NE UpdatesHappeningsBreaking News

নাগরিকত্ব প্রমাণে লিঙ্কেজ সার্টিফিকেট নিয়ে সিআইডিকে তদন্তের নির্দেশ দিল হাই কোর্ট, ফের আশঙ্কায় বিবাহিত মহিলারা

ওয়েটুবরাক, ২৭ মার্চ : বিবাহিত মহিলাদের অধিকাংশের কাগজপত্রে বাবার নামের উল্লেখ নেই৷ ফলে নাগরিকত্ব প্রমাণে বাবার সঙ্গে সম্পর্ক প্রমাণে মুশকিলে পড়তে হচ্ছিল তাঁদের৷ সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে চালিত স্টেট কো-অর্ডিনেটর তখন এনআরসিতে অন্যান্য নথির সঙ্গে পঞ্চায়েত সচিব বা এগজিকিউটিভ ম্যাজিস্ট্রেটের সার্টিফিকেটও গ্রহণযোগ্য বলে বিজ্ঞপ্তি জারি করেছিলেন। কিন্তু ওই সব সার্টিফিকেট দিতে গিয়ে পঞ্চায়েত সচিব এবং গাঁওবুঢ়ারা কোনও নিয়মনীতি মেনে চলেননি বলে সিআইডি গৌহাটি হাই কোর্টকে জানিয়েছে। কে কাকে লিঙ্কেজ সার্টিফিকেট দিয়েছেন, এর কোনও রেকর্ড পঞ্চায়েত কার্যালয় বা গাঁওবুঢ়াদের কারও কাছে নেই। লখিমপুরের স্নেহলতা বিশ্বাস নামে এক মহিলার মামলায় গৌহাটি হাই কোর্ট এ ব্যাপারে সিআইডি-কে তদন্তের নির্দেশ দিয়েছিল। এরই প্রেক্ষিতে প্রাথমিক তদন্ত করে তারা আদালতকে সার্টিফিকেট সংক্রান্ত খামখেয়ালিপনার কথা জানায়। কেন এই খামখেয়ালিপনা? চাপের মুখে তাঁরা এই ধরনের সার্টিফিকেট প্রদানে বাধ্য হয়েছেন বলে পঞ্চায়েত সচিব, গাঁওবুঢ়ারা তাঁদের জানিয়েছেন। ফলে কোনও আইনি প্রক্রিয়া মেনে ওইসব ইস্যু হয়নি বলেই আদালতকে জানিয়েছেন তদন্তকারীরা। এ বার বিচারপতি অচ্যিন্তমল্ল বুজরবরুয়া এবং বিচারপতি রবীন ফুকনের ডিভিশন বেঞ্চ সিআইডি-কে বিস্তৃত তদন্ত করে আগামী ৩ এপ্রিল রিপোর্ট দিতে বলেছে।

আদালতের নির্দেশ, কোন পরিস্থিতিতে এই সব সার্টিফিকেট তাঁরা দিয়েছিলেন, কী ধরনের চাপের মুখে তাদের এই সব দিতে হয়েছিল, ওই চাপের কোনও প্রাতিষ্ঠানিক রূপ ছিল কিনা, সে সব স্পষ্ট করে আদালতকে জানাতে হবে। এই কাজ করতে গিয়ে তাঁরা যে কাউকে তদন্তের আওতায় আনতে পারেন বলে বিচারপতিদ্বয় সিআইডিকে জানিয়ে দিয়েছে। ফরেনার্স ট্রাইবুনালেও এই সব সার্টিফিকেটের খোঁজ নিতে বলা হয়েছে। সে জন্য ট্রাইবুনালগুলিকে পাঁচটি করে সার্টিফিকেট যথার্থতা বিচারের জন্য সিআইডিকে দিতে নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। এমনকী, লিঙ্কেজ সার্টিফিকেট হিসেবে যে সব স্কুল সার্টিফিকেট জমা পড়েছিল, সেগুলি পুরনো রেকর্ড ঘেঁটে দেওয়া হয়েছে কিনা তাও তাদের দেখতে হবে।

উচ্চ আদালতের এই নির্দেশে বিবাহিত মহিলাদের অনেকে নাগরিকত্ব নিয়ে নতুন করে সঙ্কটের আশঙ্কা করছেন। পঞ্চায়েত সচিব বা এগজিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের লিঙ্কেজ সার্টিফিকেট বাতিল হলে তাঁদের পক্ষে নাগরিকত্ব প্রমাণ অসম্ভব হয়ে দাঁড়াবে। এমন আশঙ্কার কারণ, ডিভিশন বেঞ্চ স্নেহলতা বিশ্বাসের লিঙ্কেজ সার্টিফিকেটটি আইনি প্রক্রিয়া মেনে দেওয়া হয়নি বলে জানিয়ে ৩ এপ্রিল অন্য কোনও লিঙ্কেজ ডকুমেন্ট দিতে নির্দেশ দিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker