India & World UpdatesBreaking News

পশ্চিমবঙ্গের ভোটে পুলিশ পর্যবেক্ষক বিএসএফের প্রাক্তন ডিজি, কমিশনের সিদ্ধান্ত

২ মার্চঃ পশ্চিমবঙ্গে লোকসভা ভোটে বিএসএফের প্রাক্তন ডিজি কে কে শর্মাকে বিশেষ কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করল নির্বাচন কমিশন। আধা সামরিক বাহিনীর মোতায়েনের বিষয়টিই দেখভাল করবেন তিনি। বাংলার পাশাপাশি তিনি ঝাড়খণ্ডেও একই ধরনের কাজ করবেন।

হঠাত কেন এমন নিযুক্তি, এই ব্যাপারে কমিশন সরকারি ভাবে কোনও ব্যাখ্যা দেয়নি। তবে কমিশনের এক সূত্রে প্রকাশ, পঞ্চায়েত ভোটে বাংলায় রাজনৈতিক হিংসার ঘটনা সম্পর্কে কমিশনের কর্তারা অবগত রয়েছেন। তা ছাড়া রাজ্য পুলিশের নিরপেক্ষতা নিয়ে বার বার বিরোধীরা কমিশনের কাছে প্রশ্ন তুলেছে। সেই কারণেই বিশেষ কেন্দ্রীয় পর্যবেক্ষক নিয়োগ করা।

লোকসভ ভোটের দিনক্ষণ ঘোষণা করেই মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়েছিলেন, এ বারের নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে তাঁরা প্রতিশ্রুতিবদ্ধ। তাই যে সব রাজ্যে বেশি সংখ্যায় স্পর্শকাতর বুথ থাকবে বা হিংসার আশঙ্কা থাকবে সেখানে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হতে পারে। যে রাজ্যে যেমন পরিস্থিতির উদ্ভব হবে, সে রাজ্যে সে রকম ব্যবস্থা নেওয়া হবে। দরকার হলে বাইরের রাজ্য থেকে যথাযথ সংখ্যায় সিনিয়র আমলা ও পুলিশ কর্তাদের এনে বিশেষ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করা হবে।

English text here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker