাশি তিনি এও বলেন, বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট থেকে শুরু করে আরও কিছু সংগঠন ও ব্যক্তিবর্গ সরব না হলে হয়তো সরকার এই পদক্ষেপ নিতেন না। এই সম্মিলিত চাপ এবং সামনে নির্বাচন রয়েছে বলেই হয়তো শাসকদলের সাংসদ, বিধায়করা এই ব্যাপারটির তদ্বির করতে বাধ্য হয়েছেন।

তিনি বলেন, গত কয়েক দশকের নির্যাতন, বৈষম্যের ফলে এই রাজ্যের বাঙালিদের মনমানসে যে ক্ষতের সৃষ্টি হয়েছে তা প্রশমিত করতে সরকার যদি সত্যিই আন্তরিক হয়, তবে শুধু মুখে বরাক-ব্রহ্মপুত্র সমন্বয়ের কথা না বলে তা কাজে করে দেখাক। শুধু বরাক বঙ্গকে অনুদান দিয়েই সরকারের দায়িত্ব শেষ হয়ে যায় না।

তাঁর দাবি, সরকার অবিলম্বে বাংলা ভাষাকে সহযোগী ভাষার মান্যতা দিক। সরকারি স্বীকৃতি দিক পঞ্চদশ ভাষাশহিদকে।

বিডিএফের মুখ্য আহ্বায়ক বলেন, মুখ্যমন্ত্রী নিজে বরাকে এসে ভাষাশহিদ স্মারক স্থাপনের যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা আগামী নির্বাচনের আগে বাস্তবায়ন করুক সরকার। একই সঙ্গে শিলচর রেলস্টেশনকে অবিলম্বে ‘ভাষাশহিদ স্টেশন’ নামকরণ করতে উদ্যোগী হতে হওয়ার দাবি জানান তিনি।

তাঁর স্পষ্ট বক্তব্য, এইসব পদক্ষেপ ঝুলিয়ে রাখলে ‘বরাক-ব্রহ্মপুত্র সমন্বয়’ সোনার পাথর বাটি হয়েই থেকে যাবে চিরকাল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker