NE UpdatesHappeningsBreaking News

মুখ্যমন্ত্রীর বক্তৃতা সংকলন প্রকাশ রাজ্যপালের

গুয়াহাটি, ১০ ডিসেম্বর : জনতা ভবন চত্বরে থাকা লোকসেবা ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার ‘মুখ্যমন্ত্রীর ডায়েরি-২’ ও ‘মুখ্যমন্ত্রীর বক্তৃতা সংকলন-২’ শীর্ষক দুটি বইয়ের আনুষ্ঠানিক উন্মোচন করেন রাজ্যপাল গোলাপ চাঁদ কাটারিয়া। এছাড়া মুখ্যমন্ত্রী শর্মার উড়িয়া ভাষায় অনুবাদ করা একত্রিত সংকলন ‘অন্য একা দৃষ্টিকোণা’ এবং মুখ্যমন্ত্রীর প্রধান প্রেস সচিব ধ্রুব মহন্তর ‘কিমান সুরক্ষিত জাতির ভবিষ্যৎ’ শীর্ষক প্রবন্ধ সংকলনটিও এদিনের অনুষ্ঠানে উন্মোচন করেছেন রাজ্যপাল।

উল্লেখ্য গত ৫ জনুয়ারি মুখ্যমন্ত্রীর ডায়েরির প্রথম খণ্ডটি উন্মোচন করেছিলেন সুপ্রিমকোর্টের প্রাক্তন মুখ্য বিচারপতি রঞ্জন গগৈ। শনিবার রাজ্যপাল কাটারিয়ার উন্মোচন করার দ্বিতীয় খন্ডে মুখ্যমন্ত্রী শর্মার মুখ্যমন্ত্রিত্বের দ্বিতীয় বর্ষ অর্থাৎ ২০২২ সালের ১১ মে থেকে ২০২৩ সালের ১০ মে পর্যন্ত প্রতিটি দিনের দিনলিপি অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্যদিকে মুখ্যমন্ত্রীর বক্তৃতা সংকলন ১-এ মুখ্যমন্ত্রিত্বের প্রথম বর্ষে সরকারি বিভিন্ন কার্যসূচিতে প্রদান করা বক্তৃতা গুলোর মধ্যে ৩৫টি বক্তৃতা বাছাই করে গত বছরের ১৪ মে সংকলন আকারে প্রকাশ করা হয়েছিল। বক্তৃতা সংকলনের প্রথম খন্ডটি ছিল ৩৩৮ পৃষ্ঠার এবং দ্বিতীয় সংকলনটি ৫৬৩ পৃষ্ঠার। দ্বিতীয় সংকলনে দ্বিতীয় বর্ষে প্রদান করা মুখ্যমন্ত্রীর বক্তৃতা গুলোর মধ্যে ৬৫ টি বক্তৃতা অন্তর্ভুক্ত করা হয়েছে।

অন্য এক দৃষ্টিকোণ গ্রন্থে যেসব প্রবন্ধ অন্তর্ভুক্ত করা হয়েছে সেগুলো উড়িয়া ভাষায় অনুবাদ করেছেন রাজ্যের প্রাক্তন মুখ্য তথ্য কমিশনার অজিত প্রসাদ রাউত। তাছাড়া ১৬০ পৃষ্ঠার কিমান সুরক্ষিত জাতির ভবিষ্যৎ শীর্ষক গ্রন্থে মুখ্যমন্ত্রীর প্রেস সচিব মহন্তর ২৬ টি প্রবন্ধ অন্তর্ভুক্ত করা হয়েছে। বইগুলো উন্মোচন করে রাজ্যপাল কাটারিয়া বলেছেন, এগুলোর মাধ্যমে সরকার তথা মুখ্যমন্ত্রীর কর্মতৎপরতার বিষয়ে পাঠক সমাজ সম্যক ধারণা লাভ করতে পারবেন। মুখ্যমন্ত্রীর নেতৃত্বে সরকার কিভাবে পরিচালিত হয়েছে ভবিষ্যৎ প্রজন্ম তা জানার সুযোগ পাবে বলে উল্লেখ করেন রাজ্যপাল।

মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা বলেন, একজন মুখ্যমন্ত্রীর বক্তব্যে রাজ্য সরকারের নীতি, আদর্শ, পরিচালনা পদ্ধতি প্রকাশ পায়। সেজন্য মুখ্যমন্ত্রীর বক্তৃতা সংকলন প্রকাশের পদক্ষেপ নেওয়া হয়েছে। এদিনের অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজ্যের তথ্য ও জনসংযোগ মন্ত্রী পীযুষ হাজরিকা, সাহিত্য একাডেমী পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট লেখিকা অনুরাধা শর্মা পূজারী, গৌহাটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক প্রতাপজ্যোতি সন্ধিকৈ, নাগাল্যান্ড বিশ্ববিদ্যালয়ের আচার্য ডক্টর সমুদ্রগুপ্ত কাশ্যপ, মুখ্যমন্ত্রীর মা মৃণালিনী দেবী, মুখ্যমন্ত্রীর অতিরিক্ত মুখ্য সচিব সমীর কুমার সিনহা প্রমূখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker